Side effects of salt: খাবার পাতে কাঁচা নুন নিয়ে বসেন? বাড়ছে মৃত্যুর ঝুঁকি, দাবি গবেষণায়

Health Risk: বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, অতিরিক্ত পরিমাণে নুন খেলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। এই একই তথ্য দিচ্ছে আরও এক গবেষণা।

Side effects of salt: খাবার পাতে কাঁচা নুন নিয়ে বসেন? বাড়ছে মৃত্যুর ঝুঁকি, দাবি গবেষণায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 3:38 PM

স্বাদ না হলে মুখে খাবার রোচে না? প্রতিদিন মাছ, মাংস, ডিম না হলে খেতে ইচ্ছা হয় না? আর যদি খাবারে কম নুন হয়? পাতে কাঁচা নুন নিয়ে বসেন নিশ্চয়ই। খাবারে নুন হলেও কাঁচা নুন খাওয়ার অভ্যাস ছাড়তে পারছেন না? এখনই সাবধান হোন। প্রতিদিন কাঁচা নুন খাওয়ার অভ্যাস একাধিক রোগের ঝুঁকি বাড়িয়ে তুলছে আপনার শরীরে। কমছে আপনার জীবনের আয়ু। অন্তত এমনটাই দাবি জানাচ্ছে একটি গবেষণা।

সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, কাঁচা নুন খাওয়ার অভ্যাস মানুষের মধ্যে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে তুলছে। ২০০৬ থেকে ২০১০ সাল পর্যন্ত প্রায় ৫ লক্ষ মানুষের মধ্যে এই গবেষণা চালানো হয়। সেখানে ওই ৫ লক্ষ মানুষের কাছে জানতে চাওয়া হয়, যে রান্নায় নুন ব্যবহারের পরেও পাতে তাঁরা কাঁচা নুন খান কিনা এবং কতখানি কাঁচা নুন পাতে নিয়ে তাঁরা খেতে বসেন। প্রায় ৯ বছর পর আবার ওই ৫ লক্ষ অংশগ্রহণকারীদের সঙ্গে যোগাযোগ করা হয়। তখন সমীক্ষায় দেখা যায়, যে যাঁদের মধ্যে কাঁচা নুন খাওয়ার অভ্যাস ছিল, তাঁদের শরীরে নানা রোগ বাসা বেঁধেছে। পাশাপাশি তাঁদের মধ্যে মৃত্যুর ঝুঁকিও তৈরি হয়েছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন ২,৩০০ মিলিগ্রামের বেশি নুন খাওয়া উচিত নয়। রোজের ডায়েটে ১,৫০০ মিলিগ্রামের বেশি নুন না রাখাই ভাল। অন্যদিকে, ইউকে ন্যাশনাল হেলথ সার্ভিস জানাচ্ছে, প্রতিদিন এক চা চামচের বেশি নুন খাওয়া উচিত নয়। কারণ অতিরিক্ত পরিমাণে কাঁচা নুন খেলে শারীরিক জটিলতা বাড়তে পারে।

অত্যধিক পরিমাণে লবণ খেলে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। এখান থেকে হৃদরোগের ঝুঁকিও তৈরি হয়। পাশাপাশি স্ট্রোক এবং কিডনির নানা সমস্যা দেখা দেয়। যে সব খাবারে নুনের পরিমাণ বেশি থাকে, সেগুলো এড়িয়ে যাওয়াই ভাল। যে কোনও ধরনের নোনতা খাবার, যেমন চিপস, ভাজাভুজি, প্রক্রিয়াজাত খাবার, চিজ ইত্যাদি এড়িয়ে চলাই ভাল। যদিও এই ধরনের খাবারে নির্দিষ্ট পরিমাণ সোডিয়াম থাকে। কিন্তু সেটা আপনার শরীরের জন্য উপযুক্ত কি না, তা তো জানেন না। তাছাড়া প্রক্রিয়াজাত খাবার কখনওই স্বাস্থ্যের জন্য উপকারী হয় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মতে, অতিরিক্ত পরিমাণে নুন খেলে মৃত্যুর ঝুঁকি বাড়ে। কম পরিমাণে নুন খেলে প্রত্যেক বছর প্রায় ২৫ লক্ষ মানুষের জীবন বাঁচানো সম্ভব। যদিও প্রতি বছর ২৫ লক্ষের বেশি মানুষ হৃদরোগ ও স্ট্রোকের কারণে মারা যায়। এই মৃত্যুর পিছনে কিন্তু কোনও না কোনওভাবে নুন দায়ী। এছাড়া অতিরিক্ত পরিমাণে কাঁচা নুন মস্তিষ্কের নিউরোনকেও প্রভাবিত করে। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, নুন কোলন ক্যানসার ও পাকস্থলীর ক্যানসারের মতো মারণ রোগের জন্যও দায়ী।

নুন ছাড়া খাবার খাওয়া সম্ভব নয়। তাছাড়া শরীরে আয়োডিন, সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজের প্রয়োজনীয়তাও রয়েছে। সবচেয়ে ভাল হয় যদি আপনি খাবারে সৈন্ধব লবণ বা হিমালয়ান পিঙ্ক সল্ট ব্যবহার করেন। সেটাও কিন্তু আপনাকে সীমিত পরিমাণেই ব্যবহার করতে হবে।