Postpartum Depression: পোস্টপার্টাম ডিপ্রেশনে ডুবেছিলেন নেহা ধুপিয়াও, ভয় নেই কাটিয়ে উঠুন আপনিও! রইল বিশেষজ্ঞের পরামর্শ

Neha Dhupia: হয়তো ভাবছেন শিশুর যত্নে এত ক্লান্ত যে রাতে ঘুম আসছে না কিংবা শিশুর যত্ন নিতে গিয়ে ঘুমে ব্যাঘাত ঘটছে। কিন্তু না, এটা হতে পারে পোস্টপার্টাম ডিপ্রেশনের লক্ষণ।

Postpartum Depression: পোস্টপার্টাম ডিপ্রেশনে ডুবেছিলেন নেহা ধুপিয়াও, ভয় নেই কাটিয়ে উঠুন আপনিও! রইল বিশেষজ্ঞের পরামর্শ
নেহা ধুপিয়াও কাটিয়ে উঠেছে পোস্টপার্টা‌ম ডিপ্রেশন, তাহলে আপনি পারবেন না কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 7:48 AM

Women Health: গত বছরের অক্টোবরে দ্বিতীয়বার মা হন বলিউড অভিনেত্রী নেহা ধুপিয়া।  কিছুদিন বিশ্রাম, তারপর আবার ফিরেছেন কাজে। এই সব কিছুর মাঝেই ডিসেম্বরে তিনি এক সংবাদ মাধ্যমের সঙ্গে শেয়ার করেছিলেন তাঁর পোস্টপার্টাম ডিপ্রেশনের (Postpartum depression) কথা। তিনি লিখেছিলেন, “পোস্টপার্টাম ডিপ্রেশন হল এমন একটা জিনিস যা আমরা অনেকেই বুঝে উঠতে পারি না। হয় আমরা নতুন সন্তানের যত্ন নিয়ে এতটাই ব্যস্ত হয়ে যাই যে কিছুই বুঝে উঠতে পারি না। কিংবা নিজেদেরকেই বোঝাই, আরে কিছুদিন আগেই তোমার বাচ্চা হয়েছে, এগুলো হরমোনের পরিবর্তন ছাড়া আর কিছু না।” কিন্তু এই বিষয়টা আদতে কী? প্রসবের পরে বিষণ্ণতা (Mental Health) ঘিরে ধরে কম-বেশি সব নতুন মাকেই। একটুতেই দুঃখ পান, সহজ কথায় রেগে যান, সারাদিন মন খারাপ করে বসে থাকেন- এই লক্ষণগুলিই (Symptoms) চিনিয়ে দেয় প্রসবের পরবর্তী বিষণ্ণতা।

পোস্টপার্টাম ডিপ্রেশন একটি শিশুর জন্মের পরে মায়ের মধ্যে ঘটে। এটি শারীরিক, মানসিক এবং আচরণগত পরিবর্তনের একটি জটিল সংমিশ্রণ যা প্রসবের পরে মহিলার মধ্যে দেখা যায়। তবে সব মহিলাদের মধ্যে নয়। মূলত প্রসবের ৪ সপ্তাহের মধ্যেই পোস্ট পার্টাম ডিপ্রেশনের লক্ষণগুলো দেখা দিতে শুরু করে। অনেকে এই সময় সামলে নেন, অনেকে আবার পারেন না।কিন্তু এমনটা নয় যে এই সমস্যাকে নিয়ন্ত্রণ করা যায় না।

পোস্ট পার্টাম ডিপ্রেশন কাটানোর জন্য এর উপসর্গগুলি সম্পর্কে সচেতন হওয়া জরুরি। পোস্ট পার্টাম ডিপ্রেশনের লক্ষণগুলি হল ঘুমের ব্যাঘাত, খিদে না হওয়া কিংবা অতিরিক্ত বেশি খিদে পাওয়া, মেজাজ পরিবর্তন, কোনও কারণ ছাড়াই মন খারাপ, কান্নাকাটি, বিরক্তিভাব, আগ্রহের অভাব, অলসতা ইত্যাদি। অনেকে মনে করেন প্রসবের পর ক্লান্তি হওয়া স্বাভাবিক, বিশেষত যাঁদের সি-সেকশনের মধ্যে দিয়ে গিয়েছেন। কিন্তু অতিরিক্ত ক্লান্তি পোস্ট পার্টাম ডিপ্রেশনের লক্ষণ। তাই এই উপসর্গকে অবহেলা করবেন না।

নতুন মায়েরা কী করে সামলাবেন এই পরিস্থিতি? এই প্রসঙ্গেও নেহা লিখেছেন যে, কোনও মহিলা যদি তাঁর সন্তানের জন্মের পর বিষণ্ণতায় ভোগেন তাহলে তাঁদের এটা নিয়ে কথা বলতে হবে। সবার সঙ্গে কথা বলে, মনের ভিতর কী চলছে তা জানিয়ে আপনি এই সমস্যা থেকে বেরিয়ে আসতে পারবেন। বিশেষজ্ঞেরাও অভিনেত্রীর সঙ্গে একমত। প্রয়োজন আপনি মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

সন্তানের জন্ম দেওয়ার পর নবজাতকের দেখভালের দায়িত্বই গুরুত্বপূর্ণ হয় সব নতুন মায়েদের কাছে। কিন্তু শিশুর যত্ন নিতে গিয়ে নিজের কথা ভুলে গেলে চলবে না। এখন সন্তানের দেখভাল যতটা জরুরি, নিজের খেয়াল রাখাও সমান ভাবে গুরুত্বপূর্ণ। হয়তো ভাবছেন শিশুর যত্নে এত ক্লান্ত যে রাতে ঘুম আসছে না কিংবা শিশুর যত্ন নিতে গিয়ে ঘুমে ব্যাঘাত ঘটছে। কিন্তু এই সমস্যা কখনও কখনও পোস্ট পার্টাম ডিপ্রেশনের লক্ষণ হয়ে দাঁড়ায়। তাই নিজের খেয়াল রাখুন, কাছের মানুষের সঙ্গে মন খুলে কথা বলুন এবং সুস্থ জীবনযাপন করুন।

আরও পড়ুন: দিনের শুরুতে ১৫ মিনিট করে রোদে দাঁড়ান, মিলবে হাজারো উপকারিতা