আপনার মলের ধারা কেমন? স্মার্ট টয়লেটেই ধরা পড়বে লুকনো অসুখ!

গবেষকরা এআই যুক্ত এই নতুন প্রযুক্তির নাম দিয়েছেন ‘স্মার্ট টয়লেট’। প্রযুক্তির প্রদর্শনীও করা হয়েছে ডাইজেস্টিভ ডিজিজ উইকে। প্রশ্ন হল কী এই স্মার্ট টয়লেট (Smart Toilet)?

আপনার মলের ধারা কেমন? স্মার্ট টয়লেটেই ধরা পড়বে লুকনো অসুখ!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 25, 2021 | 7:52 PM

সন্তানহীন দম্পতির জন্য ভ্রূণ নির্বাচন থেকে শুরু করে রকেটে সায়েন্স— সব জায়গাতেই এখন আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সের (Artificial Intelligence) (এআই) রমরমা। তাই বলে বিষ্ঠা বিশ্লেষণেও এআই প্রযুক্তিকে কাজে লাগানো হবে— তা আর কে জানত। কেউ না জানলেও তলে তলে, দিনের পর দিন ধরে আমেরিকার ডিউক বিশ্ববিদ্যালয়ের (Duke University) গবেষকরা এআই’কে ত্যাগের সামগ্রীর অন্তস্তলে কী রয়েছে তা জানার কাজে লিপ্ত করেছিলেন। তাঁদের সেই গবেষণার কথা বেরিয়ে এসেছে চলতি বছরে ডাইজেস্টিভ ডিজিজ উইকে (ডিডিডব্লিউ, DDW)।

আরও পড়ুন: বাচ্চাদেরও কি ‘ডবল মাস্ক’ পরাতে হবে? মাস্ক পরানোর নতুন নিয়মগুলি জেনে নিন…

‘মলত্যাগ কেমন হয়েছে তা বহু রোগী সঠিকভাবে বলতে পারেন না। গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টদের বেশিরভাগ সময়েই রোগীর কথাবার্তার উপর দুর্বলভাবে ভরসা করতে হয়। তবে রোগীর কথা শুনে এইভাবে গ্যাস্ট্রোইনটেসটিনাল কোনও অসুখ আছে কি না তা সঠিকভাবে নির্ণয় করা সম্ভব হয় না। সেই সমস্যার অনেকখানি সমাধান করতে পারে স্মার্ট টয়লেট’— বলছেন সমীক্ষার অন্যতম গবেষক এবং ডিউক বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ ডেবোরা ফিশার। তিনি আরও বলছেন, ‘মলত্যাগ করার পর তা কেমন দেখতে ছিল, কতবারই বা তিনি কোষ্ঠ সাফ করতে টয়লেটে ঢুকেছিলেন রোগী তা বলতে পারেন না। অথচ রোগ নির্ণয়ে এই বিষয়গুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দীর্ঘদিনের গ্যাস্ট্রোএনটেরোলজিক্যাল সমস্যাগুলি (gastrointestinal health issues) সম্পর্কে নিখুঁতভাবে জনাতে স্মার্ট টয়লেট প্রযুক্তি সেক্ষেত্রে খুবই কার্যকরী প্রমাণিত হতে পারে। এমনকী যাঁরা পুরনো টয়লেট ব্যবহার করছেন, তাঁদের টয়লেটের পাইপেও যোগ করা যাবে এই প্রযুক্তি। প্রযুক্তি থেকেই জানা যাবে, রোগীর মলের ধারা কেমন। অর্থাৎ তার মল স্বাভাবিক, পাতলা, নাকি কাঠিন্যযুক্ত! এমনকী কোষ্ঠে রক্ত থাকলেও তা চিহ্ণিত করতে পারবে এই প্রযুক্তি। প্রযুক্তি থেকে মেলা তথ্য বিশ্লেষণ করে চিকিৎসকরা রোগীর রোগের ধরন নির্ণয় করতে পারবেন। এমনকী সঠিক ওষুধ নির্বাচন করতেও সুবিধা হবে।

আরও পড়ুন: মোবাইল অ্যাপেই হবে অক্সিমিটারের কাজ, সৌজন্যে কলকাতার হেলথ-স্টার্টআপ

গবেষকরা জানাচ্ছেন, স্মার্ট টয়লেটের এই প্রযুক্তি গড়ে তুলতে প্রায় ৩,৩২৮ টি আলাদা ধরনের মলের ছবিকেও কাজে লাগানো হয়েছে! চিকিৎসকরা বলছেন, আইবিএস-এর সমস্যা চাগাড় দিয়ে উঠল কি না তা জানতে বিশেষভাবে সাহায্য করবে এই প্রযুক্তি। সাহায্য করবে শারীরিকভাবে অক্ষম মানুষের হজমতন্ত্রসংক্রান্ত রোগ নির্ণয়েও।