Coronavirus: ব্রিটেনে বাড়ছে ডেল্টাক্রনে আক্রান্তের সংখ্যা! যা কিছু আপনার জানা উচিত…

এর আগে যে কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল সেই সব প্রতিবেদনেই কিন্তু বলা হয়েছিল পরীক্ষাগারের ত্রুটি থেকেই উৎপত্তি এই নয়া ভ্যারিয়েন্টের...

Coronavirus: ব্রিটেনে বাড়ছে ডেল্টাক্রনে আক্রান্তের সংখ্যা! যা কিছু আপনার জানা উচিত...
নয়া এই সংক্রমণই ভয় ধরাচ্ছে ব্রিটেনে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 1:33 PM

ফের ব্রিটেনে বাড়তে শুরু করেছে কোভিড (Covid-19) আক্রান্তের সংখ্যা। তবে এবার ওমিক্রন নয়, সামনে এসেছে নতুন এক রিপোর্ট। আর সেই রিপোর্টেই বলা হচ্ছে, নতুন করে এবার সেখানে সংক্রমণ ছড়াচ্ছে ডেল্টাক্রন (Deltacron)। ডেল্টা আর ওমিক্রনের সংমিশ্রণে সৃষ্ট এই ভাইরাস। এর মধ্যে দুই ভ্যারিয়েন্টের যাবতীয় গুণই কিন্তু বর্তমান। তবে জেনেটিক গঠনে বেশি মিল কিন্তু রয়েছে ওমিক্রনের সঙ্গে। সুপার মিউট্যান্ট ডেল্টাক্রনই এবার সংক্রমণ ছড়াচ্ছে ব্রিটেনে। তবে এই ভাইরাসটির উৎপত্তি ব্রিটেনেই হয়েচে কিনা সে বিষয়ে কিন্তু এখনও নিশ্চিত করে কিছুই জানা যায়নি। ভাইরাসের সংক্রমণ কতটা গুরুতর, এই ভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিন কতখানি কার্যকরী হবে সে বিষয়েো কিন্তু এখনও পর্যন্ত পর্যাপ্ত তথ্য হাতে আসেনি। তবে এই ভ্যারিয়েন্টে এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা কিন্তু অনেকটাই কম।

এর আগে যে কয়েকটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল সেই সব প্রতিবেদনেই কিন্তু বলা হয়েছিল পরীক্ষাগারের ত্রুটি থেকেই উৎপত্তি এই নয়া ভ্যারিয়েন্টের। সাইপ্রাস থেকেই প্রথম আক্রান্তের খবর গিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে। হু-এর তরফেই তখন জানানো হয়েছিল ল্যাব দূষণেকর ফলেই উৎপত্তি হয়েছে কোভিডের নয়া ভ্যারিয়েন্টের। আবার অনেক বিশেষজ্ঞই তখন বলেছিলেন, জিনোম সিকোয়েন্সের অ্যার্টিফ্যাক্ট দূষণের ফলেও হতে পারে।

সাইপ্রাসে এর আগে ২৫ জন ডেল্টাক্রন আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। এর মধ্যে ১১ জন আক্রান্তকে হাসপাতালে রেখে চিকিৎসা করাতে হয়েছিল। কিন্তু বাকিরা বাড়িতে থেকেই সুস্থ হয়ে উঠেছেন। ডেল্টাক্রনের তীব্রতা সম্বন্ধে বলতে গিয়ে , ইস্ট অ্যাঙ্গলিয়া বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক পল হান্টার যেমন জানান, ডেল্টাক্রনকে এখনই গুরুতর হুমকি ভাবার মত কিন্তু কিছুই নেই। ভয় পাওয়ারও বিশেষ কারণ নেই। সেই সঙ্গে তিনি যোগ করেন- কোভিড ভাইরাসের নয়া সংযোজন ডেল্টা এবং ওমিক্রন সব সময়ই নিজেদের পরিবর্তন করছে। আর সেই পরিবর্তন যে খুব বেশিদিন স্থায়ী হচ্ছে এমনও কিন্তু নয়। এছাড়াও শরীরে রোগ প্রতিরোধী অ্যান্টিজেন রয়েছে। ফলে এখনই যে তা ভয়ংকর হয়ে উঠবে তা কিন্তু বলা যাচ্ছে না। এই মুহূর্তে ডেল্টাক্রন নিয়ে আমরা খুব বেশি চিন্তিত নই।

এখনও পর্যন্ত কোভিডের এই ওমিক্রন ভ্যারিয়েন্টিই কিন্তু সব থেকে সমংক্রামক। প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন বওমিক্রনে। ডেল্টাক্রন যে এমিক্রনের মতই সংক্রমণ ছড়াচ্ছে তাও কিন্তু এখনও পর্যন্ত জানা যায়নি। কিন্তু ওমিক্রনের মত অনেকেই সংক্রমিত হতে পারেন এই ভ্যারিয়েন্টে এমন সম্ভাবনা কিন্তু থেকে যাচ্ছে। যদিও চ্রান্সমিশন রেট, রিস্ক ফ্যাক্টর এবং ভ্যারিয়েন্টের তীব্রতা সম্বন্ধে এখনও কিছু জানা যায়নি।

আইসিএমআরের প্রধান এপিডেমিওলজিস্ট সমীরণ পান্ডে যেমন বলেছেন, ‘কোভিড ভাইরাসের বয়স ২, আর তাই এই বিষয়ে আরও অনেক বেশি গবেষণা প্রয়োজন’।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: COVID Brain Fog: কোভিড মুক্ত হয়েও ঝুঁকি রয়েছে ‘COVID 19 Brain Fog’-এ, এই রোগ- সমস্যার সমাধান করবেন কী ভাবে? জানুন…