Omicron Subvariant: কেন ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BA.2 এত দ্রুত সংক্রমিত হচ্ছে?

Coronavirus: ওমিক্রনের BA.1 ভ্যারিয়েন্টটি ছিল সুপার স্প্রেডার। কিন্তু BA.2  ভ্যারিয়েন্ট সম্বন্ধে এখনও নতুন করে কিছু জানা যায়নি। এই ভ্যারিয়েন্ট যে আগের তুলনায় জটিল রোগ লক্ষণ নিয়ে আসবে এমন কোনও প্রমাণ এখনও নেই

Omicron Subvariant: কেন ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BA.2 এত দ্রুত সংক্রমিত হচ্ছে?
ওমিক্রনের সাব ভ্যারিয়েন্টই বর্তমান সংক্রমণের জন্য দায়ী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 23, 2022 | 2:30 AM

নভেম্বরের একেবারে শেষে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রথম ধরা পড়ে দক্ষিণ আফ্রিকায়। দক্ষিণ আফ্রিকা থেকেই মেলে প্রথম আক্রান্তের হদিশ। এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থা ( WHO) ২৬ নভেম্বর এই ভাইরাসটিকে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট হিসেবেই কিন্তু চিহ্নিত করে। এরপরই তা বিশ্বে প্রায় ১৫৫ টিরও বেশি দেশে ছড়িয়ে পড়ে। প্রতিদিন প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। ডেল্টার তুলনায় ওমিক্রনের সংক্রামক ক্ষমতা প্রায় তিন গুণ। তবে ফের নামতে শুরু করেছে কোভিডের গ্রাফ। বিশ্বজুড়ে প্রচুর মানুষ আক্রান্ত হলেও তেমন কোনও জটিল সমস্যার মধ্যে পড়েননি কেউই। বরং সকলেই বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠেছেন। কিন্তু বর্তমানে ফের চোখ রাঙাচ্ছে কোভিড। সৌজন্যে ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BA.2। জাপানের বেশ কিছু পরীক্ষাগারে দেখা গিয়েছে এই সাব ভ্যারিয়েন্ট কোভিডের আগের রূপগুলির মতই কিন্তু গুরুতর অসুস্থতা ডেকে আনতে পারে। এমনকী ডেল্টার মত পরিস্থিতিও তৈরি হতে পারে। সম্প্রতি প্রকাশিত একটি রিপোর্টে এই কথাই বলা হয়েছে।

ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট, BA.2, প্রথম ২০২১ সালের নভেম্বরে ফিলিপাইনে উদ্ভূত হয়েছিল। তবে কোভিড ভাইরাস বারবার মিউটেশনের মাধ্যমে নিজেকে পরিবর্তিত করছে। ওমিক্রনও তার ব্যতিক্রম নয়। মিউটেশনের কারণেই কোভিডের এত ভ্যারিয়েন্ট। আর সেখান থেকে তৈরি হয়েছে সাব ভ্যারিয়েন্টও। বর্তমানের পাওয়া রিপোর্ট অনুযায়ী ডেল্টা ভ্যারিয়েন্টের ২০০ টিরও বেশি কিন্তু সাব ভ্যারিয়েন্ট রয়েছে। বর্তমানে ওমিক্রনের BA.1, BA.2, BA.3 এবং B.1.1.529 এই চারটি ভ্যারিয়েন্ট রয়েছে। এর মধ্যে বিজ্ঞানীরা সম্প্রতি সতর্ক করেছেন এই BA.2 ভ্যারিয়েন্ট সম্পর্কে।

এই সাব ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্য দেখে গবেষকদের অনুমান ডেল্টা ভাইরাস মিউট্যান্ট হয়েই এই ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে। এবং এই ভাইরাসও ওমিক্রনের মত দ্রুত ছড়িয়ে পড়বে এবং সংক্রমণ ঘটাবে। তবে এর কারণে গুরুতর অসুস্ততা আসতে পারে। তুলনায় BA.1 ভাইরাসটি যেমন শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে তেমনই কিন্তু সংক্রমণের হাত থেকেও রক্ষা করে।

ওমিক্রনের নতুন এই ভ্যারিয়েন্ট দক্ষিণ আফ্রিকা, ফিলিপাইন্স, ডেনমার্কে অনেক দ্রুত ছড়িয়ে পড়ছে। এমনকী যাঁরা কোভিড টিকার বুস্টার ডোজ নিয়েছেন তাঁরাও কিন্তু আক্রান্ত হচ্ছেন। BA.1  এর তুলনায় BA.2 -এর সংক্রমণ হার অনেকটাই বেশি। যাঁদের কোভিড টিকার দুটো ডোজ নেওয়া হয়ে গিয়েছে তাঁরাও যেমন আক্রান্ত হতে পারেন তেমনই কিন্তু যাঁদের টিকার কোনও ডোজ নেওয়া নেই তাঁদের মধ্যে আক্রান্ত হবার সম্ভাবনা সবচেয়ে বেশি। ডেনমার্কের একটি সমীক্ষায় দেখা গিয়েছে এই BA.2 ভ্যারিয়েন্টে এখনও পর্যন্ত সবটেয়ে বেশি আক্রান্ত। প্রায় ৮,৫০০ পরিবার রয়েছে এই সংক্রমণের কবলে। যদিও ভাইরোলজিস্টরা জানিয়েছেন, সংক্রমণ প্রচিরোধে কার্যকরী হবে টিকা।

ওমিক্রনের BA.1 ভ্যারিয়েন্টটি ছিল সুপার স্প্রেডার। কিন্তু BA.2  ভ্যারিয়েন্ট সম্বন্ধে এখনও নতুন করে কিছু জানা যায়নি। তবে অচিরেই তা BA.1 কে ছাড়িয়ে যেতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমান। যদিও বিষয়টি সম্বন্ধে স্পষ্ট কিছু জানা যায়নি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।