Eye Health: চোখের কি ক্লান্তি আর ফোলাভাব গ্রাস করছে ধীরে ধীরে? সমস্যা থেকে মুক্তি পেতে রইল জরুরি টিপস

ক্লান্ত ও ফোলাভাব হওয়ার আসল কারণ কী জানেন? দীর্ঘক্ষণ স্ক্রিন টাইম, ক্লান্তি ও ঘুমের অভাব। অলসতা ও সামগ্রিক অসন্তুষ্টির অনুভূতি সৃষ্টি করতে পারে।

Eye Health: চোখের কি ক্লান্তি আর ফোলাভাব গ্রাস করছে ধীরে ধীরে? সমস্যা থেকে মুক্তি পেতে রইল জরুরি টিপস
ক্লান্ত ও ফোলাভাব হওয়ার আসল কারণ কী জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 5:37 PM

ক্রমাগত ল্যাপটপে টানা কাজ করার পর চোখে ক্লান্তি নেমে আসে? লাগাতার ল্যাপটপ ও মোবাইলের সামনে কাজ করলে চোখের উপর চাপ পড়াটা স্বাভাবিক। এমন সমস্যা হলে অবশ্যই বিরতি নিন কয়েক মিনিটের জন্য। ক্লান্ত ও ফোলাভাব হওয়ার আসল কারণ কী জানেন? দীর্ঘক্ষণ স্ক্রিন টাইম, ক্লান্তি ও ঘুমের অভাব। অলসতা ও সামগ্রিক অসন্তুষ্টির অনুভূতি সৃষ্টি করতে পারে। যেমন কীভাবে ক্লান্ত ও ফোলা চোখের চিকিত্‍সা করাবেন?

চিকিত্‍সকদের মতে, রাতে নিয়মিত ভাল ঘুম আপনার চোখের ফোলাভাব কমিয়ে দিতে পারে। প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে প্রায় ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন হয়। লকডাউন পরিস্থিতিতে অধিকাংশ অফিস ওয়ার্ক প্রম হোম চালু করে। আর তাতেই ইলেকট্রনিক ডিভাইসের সামনে দীর্ঘ সময় ধরে কাজ করার প্রবণতা বেড়ে গিয়েছে। অফিসে বা কর্মক্ষেত্রে ক্রমাগত কাজের চাপের কারণে চোখের উপর অত্যাধিক চাপ এড়াতে রাতের বিশ্রামটুকু অত্যন্ত দরকার হয়ে পড়েছে।

ক্যাফেইন এড়িয়ে চলুন

ক্য়াফিন একপ্রকার উদ্দীপক। কাজে করতে করতে ক্লান্তি দূর করতে পিক-মি-আপের জন্য কফি জাতীয় পানীয় গ্রহণ করে থাকেন অনেকেই। ক্লান্তি বা ফোলাভাব যদি সমস্যা তৈরি করে তাহলে এমন পানীয় থেকে দূরে থাকা ভাল। কফি কম ঘুমের কারণ হতে পারে। কিছু কিছু ক্ষেত্রে ডিহাইড্রেশন হয়, যার ফলে চোখের চারপাশে ফোলাভাব বৃদ্ধিতে সাহায্য করে। মায়ো কলেজের মতে, ঘুমাতে যাওয়ার ঠিক ৬ ঘণ্টা আগে ক্যাফাইন পান বন্ধ করা উচিত।

স্ক্রিন টাইম কমিয়ে দিন

মহামারির কারণে অফিসে কাজ করার চেয়ে বাড়িতে কাজ করার ফলে আমাদের সকলেরই স্ক্রিন টাইম বেড়ে গিয়েছে। ল্যাপটপ, ফোন, ট্যাবলেটের মতো বিভিন্ন স্ক্রিনের দিকে একভাবে তাকিয়ে থাকলে ডিভাইস থেকে একধরনের ক্ষতিকর নীল আলোর রশ্মির সংস্পর্শে আসতে থাকে। অল্প সময়ের জন্য ব্যবহার করা হলে তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় না। তবে কোনও রকম বিরতি ছাড়া যদি টানা দেখা হয়, তাহলে তা চোখের উপর চাপ সৃষ্টি করে।

হাইড্রেটেড থাকুন 

হেলথলাইন অনুসারে, মুখ ও চোখের চারপাশে ফোলাভাব ডিহাইড্রেশনের কারণেও হতে পারে। পর্যাপ্ত পরিমাণ ঘুম ও সঠিক বিশ্রামের পাশাপাশি নিয়মিত জল পান করাও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: Winter Health Care: আবহাওয়ার খামখেয়ালিতে গলা ব্যথা-সর্দি-জ্বরের জন্য কালো চা-তুলসী অব্যর্থ টোটকা!