Winter Health Care: আবহাওয়ার খামখেয়ালিতে গলা ব্যথা-সর্দি-জ্বরের জন্য কালো চা-তুলসী অব্যর্থ টোটকা!

শীতের শুরুতেই অনেকের ঠান্ডা লাগার প্রবণতা দেখা যায়। তাদের জন্য়ও ঘরোয়া টোটকা অব্য়র্থ উপায়। ফ্লু নিরাময়ের জন্য কালো চা ও তুলসি যে অব্যর্থ টোটকা, তা আমাদের দিদিমা-ঠাকুমার সময় থেকে চালু হয়ে রয়েছে।

Winter Health Care: আবহাওয়ার খামখেয়ালিতে গলা ব্যথা-সর্দি-জ্বরের জন্য কালো চা-তুলসী অব্যর্থ টোটকা!
ফ্লু নিরাময়ের জন্য কালো চা ও তুলসি যে অব্যর্থ টোটকা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 11:31 AM

অধিকাংশ ভারতীয়রা বিশ্বাস করেন, সাধারণ সর্দি ও কাশি বা ফ্লুয়ের জন্য ঘরোয়া টোটকাই যথেষ্ট। তারজন্য যে সব উপাদানগুলির প্রয়োজন সেগুলি শুধু সহজলভ্য়তার কারণেই নয়., তাদের সম্পূর্ণ কার্যকারিতার কারণেও আস্থা তৈরি হয়েছে। আবহাওয়ার খামখেয়ালির জেরে শিশু থেকে প্রবীণ, সকলকেই বিশেষ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। শীতের শুরুতেই অনেকের ঠান্ডা লাগার প্রবণতা দেখা যায়। তাদের জন্য়ও ঘরোয়া টোটকা অব্য়র্থ উপায়। ফ্লু নিরাময়ের জন্য কালো চা ও তুলসি যে অব্যর্থ টোটকা, তা আমাদের দিদিমা-ঠাকুমার সময় থেকে চালু হয়ে রয়েছে।

ঠান্ডা ও গরম কিংবা ঠান্ডায় ফ্লুয়ের উপশমের জন্য ঘরোয়া প্রতিকার হিসেবে এই টোটকার সহজ রেসিপিটি জেনে রাখা সকলেরই দরকার। গলা সংক্রমণ এড়াতে বা সাধারণ সর্দি-কাশি নিরাময়ের জন্য সবচেয়ে সহজ ও ঘরোয়া প্রতিকারে মধ্যে এই উপকারী টোটকা সত্যিই গুরুত্বপূর্ণ।

উপকরণ-

মাঝারি মাপের আদার টুকরো, তুলসী ৯-১০টি পাতা, হলুদ এক চিমটে , কালো চা পাতা ১ চা চামচ, এক গ্লাস জল,

পদ্ধতি

একটি প্যানে এক গ্লাস জন নিয়ে তাতে কয়েকটি তুলসী পাতা ও আদা টুকরো দিয়ে ৫-৬ মিনিট ফুটিয়ে নিন। একটি গ্লাসে হলুদ ও কালো চা পাতা রাখনু। এবার তুলসী ও আদা দিয়ে ফোটানো জল ঢেলে কিছুক্ষণ ঢেকে রেখে দিন। ঠান্ডা হলে ছেঁকে নিয়ে খেতে পারেন আবার গার্গল করতে পারেন। প্রসঙ্গত খালি পেটে গার্গল করলে উপকার পাবেন বেশি। তবে সকালে ঘুম থেকে উঠে যদি করতে পারেন,তার ফলাফল ভাল হয়।

উপকারিতা

কালো চা পাতায় প্রচুর পরিমাণে ক্যাটেচিন এবং টিফুরাবিন থাকে। যার ফলে ফ্লুর সংক্রমণ প্রতিরোধ করতে সক্ষম হয়। এছাড়া তুলসী হল ভেষজ উপাদানের রানী। এতে রয়েছে ভিটামিন এ এবং সি, ক্যালসিয়াম, জিঙ্ক এবং আয়রন। হাঁপানি, ব্রঙ্কাইটিস, সর্দি, কনজেশন, কাশি, ফ্লু, সাইনোসাইটিস, গলা ব্যথার মতো উপশমগুলি এক নিমেষে সারিয়ে তুলতে পারে।

আদা ও হলুদ, এই উভয় উপাদানের মধ্যেই রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য। শুধুমাত্র ভাইরাল ও ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে তা নয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

আরও পড়ুন: National Milk Day 2021: সকালে দুধ গরম না ঠান্ডা খাওয়া উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা?