Delmicron: ওমিক্রনের দোসর যখন ডেলমিক্রন! জানুন এই নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ও রোগ লক্ষণ

জানুয়ারি-ফেব্রুয়ারিতেই বাড়তে পারে ওমিক্রনের সংক্রমণ। এমনই আশঙ্কা বিশেষজ্ঞদের। যে কারণে তাঁরা যাবতীয় সতর্কতাবিধি মেনে চলার পক্ষেই সওয়াল করছেন বারবার

Delmicron: ওমিক্রনের দোসর যখন ডেলমিক্রন! জানুন এই নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ও রোগ লক্ষণ
নতুন বছরে আরও বেশি সংক্রমণঁ ছড়াবে ওমিক্রন
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2021 | 6:30 PM

সুনামির আকারেই পশ্চিমের দেশগুলিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি লন্ডনেই। ভারতেও আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৩৮। তবে দেশের মধ্যে ওমিক্রনের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র এবং দিল্লি। সেখান থেকেই সবচেয়ে বেশি খোঁজ মিলছে আক্রান্তের। ওমিক্রন ডেল্টা ভ্যারিয়েন্টের থেকে কম ক্ষতিকারক হলেও ডেল্টার তুলনায় প্রায় ৭০ গুণ বেশি দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে। ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিয়াক প্রথম আক্রান্তের খোঁজ মিললেও বিশ্বজুড়ে তা ছড়িয়ে পড়তে বেশি সময় লাগেনি। এবার সামনে এল ওমিক্রনের নতুন বিকল্প ডেলমিক্রন।

সম্প্রতি বেশ কিছু গবেষণার পর সামনে এসেছে লন্ডনে যে ভ্যারিয়েন্ট সবচেয়ে দ্রুত ছড়াচ্ছে তা হল ডেলমিক্রন। ডেল্টা ভ্যারিয়েন্ট আর এমিক্রনকে একত্রিত করেই কিন্তু এই নাম দেওয়া হয়েছে। বর্তমানে এই ডেলমিক্রনই সংক্রমণ ছড়াচ্ছে ভারত-সহ পুরো বিশ্বে।

ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে ডেল্টা ও ওমিক্রনের এই মিলিত রূপই এখন সংক্রমণ ছড়াচ্ছে। আর এই ডেলমিক্রন তাই খুব দ্রুত সংক্রমিত হচ্ছে। তবে ভারতে ওমিক্রনের এই ভ্যারিয়েন্টই সংক্রমণ ঘটাচ্ছে কিনা তা নিয়ে একটু সংয়েই রয়েছেন বিশেষজ্ঞরা। ডেল্টা আর ডেল্টা ডেরিভিটিভস ভারতে সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে। কিন্তু ওমিক্রন এদেশে কীভাবে ছড়াচ্ছে, ভারতের জন্য তার রূপ কতটা ভয়ংকর হতে পারে সে বিষয়ে তাঁরা সংশয়ে রয়েছেন।

ওমিক্রন ভ্যারিয়েন্টে এখনও পর্যন্ত যাঁরা আক্রান্ত হয়েছেন তাঁদের শরীরে রোগ লক্ষণ তেমন কিছু দেখা যায়নি। কাশি, ক্লান্তি, গলা ব্যথা, নাক দিয়ে জ্ল পড়া- এমন সমস্যার কথাই সকলে বলেছেন। শ্বাসকষ্টের কোনও সমস্যার কথা তেমন কেউ বলেননি। তবে শরীরে ব্যথা, মাথা ব্যথা, বমি-বমি ভাব- এসব উপসর্গের কথাও অনেকে বলেছেন।

জ্বর, কাশি, গলা ব্যথা দুদিনের বেশি থাকলেই কিন্তু কোভিড পরীক্ষার কথা বলছেন বিশেষজ্ঞরা। কারণ তা হতেই পারে ওমিক্রনের লক্ষণ। এছাড়াও এই সময় সর্দি-কাশি হলে আলাদা থাকার পরামর্শ বিশেষজ্ঞদের। নিজেকে অন্যদের থেকে দূরে রাখুন। এখনও পর্যন্ত ভারতে যে সব ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে তাঁদের কাউকেই হাসপাতালে রেখে চিকিৎসা করাতে হয়নি। ভিটামিন সি, অ্যান্টিবায়োটিকেই কাজ হয়ে গিয়েছিল। তবে সকলের মধ্যেই ক্লান্তি ছিল বেশি। স্বাস্থ্য বিশেষজ্ঞদের অগিম সাবধানবাণী, ওমিক্রনের সংখ্যা সবচেয়ে বেশি বাড়বে জানুয়ারি-ফেব্রুয়ারিতেই। আর তাই সামাজিক দূরত্ববিধি মেনে চলা, মাস্ক পরার উপরই জোর দিচ্ছেন তাঁরা।

আরও পড়ুন: Walking: খাওয়ার পর হাঁটা শরীরের জন্য কতটা উপকারী? জেনে নিন যা বলছেন বিশেষজ্ঞরা…

আরও পড়ুন: Benefits Of Drinking Water: খালি পেটে জল পান করা কতটা উপকারী! রইল ৭টি গুরুত্বপূর্ণ কারণ