World Brain Day 2021: মস্তিষ্কের ক্ষতি এড়াতে এই তিনটি অভ্যেসে আনুন বদল!

মস্তিষ্কের বিকাশ ও দেখভালের জন্য বেশ কয়েকটি জিনিস আপনা গুরুত্ব না দিয়েই এড়িয়ে যাই। গুরুত্বপূর্ণ অঙ্গকেই যদি যত্ন না নেওয়া হয়, তাহলে অল্প বয়সেই হারাতে হতে পারে জীবন।

World Brain Day 2021: মস্তিষ্কের ক্ষতি এড়াতে এই তিনটি অভ্যেসে আনুন বদল!
ছবিটি প্রতীকী
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jul 22, 2021 | 12:22 PM

মানুষের মস্তিষ্ক হল প্রত্য়েক মানুষের প্রতিটি ক্রিয়াকলাপের পাওয়ার হাউস। তাই সদা ব্যস্ত মস্তিষ্কের সর্বদা যত্ন নেওয়া ও সঠিক শারীরবৃত্তীয় কাজগুলি পরিচালনা করার জন্য পুষ্টি সরবরাহ করা উচিত। তবে শরীর খারাপের বাহানায় আসল মাথাকেই আমরা এড়িয়ে যাই। মস্তিষ্কের বিকাশ ও দেখভালের জন্য বেশ কয়েকটি জিনিস আপনা গুরুত্ব না দিয়েই এড়িয়ে যাই। গুরুত্বপূর্ণ অঙ্গকেই যদি যত্ন না নেওয়া হয়, তাহলে অল্প বয়সেই হারাতে হতে পারে জীবন। কিংবা প্রাণঘাতী আসুখে পড়তে পারেন। মস্তিষ্ককে ধীরে ধীরে ক্ষতি হওয়ার হাত থেকে যে তিনটি বিষয় একেবারেই এড়িয়ে যাওয়া উচিত নয়, সেগুলি দেখে নিন একঝলকে…

স্মোকিং- তামাক সেবন ও অত্যাধিক পরিমাণে সিগারেটের কারণে তরুণ বয়সেই মস্তিষ্কের ক্ষতি হয়। কম বয়সে মৃত্যুর কারণ হিসেবে ধূমপান একটি অন্যতম। ধূমপানের মাধ্যমে শরীরে প্রচুর পরিমাণে নিকোটিন প্রবেশ করে, যার কারণে মস্তিষ্কে ও ফুসফুসের মারাত্মক ক্ষতি করে। নিকোটিনের কারণেই মস্তিষ্কের বিকাশে বাধা, দ্রুত ক্ষয়, স্মৃতিভ্রংশ, ভাষার দক্ষতা, বিচারবুদ্ধি অনুভব করার ক্ষমতা, চিন্তাভাবনার ক্ষমতা লোপ পেতে থাকে। তাই মস্তিষ্ককে ভাল রাখতে প্রথমেই ধূমপানকে এড়িয়ে যেতে হবে।

দীর্ঘক্ষণ ধরে হেডফোন কানে রাখা- পুরো ভলিউমে থাকা ইয়ারবাডসের সঙ্গে গান শুনলে মস্তিষ্কের কোষগুলিতে মারাত্মক ক্ষতি হয়। এমন সাংঘাতিক অভ্যাসটি পরবর্তীকালে বিপদের হয়ে দাঁড়াতে পারে। হেডফোনের সাহায্যে দীর্ঘক্ষণ ধরে গান শুনলে মস্তিষ্কের টিস্যুগুলি ক্ষতিগ্রস্ত হয়। অ্যালঝাইমারের মতো ব্রেন কন্ডিশন এড়াতে হেডফোনের সাহায্য সম্পূর্ণ ভলিউমে গান শোনার অভ্যাস বন্ধ করুন।

অস্বাস্থ্যকর ঘুমের অভ্যেস- সারাদিন পরিশ্রমের পর শরীরকে যেমন বিশ্রাম দিতে হয়, তেমন ঘুমের মাধ্যমেই মস্তিষ্ককেও সমান বিশ্রাম দেওয়া প্রয়োজন। রাত জেগে মস্তিষ্কে চাপ দিলে নির্দিষ্ট সমস্যার বিকাশ ঘটতে পারে। রাতে যাতে গভীর ও স্বাস্থ্যকর ঘুম হয়, তারদিকে খেয়াল রাখতে হবে। স্বাস্ত্যকর ঘুম মস্তিষ্কের কোষগুলিতে সতেজ করে তুলতে ও সকালে ঘুম থেকে চোখ খোলার পর থেকেই ফের ক্রিয়াকলাপের জন্য সব অঙ্গ-প্রত্যঙ্গগুলিকে সহায়তা করে।

আরও পড়ুন: বরফ ঠান্ডা জলে ১০ মিনিট ডুবে থাকলে ওজন কমে যায়! কতটা সত্যি?

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla