COVID-19 Booster Shots: কোভিড বুস্টার ডোজেরও বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, যা বলছে সমীক্ষা…

Coronavirus: কোভিড টিকার বুস্টার ডোজ নেওয়ার পর একাধিক জন পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগছেন। জ্বর, বমি ভাব, হাতে ব্যথা, ডায়ারিয়া একাধিক সমস্যা রয়েছে। যদিও বিশেষজ্ঞরা এই সব সমস্যাকে ভাল লক্ষণ বলেই চিহ্নিত করেছেন

COVID-19 Booster Shots: কোভিড বুস্টার ডোজেরও বেশ কিছু পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে, যা বলছে সমীক্ষা...
বুস্টার ডোজে যে সব পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 12:27 AM

কোভিড সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে ভ্যাকসিন ছাড়া গতি নেই। একমাত্র ভ্যাকসিনই পারে কোভিডের হাত থেকে রক্ষা করতে। ভ্যাকসিন নেওয়ার পর যে মৃত্যুহার কমেছে তা কোভিড গ্রাপ থেকেই প্রমাণিত। জানুয়ারি মাসে ওমিক্রনের সংক্রমণ যখন বাড়তে শুরু করে তখন থেকেই শুরু হয় কোভিডের বুস্টার ডোজ নেওয়ার তোরজোড়। কোভিডের প্রথম টিকা নেওয়ার পর বেশিরভাগের ক্ষেত্রেই দেখা গিয়েছিল পার্শ্বপ্রতিক্রিয়া। জ্বর, মাথা ব্যথা, দুর্বল লাগা এমনই সব সাধারণ উপসর্গ ছিল। যদিও এই সব উপসর্গকে তেমন আমল দিতে নারাজ ছিলেন চিকিৎসকরা। তাঁদের মতে, পার্শ্বপ্রতিক্রিয়ার অর্থ হল শরীরে ভ্যাকসিন তার সঠিক কাজ শুরু করেছে। কিছুজনের ক্ষেত্রে এই টিকা নেওয়ার পর বেশ কিছু অ্যালার্জির সমস্যাও হয়েছিল। সম্প্রতি সমীক্ষা বলছে বুস্টার ডোজ নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া তুলনায় বেশি।

কোভিডের বুস্টার ডোজ নেওয়ার পর অনেকেরই বেশ কিছু সমস্যা হয়েছে। জ্বর, শরীরে ব্যথা, মাথা ব্যথা এসবের সঙ্গে ডায়ারিয়া, বমি বমি ভাব এমনও কিছু উপসর্গ ছিল। তবে চিকিৎসকেরা কিন্তু এই সব লক্ষণকে সমস্যা হিসেবেই ধরছেন না। তাঁদের মতে এসব সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া। আর এক অর্থ হল ভ্যাকসিন শরীরে ঠিকমতো কাজ করছে। ভ্যাকসিন নেওয়ার অর্থই হল শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতার বিরুদ্ধে শক্তিশালী করে তোলা। কোভিডের দুটো টিকা দেওয়ার পর তাই বুস্টার ডোজ দেওয়া হচ্ছে যাতে রোগ-প্রতিরোধক ক্ষমতা শরীরে আরও জোরদার হয়। কোভিড টিকার দুটো ডোজ নেওয়ার পরও অনেক মানুষ আক্রান্ত হয়েছেন ওমিক্রনে। ডিসেম্বরের শেষ থেকে যখন বাড়ছিল ওমিক্রন আক্রান্তের সংখ্যা তখনই জোরদার গতিতে বুস্টার ডোজ দেওয়া শুরু হয় আমাদের দেশে। প্রাথমিক ভাবে অগ্রাধিকার পেয়েছেন স্বাস্থ্যকর্মী এবং বয়স্ক নাগরিকেরা। বেশ কিছু গবে,ণায় বলা হয়েছে কোভিড টিকার স্থায়িত্ব ৯ মাস। আর তাই সংক্রমণ রুখতেই সব দেশই নাগরিকদের বুস্টার ডোজ দিচ্ছে।

বুস্টার ডোজ নিয়ে শরীরে কোনও অস্বস্তি থাকলে বেশি করে জল খাওয়া, সুষম আহার এবং পর্যাপ্ত ঘুমের উপরই প্রাথমিক নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। খুব সমস্যা না হলে ওষুধ না খাওয়াই ভাল। তবে ওষুধ খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন। নিজের ইচ্ছেমতো ওষুধ নয়। এছাড়াও অ্যালকোহল, জাঙ্ক ফুড, ধূমপান এসবও এড়িয়ে চলতে হবে।

অনেকের ক্ষেত্রে টিকা নেওয়ার পর অ্যালার্জির সমস্যাও হচ্ছে। শ্বাস নিতে অসুবিধে হওয়া, রক্তচাপ কমে যাওয়া, ফুসকুড়ি হওয়া এসব টিকা নেওয়ার একসপ্তাহের মধ্যেই দেখা যাচ্ছে। এক্ষেত্রে আগে থেকে চিকিৎসকের পরামর্শ নিন। তিনি যে ভাবে চলতে বলবেন তাই মেনে চলুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।