Pre-Diabetes: কমবয়সিরা সাবধান! ডায়াবেটিস হওয়ার আগের ধাপেও হতে পারে হার্ট অ্যাটাক

Heart Attack: সমীক্ষায় দেখা গিয়েছে প্রিডায়াবেটিসে আক্রান্তদের মধ্যে ৬৮.১ শতাংশের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি। তুলনায় রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক থাকা মানুষের মধ্যে কোলেস্টেরল বেশি থাকার মাত্রা ৪৭.৩ শতাংশ।

Pre-Diabetes: কমবয়সিরা সাবধান! ডায়াবেটিস হওয়ার আগের ধাপেও হতে পারে হার্ট অ্যাটাক
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 11:06 PM

ডায়াবেটিস (Diabetes) হওয়ার আগের ধাপে রয়েছেন। মানে আপনি কি রয়েছেন প্রিডায়াবেটিস (Pre-Diabetes) স্টেজ-এ? বয়সও অল্প? তাহলে সাবধান। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে প্রকাশিত এক তথ্যে উঠে এসেছে উদ্বেগজনক তথ্য! সাম্প্রতিক এক সমীক্ষায় বেরিয়ে এসেছে কপালে ভাঁজ ফেলার মতো সংবাদ। যে সমস্ত কমবয়সিদের মধ্যে প্রিডায়াবেটিস নির্ণয় করা হচ্ছে তাঁদের মধ্যে অনেকেই হার্টের সমস্যা (Heart Disease) ভবিষ্যতে হাসপাতালে ভর্তি হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে! তবে যাঁদের রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক মাত্রার মধ্যেই তাঁদের ভয় পাওয়ার কারণ নেই।

প্রশ্ন হল কখন বলা যাবে প্রিডায়াবেটিস? সাধারণভাবে আমরা জানি, রক্তে সুগারের স্বাভাবিক মাত্রা হল—

সুগার ফাস্টিং ১০০ এমজি (গ্লুকোজ)/ ডিএল (ডেসিলিটার রক্তে) এবং সুগার পিপি (পোস্ট প্রান্ডিয়াল) ১৪০ এমজি/ ডিএল-এর নীচে।

অন্যদিকে ফাস্টিং ১০০ থেকে ১২৪ এমজি/ডিএল এবং সুগার পিপি ১৪০-১৯৯ এমজি/ ডিএল-এর মধ্যে থাকলে একজন ব্যক্তিকে প্রি ডায়াবেটিক বলা যায়।

আবার ফাস্টিং ১২৫ এমজি/ডিএল এবং পিপি ১৪০এমজি/ডিএল-এর বেশি থাকলে সুগার রয়েছে বলা যায়।

চিকিৎসকরা জানাচ্ছেন, প্রিডায়াবেটিসের জন্য সঠিক সময়ে ব্যবস্থা না নিলে তা স্বাস্থ্যের উপর ভয়ানক ক্ষতিকারক প্রভাব ফেলে। এমনকী ওই ব্যক্তি টাইপ ২ ডায়াবেটিসেও আক্রান্ত হতে পারেন যা ওই ব্যক্তির কার্ডিওভাসকুলার ডিজিজ হওয়ার আশঙ্কা বাড়িয়ে তোলে।

এই প্রসঙ্গে পেনসিলভানিয়ার ডার্বির মার্সি ক্যাথলিক মেডিক্যাল সেন্টারের গবেষক ডাঃ অখিল জৈন জানিয়েছেন, কমবয়সিদের মধ্যে হার্ট অ্যাটাকের ঘটনা বেশি ঘটতে দেখা যাচ্ছে। আমাদের সমীক্ষা কমবয়সিদের মধ্যে হার্ট অ্যাটাক হওয়ার ঝুঁকির কারণগুলিকে চিহ্নিত করার প্রতি দৃষ্টিনিবন্ধ করছে। এর ফলে ভবিষ্যতের বিজ্ঞানসম্মত গাইডলাইন এবং স্বাস্থ্যবিষয়ক নীতিগুলি প্রিডায়াবেটিসের সঙ্গে কার্ডিভাসকুলার ডিজিজের সম্পর্ক বিষয়ে আরও গভীরভাবে পর্যালোচনা করতে পারে।

এছাড়া আমেরিকার গবেষকরা সমগ্র দেশের হাসপাতালগুলির নথিভুক্ত তথ্য বিশ্লেষণ করে দেখেছেন ২০১৮ সালে প্রায় ৭১ লক্ষ হার্ট অ্যাটাকের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাদের বয়স ছিল ১৮ থেকে ৪৪-এর মধ্যে। সেই তথ্য বিশ্লেষণ করেই দেখা গিয়েছে, রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক থাকা রোগীর তুলনায় প্রিডায়াবেটিস থাকা রোগীর হার্ট অ্যাটাকজনিত কারণে হাসপাতালে ভর্তি হওয়ার আশঙ্কা প্রায় ১.৭ গুণ বেশি।

এছাড়া তাদের রক্তে উচ্চমাত্রায় কোলেস্টেরল এবং স্থূলত্ব আসার আশঙ্কাও বেশি থাকে।

সমীক্ষায় দেখা গিয়েছে প্রিডায়াবেটিসে আক্রান্তদের মধ্যে ৬৮.১ শতাংশের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি। তুলনায় রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক থাকা মানুষের মধ্যে কোলেস্টেরল বেশি থাকার মাত্রা ৪৭.৩ শতাংশ। আবার দেখা গিয়েছে প্রিডায়াবেটিকদের মধ্যে ৪৮.৯ শতাংশ মানুষ ভুগছেন স্থূলত্বে। তুলনায় স্বাভাবিক সুগার সম্বলিত ব্যক্তির মধ্যে স্থূলত্বের মাত্রা ২৫.৭ শতাংশ। তবে প্রিডায়াবেটিকদের মধ্যে কার্ডিয়াক অ্যারেস্ট কিংবা স্ট্রোক হওয়ার আশঙ্কা সেভাবে লক্ষ্য করা যায়নি।

এছাড়া প্রিডায়বেটিক এবং প্রাপ্তবয়স্ক যাঁরা হার্ট অ্যাটাক নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাঁদের বেশিরভাগই ব্ল্যাক, হিস্প্যানিক, এশিয়ান বা প্রশান্ত মহাসাগরের দ্বীপপুঞ্জের মানুষ। স্টাডি থেকে প্রাপ্ত তথ্য, প্রাথমিকভাবে দেখানো হয়েছে আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশনের কোয়ালিটি অব কেয়ার অ্যান্ড আউটকামস রিসার্চ সায়েন্টিফিক সেশনে। তবে গবেষকরা বারবার বলেছেন, ব্লাড গ্লুকোজ লেভেল কমানোর চেষ্টা না করলে প্রি ডায়াবেটিস একসময়ে টাইপ ২ ডায়াবেটিসে রূপান্তরিত হওয়ার আশঙ্কা থেকেই যায়।

নিয়মিত শরীরচর্চা করে ও শাকসব্জি বেশি খেয়ে ওজন নিয়ন্ত্রণে রাখলে প্রিডায়াবেটিস অবস্থা থেকে পুনরায় একজন ব্যক্তির ডায়াবেটিসহীন অবস্থায় পৌঁছনো সম্ভব! ফলে হার্ট ডিজিজের আশঙ্কাও কমে। চিকিৎসকরা জানাচ্ছেন, তবে প্রিডায়াবেটিসের সঙ্গে হার্ট অ্যটাকের সম্পর্কটা বুঝতে আরও বিস্তারিত গবেষণার প্রয়োজন। অবশ্য প্রি ডায়াবেটিস নিয়ে সচেতন হতেই হবে। নির্দিষ্ট সময় অন্তর করাতে হবে ব্লাড সুগার টেস্ট। সমস্যা ধরা পড়লেই বদলাতে হবে জীবনশৈলী।