Arthritis: বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? ওষুধ ছাড়াই কমান হাড়ের প্রদাহ

Joint Pain: একটা বয়সের পরে কেন বাড়ছে বাতের ব্যথা? আর কীভাবেই সামাল দেবেন এই পরিস্থিতিকে? চলুন জেনে নেওয়া যাক...

Arthritis: বাতের ব্যথায় কষ্ট পাচ্ছেন? ওষুধ ছাড়াই কমান হাড়ের প্রদাহ
বাতের ব্যথা থেকে আরাম পেতে জীবনধারা পরিবর্তন করুন।Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 04, 2022 | 8:36 AM

বয়স বাড়ছে, আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে রোগের সংখ্যা। সুগার, প্রেশার বাড়ার পাশাপাশি রোজ কষ্ট পাচ্ছেন বাতের ব্যথায়। উঠতে বসতে গাঁটে-গাঁটে ব্যথা। মূলত মেয়েরা ৪০-এর কোটা পার করলেই এই সমস্যার সম্মুখীন হন। অন্যদিকে, পুরুষেরা ৫০-এর কাছাকাছি গেলেই বাতের ব্যথায় কাবু হন। একটা বয়সের পরে কেন বাড়ছে এই সমস্যা? আর কীভাবেই সামাল দেবেন এই পরিস্থিতিকে? চলুন জেনে নেওয়া যাক। অস্টিও আর্থ্রাইটিস ও রিউমাটয়েড আর্থ্রাইটিস- মূলত এই দুই ধরনের বাতের ব্যথা বা আর্থ্রাইটিস (Arthritis) দেখা যায়। অস্টিও আর্থ্রাইটিসে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। আর রোগের পিছনে দায়ী শরীরচর্চার অভাব, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত জীবনধারা (Lifestyle) ইত্যাদি। এই সমস্যাগুলোই গিয়ে পরবর্তীকালে আপনার শরীরে ব্যথা যন্ত্রণা সৃষ্টি করছে।

অস্থিসন্ধিতে কার্টিলেজের ক্ষয়ের ফলেই দেখা দেয় আর্থ্রাইটিসের সমস্যা। সাদা রাবারের মতো এই কার্টিলেজের উপস্থিতি অস্থিসন্ধিতে দুটি হাড়ের মধ্যে ঘর্ষণ কমিয়ে দেয়। এখান থেকে ধীরে ধীরে হাড় ক্ষয় হতে শুরু করে। তারপরই দেখা দেয় বাতের ব্যথা। মহিলাদের মধ্যে ক্যালশিয়ামের অভাবে এবং মেনোপজের পর আর্থ্রাইটিসের সমস্যা দেখা দেয়।

বাতের ব্যথা থেকে গোড়া থেকে নির্মূল করে এমন কোনও চিকিৎসা নেই। তবে আপনি এই রোগকে প্রতিরোগ করতে পারবেন। কিংবা আপনি যদি আর্থ্রাইটিসে আক্রান্ত হন তাহলে ব্যথাকে নিয়ন্ত্রণে রাখতে পারবেন। এর জন্য আপনাকে কী-কী মেনে চলতে হবে, দেখে নিন।

হাড় গঠনে, হাড়কে শক্তিশালী ও মজবুত রাখার ক্ষেত্রে ভিটামিন ডি ও ক্যালশিয়াম বিশেষ ভূমিকা পালন করে। সুতরাং এই দুই পুষ্টির ঘাটতি আপনার আর্থ্রাইটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে। তাই শরীরে কখনোই এই ভিটামিন ও মিনারেলের ঘাটতি হতে দেওয়া যাবে না। এর জন্য ১৫ মিনিট করে রোদে দাঁড়ান। দুগ্ধজাত খাবার খান।

অনেক সময় ওজন বাড়লেও আর্থ্রাইটিসের সমস্যা দেখা দেয়। এর কারণ হল আপনার শরীরের অতিরিক্ত ওজন হাড়ের ওপর চাপ ফেলে, এখান থেকে প্রদাহ তৈরি হয়। তাই বাতের ব্যথা থেকে দূরে থাকতে গেলে ওজনকে নিয়ন্ত্রণে রাখা জরুরি।

এছাড়া নিয়মিত শরীর শরীরচর্চা করুন। পরিশ্রম করুন। ঘর মোছার মতো বাড়ির কাজ করুন। সাঁতার কাটুন। এতে হাঁটু ও নিতম্বের জোর বাড়বে। প্রয়োজনে আপনি নিয়মিত ফিজিওথেরাপি করাতে পারেন। এতে হাড়ের জয়েন্টের সচলতা থাকবে এবং শরীরে রক্ত সঞ্চালন সঠিক থাকবে। অনেক সময় তেল মালিশেও আরাম পাওয়া যায়।