Cooking Oil And Heart Health: পরিবারে হৃদরোগ রয়েছে? রান্নার জন্য মাসে কতটা তেল ব্যবহার করা উচিত, পরামর্শ চিকিৎসকদের

Heart-Healthy Oils: একজন ব্যক্তির কতটা তেল খাওয়া উচিত তা নির্ধারণ করা হয় তাঁর ওজন এবং উচ্চতা অনুসারে। তবে মাসে সব মিলিয়ে ১ লিটারের বেশি তেল খাওয়া ঠিক নয়

Cooking Oil And Heart Health: পরিবারে হৃদরোগ রয়েছে? রান্নার জন্য মাসে কতটা তেল ব্যবহার করা উচিত, পরামর্শ চিকিৎসকদের
রোজ কতটা তেল খাবেন?
Follow Us:
| Edited By: | Updated on: May 17, 2022 | 6:18 PM

যতই তেল ছাড়া রান্না করে খাবার কথা বলা হোক না কেন এক ফোঁটা তেল ছাড়া কোনও স্বাদই যেন খোলতাই হয় না। মশলা মুড়ি থেকে ইলিশ ভাপা- কাঁচা তেলের সুঘ্রাণেই অর্ধেক পেট ভরে যায়। কষা মাংস থেকে শুরু করে কোপ্তা- তেল ছাড়া কোনও রান্নাই কিন্তু হয় না। রান্নাকে আরও বেশি সুস্বাদু করে তুলতে তেলের কোনো বিকল্প নেই ঠিকই কিন্তু এই তেল থেকেই একাধিক রোগ-সমস্যা জাঁকিয়ে বসে আমাদের শরীরে। তাই তেল খাওয়ার আগে প্রতিটা মানুষকেই কিন্তু সতর্ক হতে হবে। শরীরে তেলের প্রয়োজন আছে, কিন্তু কতটা পরিমাণে তেল খাবেন তা নিজেকেই ঠিক করে নিতে হবে। তেল-মশলা দিয়ে রান্না করলে যে কোনও খাবারই ভাল খেতে হয় তা হতে পারে রোল কিংবা চিকেন কষা। দিনের পর দিন সুস্বাদু খাবারে জিভ অভ্যস্ত হয়ে গেলে কোলেস্টেরল, ডায়াবেটিস, হার্টের সমস্যা আসতে মোটেই দেরি হয় না।

তবে রান্নায় তেল ব্যবহার করার সময় অনেকেই ভুলে যান যে ঠিক কতটা পরিমাণ তেল কড়াইতে ঢালা উচিত। দু চামচ তেলেও সুস্বাদু রান্না করা যায়। কিন্তু অনেকেরই অভ্যাস এমন পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে যে এই দু’চামচ তেল কখন দু’হাতা হয়ে যায় তা নিজেরাও টের পান না। এতে শরীরেরই বারোটা বাজে। তেলের মধ্যেও থাকে ফ্যাট। ভাল এবং খারাপ এই দু’রকমই ফ্যাট উপস্থিত থাকে তেলের মধ্যে। পরিমাণে বেশি তেল খাওয়া হলে খারাপ ফ্যাট জমতে থাকে ধমনীর মধ্যে। ফলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যায়। এছাড়াও পেটের সমস্যা, হজমের গোলমাল এসবও লেগে থাকে যদি রোজ বেশি পরিমাণে তেল খাওয়া হয়।

রোজকার রান্নায় কতটা তেল ব্যবহার করবেন? 

পুষ্টিবিদরা সব সময় বলেন দিনে মেপে ২-৩ চামচ পর্যন্ত তেল খাওয়া যেতে পারে। তবে অনেকেই তা মেনে চলতে পারেন না। এক্ষেত্রে কেমন চামচ ব্যবহার করছেন তাও কিন্তু জরুরি। দু-চামচ তেল খেতে হবে বলেই যে বড় চামচ নিয়ে ফেলবেন তা করবেন না। একজন ব্যক্তির কতটা তেল খাওয়া উচিত তা নির্ধারণ করা হয় তাঁর ওজন এবং উচ্চতা অনুসারে। তবে মাসে কোনও ভাবেই একজম পূর্ণবয়স্ক মানুষের ৭০০ এমএল থেকে ১ লিটারের বেশি তেল খাওয়া উচিত নয়। সর্বোচ্চ সীমা ১ লিটার।

কী ভাবে রান্নায় তেল ব্যবহার করবেন 

এক্ষেত্রে সবচেয়ে ভাল ননস্টিক প্যান ব্যবহার করা। দু চামচ তেল কড়াইতে ছড়িয়ে নিন। তার পর কম আঁচে ঢাকা দিয়ে রান্না করুন। প্রয়োজনে আগে থেকে প্রেশারে ভাপ তুলেও রান্না করতে পারেন। অনেকটা তেল দিলেই যে ভাল মশলা কষা হয় এমন নয়। বরং কম তেল আর আঁচেও ভাল করে রান্না করা যায়। রান্না এবং শরীরের জন্য সবথেকে ভাল অলিভ অয়েল। তবে সাদা তেল বা সরষের তেলও কিন্তু ভাল শরীরের জন্য। তবে চেষ্টা করবেন বাইরের তেল মশলাদার খাবার এড়িয়ে যেতে। মুখরোচক খাবার বানিয়ে নিন বাড়িতেই। একথা কিন্তু বলছেন সব বিশেষজ্ঞরাই।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।