Almond Intake: রোস্টেড আমন্ড না কি ভেজানো আমন্ড, কোনটা বেশি স্বাস্থ্যকর এবং কেন?

যদি আপনি এই মুহূর্তেই আমন্ড খাওয়ার কথা ভেবে থাকেন তবে একটা বিষয়ে খেয়াল রাখতে হবে। রাতে ভিজিয়ে রেখে সকালে সেই আমন্ড খেলে অনেক বেশি উপকারিতা পাওয়া যায়।

Almond Intake: রোস্টেড আমন্ড না কি ভেজানো আমন্ড, কোনটা বেশি স্বাস্থ্যকর এবং কেন?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 12:04 PM

কেউ কেউ আমন্ড খাওয়ার আগে সেটা ভিজিয়ে রেখে খেতে পছন্দ করেন। আবার অনেকে এমনও আছেন যাঁরা আমন্ড খাওয়ার সময় খোসা ছাড়িয়ে খান কারণ, খোসা স্বাদে একটু তিতে প্রকৃতির হয়। আপনি কি মনে করেন যে আমন্ড রাতভর ভিজিয়ে রাখা খুব ঝামেলার বিষয়? ভেজানো আমন্ড কি আদেও কাঁচা বা রোস্টেড আমন্ডের চেয়ে ভাল?

আমন্ড পুষ্টিগুণে ভরপুর এবং ফাইবার, প্রোটিন, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ফসফরাসের একটি চমৎকার উৎস। ওজন কমানো, হাড়ের সুস্বাস্থ্য, মেজাজ ঠিকঠাক রাখা, হৃদরোগের ঝুঁকি কমানো, ক্যান্সার থেকে ডায়াবেটিস এমন বহু সমস্যার সমাধানে বাদাম খুবই ভাল। অনেক স্বাস্থ্য গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন আমন্ড খেলে অনেক উপকারিতা পাওয়া যায়। 

যাঁরা প্রতিদিন একটা ভাল পরিমাণে চিনাবাদাম, আখরোট বা আমন্ড খেয়েছেন তাঁদের স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কম। আরেকটি গবেষণায় জানা গেছে যে আমন্ড রক্ত ​​প্রবাহে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা প্রচুর পরিমাণে বাড়িয়ে দেয়, রক্তচাপ কমায় এবং রক্ত ​​প্রবাহ ভাল করে। টাইপ ২ ডায়াবেটিস রোগীরাও আমন্ড খেয়ে উপকৃত হয়ে থাকেন কারণ ম্যাগনেসিয়াম রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

আমন্ডের এত উপকারিতা সম্পর্কে জানার পর, যদি আপনি এই মুহূর্তেই আমন্ড খাওয়ার কথা ভেবে থাকেন তবে একটা বিষয়ে খেয়াল রাখতে হবে। রাতে ভিজিয়ে রেখে সকালে সেই আমন্ড খেলে অনেক বেশি উপকারিতা পাওয়া যায়। ভিজিয়ে রাখলে আমন্ডের পুষ্টি খুব সহজভাবে পাওয়া যায়। এছাড়া ভেজানো আমন্ড খেলে খুব তাড়াতাড়ি তা হজমও হতে পারে।

আহমেদাবাদের নারায়ণ হৃদয়ালয় মাল্টিস্পেশালিটি হসপিটালের সিনিয়র ক্লিনিক্যাল ডায়েটিশিয়ান শ্রুতি ভরদ্বাজ আমন্ডকে খাওয়ার আগে ভিজিয়ে রাখলে কী হয় সেই বিষয়ে জানিয়েছেন।

আমন্ড ভিজিয়ে খাওয়ার উপকারিতা:

১) হজমশক্তি উন্নত করে: হজমের দিক থেকে, ভেজানো আমন্ড কাঁচা বা রোস্টেড আমন্ডের চেয়ে ভাল। আমরা যা কিছু ভিজিয়ে খাই, সেটা আমন্ডই হোক বা অন্য যেকোনও খাবার, তা হজম প্রক্রিয়ায় সাহায্য করে। কারণ ভেজানো খাবার নরম হয়, আর চিবোতে সুবিধা হয়। আমন্ড অ্যান্টিঅক্সিডেন্টসের একটি সমৃদ্ধ উৎস। যখন আমরা আমন্ড ভিজিয়ে রাখি তখন এর উপকারিতা বহুগুণ বৃদ্ধি পায়।

২) বেশি পুষ্টি: আমরা যখন আমন্ড ভিজিয়ে খাই তখন এর থেকে অনেক বেশি পরিমাণে পুষ্টি পাওয়া যায়। এছাড়াও ভেজানো আমন্ড থেকে অনেক বেশি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার পাওয়া যায়।

৩) ওজন কমাতে সাহায্য করে: যখন আমরা আমন্ড ভিজিয়ে রাখি, এটি লিপেজের মত কিছু এনজাইম নিঃসরণ করে। এগুলি আমাদের মেটাবলিজমের গতি বাড়ায় এবং ওজন কমাতে সাহায্য করে।

৪) ফাইটিক এসিড অপসারণ করে:আমন্ড  ভিজিয়ে না রাখলে এদের মধ্যে থাকা ফাইটিক অ্যাসিড বেরিয়ে আসতে পারে না। ফলে আমন্ড থেকে সম্পূর্ণ পুষ্টি সংগ্রহ করা যায় না। অর্থাৎ, আপনি যদি কাঁচা আমন্ড খেয়ে থাকেন, তাহলে আপনার শরীর আমন্ডের মধ্যে থাকা জিংক আর ফাইবারকে পুরোপুরি শোষণ করতে পারে না।

বৃদ্ধ বয়সে বিশেষ করে আমন্ড ভিজিয়ে খাওয়া উচিত। যাতে হজমের সমস্যা এবং দাঁতের সমস্যা বেশি বাড়তে না পারে। কারণ ভেজা আমন্ড নরম হয় আর একে হজম করাও সহজ হয়।

আরও পড়ুন: শরীরে যে ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে, তা বুঝবেন কী করে?