মাস্কের ‘নোজ ক্লিপ’ আলগা হয়ে গিয়েছে, তাও পরছেন নাকি! কী ক্ষতি হচ্ছে, জানেন?

নিউ নর্ম্যালে ফেস মাস্ক এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি জিনিস। করোনার আতঙ্কে এখন প্রায় সকলের মুখেই লেপটে রয়েছে এই মাস্ক। দেশে করোনা আতঙ্ক ফের ছড়ালেও সচেতনতা ফেরেনি মানুষের।

মাস্কের 'নোজ ক্লিপ' আলগা হয়ে গিয়েছে, তাও পরছেন নাকি! কী ক্ষতি হচ্ছে, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 11:40 AM

পুরনো, আলগা, নোংরা হয়ে যাওয়া মাস্ক পরেই বাইরে বের হচ্ছেন অনেকেই। ভাবছেন. মাস্ক পরলেই তো হল! যাঁরা একেবারেই মাস্ক পরছেন না, তাঁদের কথা আলাদা। কিন্তু যাঁরা মাস্ক সঠিকভাবে না পরে বাইরে বের হচ্ছেন, তারপর সেই মাস্ক মাসের পর মাস ব্যবহার করে রাস্তায় ফেলে দিচ্ছেন তাঁদের জন্য এই প্রতিবেদনটি।

১. সার্জিক্যাল মাস্ক ব্যবহার করা সবচেয়ে ভাল। এতে অনেকগুলো লেয়ার থাকে। বাজারচলতি যে সার্জিক্যাল মাস্ক পাওয়া যায়, তাতে এক লেয়ারের। যা এই অতিমারীতে পরা ঠিক নয়।

২. কীভাবে মাস্ক পরছেন, সেটাও গুরুত্বপূর্ণ। মাস্ক পরার আগে হাতে স্যাটিটাইজার লাগিয়ে নিন। খুব ভাল হয় যদি ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নেন। পরার সময় মাস্কে হাত দেবেন না। কানের পিছনে লাগিয়ে মাস্ক মুখের সঙ্গে সেট করুন।

৩. সমীক্ষা বলছে, অতিমারী পরিস্থিতিতে সঠিক মাস্ক পরলে প্রায় ৭০ শতাংশ করোনা হওয়ার ঝুঁকি কমায়। শুধু পরলেই হবে না, সেটি ঠিকসময়ে ফেলেও দিতে হবে।

৪. দেশে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে। বিজ্ঞানীদের মতে, নয়া রূপ নিয়ে হাজির হয়েছে করোনাভাইরাস। তাই কোনও মাস্ক নিয়ে হেলাফেলা নয়। অনেকগুলো লেয়ার দেওয়া মাস্ক পরেই বাইরে বের হওয়া উচিত।

৫. সুতির কাপড়ের তৈরি মাস্ক তাড়াতাড়ি ছিঁড়ে যায়। রঙ হালকা হয়ে গেলে ও মাস্কে ছোট থেকে বড় ফুটো দেখা দিলে সঙ্গে সঙ্গে সেই মাস্ক ডাস্টবিনে ফেলে দিন। মাস্কের মধ্যে ফুটো দেখা দিলে সেই মাস্ক না পরাই ভাল। কারণ করোনার সঙ্গে সঙ্গে বাতাসে থাকা অন্যান্য ভাইরাসও আক্রমণ করতে পারে।

৬. মাস্ক যেমন প্রাত্যহিক জীবনে অপরিহার্য, তেমনি মাস্ক নিয়ে হাজারো অভিযোগের শেষ নেই। রোজকার নিয়মে মাস্ক পরা এখন বাধ্যতামূলক। তাই এখন ত্বকে তৈরি হয়েছে নানান সমস্যা। ব্রণের মতো গুড়ি গুড়ি র‌্যাসেস বের হওয়া, ত্বকে চুলকানি, ফুলে ওঠার মতো সমস্যা দেখা দিয়েছে। এই সব সমস্যা শুরু হলে দ্রুত মাস্ক পরিবর্তন করুন।

৭. বারবার ধুয়ে নিয়মিত মাস্ক পরবেন না। আবার ওয়াশেবল হলে অবশ্যই ধুয়ে, শুকিয়ে তারপর মাস্ক পরুন। সপ্তাহে দু-তিন দিন মাস্ক ধুয়ে তারপর পরুন।

৮. মাস্ক পরে অস্বস্তি হলে অবশ্যই সেই মাস্ক এড়িয়ে চলুন। বাল ধরণের মাস্ক ব্যবহার করলে অস্বস্তি তৈরি হয়। আবার ঘন্টার পর ঘন্টা একই মাস্ক পরে থাকলে অস্বস্তি তৈরি হয়। এতে শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে।

৯. নোজ ক্লিপ আলগা হয়ে গেলে সেই মাস্ক দ্রুত পাল্টে ফেলুন। শুধু তাই নয়, কানে লাগানোর ইলাস্টিক বা কাপড় যদি আলগা হয়ে যায়, তাহলে বুঝবেন আপনার মাস্ক চেঞ্জ করার সময় এসে গিয়েছে।