ডায়াবেটিস, ঠান্ডা অক্সিজেন ও অপরিচ্ছন্ন মাস্কে বাড়চ্ছে মিউকরমাইকোসিস সংক্রমণ!

ঝুঁকির আওতায় থাকা রোগীকে সিলিন্ডার থেকে সরাসরি ঠান্ডা অক্সিজেন দেওয়া বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এমনকী বারবার একই মাস্ক ব্যবহার নিয়ে তিনি সতর্ক করেছেন।

ডায়াবেটিস, ঠান্ডা অক্সিজেন ও অপরিচ্ছন্ন মাস্কে বাড়চ্ছে মিউকরমাইকোসিস সংক্রমণ!
ছবিটি প্রতীকী
Follow Us:
| Updated on: May 26, 2021 | 8:58 AM

অনিয়ন্ত্রিত ডায়াবেটিস আছে, চিকিৎসা করতে হয়েছে স্টেরয়েড ও টোসিলিজুমাব দিয়ে এবং ভেন্টিলেশনে রাখতে হয়েছে— এমন রোগীর ক্ষেত্রে মিউকরমাইকোসিস (Mucormycosis) অসুখ বা তাঁর ব্ল্যাক ফ্যাঙ্গাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা অত্যন্ত বেশি! এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (AIIMS)-এর সিনিয়র নিউরোসার্জেন ডাঃ পি শরৎচন্দ্র বলেছেন, কোভিড ১৯-এর রোগীর চিকিৎসার (Covid-19 treatment ) ছয় সপ্তাহের মধ্যে মিউকরমাইকোসিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এই অসুখে আক্রান্ত হওয়ার পিছনে অন্যতম কারণগুলি হল, অনিয়ন্ত্রিত ব্লাড সুগার, চিকিৎসার জন্য টোসিলিজুমাবের (tocilizumab) সঙ্গে স্টেরয়েড ব্যবহার, ভেন্টিলেশনে থাকা এবং অক্সিজেন নেওয়া। ছয় সপ্তাহ ধরে চলা কোভিডের চিকিৎসায় উপরিউক্ত কারণগুলির মধ্যে কোনও একটি বিষয় রোগীর সঙ্গে যুক্ত থাকলে তাঁর মিউকরমাইকোসিসে আক্রান্ত (highest risk of black fungus) হওয়ার তীব্র আশঙ্কা থেকেই যাচ্ছে।

আরও পড়ুন: কোভিড টিকা গ্রহণের পর বাড়ছে পিরিয়ডসের সমস্যা, মহিলাদের পার্শ্ব-প্রতিক্রিয়া নিয়ে উদ্বিগ্ন বিজ্ঞানীরা

ডাঃ চন্দ্র আরও জানান, ঝুঁকির আওতায় থাকা রোগীকে সিলিন্ডার থেকে সরাসরি ঠান্ডা অক্সিজেন দেওয়া বিপজ্জনক প্রমাণিত হতে পারে। সেক্ষেত্রে ছত্রাক সংক্রমণের ঝুঁকি কমাতে রোগীকে অ্যান্টি-ফ্যাঙ্গাল ড্রাগ পোসাকোনাজোল (Posaconazole) দেওয়া দরকার। এমনকী বারবার একই মাস্ক ব্যবহার নিয়ে তিনি সতর্ক করেছেন। তাঁর মতে, পাঁচবার ব্যবহারের পর এন৯৫ মাস্ক (N-95 masks) ফেলে দিতে হবে। কাপড়ের মাস্ক ব্যবহারকারীদের তিনি বলছেন, প্রতিদিন মাস্ক ধুয়ে তারপরেই ব্যবহার করতে হবে। এছাড়া স্যাঁতস্যাঁতে জায়গায় মাস্ক রাখতেও নিষেধ করছেন তিনি।

আরও পড়ুন: বাতাসের মাধ্যমে ছড়ায় মিউকরমাইকোসিস, জানালেন এইমসের চিকিৎসক

তিনি আরও জানিয়েছেন, দীর্ঘ ব্যবহারের পর মাস্কে ছত্রাক জন্মানোর আশঙ্কা থেকেই যায়। এমনকী একই মাস্ক দিনের পর দিন না পরে বরং একাধিক মাস্ক ঘুরিয়ে-ফিরিয়ে বারবার কেচে ব্যবহারের পক্ষপাতী তিনি। কেন্দ্রের চিঠির প্ররিপ্রেক্ষিতে রাজস্থান, গুজরাট, পঞ্জাব, হরিয়ানা, কর্ণাটক, ওড়িশা, তেলেঙ্গানা, তামিলনাড়ু সরকারের পক্ষ থেকে মিউকরমাইকোসিস (Mucormycosis) অসুখকে মহামারি আইনের অধীনে ‘নোটিফায়াবল ডিজিজ’ ( ‘notifiable’ disease) হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। অর্থাৎ রাজ্যগুলির কোথাও এই রোগ দেখা দিলে সঙ্গে সঙ্গে তা সরকারের কাছে জানাতে হবে।