Walking Good for Health: প্রতিদিন ঠিক কতগুলো পদক্ষেপ আপনাকে অকালমৃত্যুর হাত থেকে বাঁচাতে পারে, জেনে নিন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: শোভন রায়

Updated on: Sep 12, 2021 | 8:32 AM

এই ধরনের স্টাডি সাধারণত বয়স্ক মানুষদের কেন্দ্র করেই করা হতো। তবে, এই স্টাডিটা মধ্য বয়স্কদের নিয়ে করা হয়েছিল। যার ফলে দেখা গেছে যে, অকালমৃত্যু কমানোর জন্য ঠিক কতটা পদক্ষেপ জরুরি।

Walking Good for Health: প্রতিদিন ঠিক কতগুলো পদক্ষেপ আপনাকে অকালমৃত্যুর হাত থেকে বাঁচাতে পারে, জেনে নিন

একটি নতুন গবেষণায় দেখা গেছে, প্রতিদিন কমপক্ষে ৭,০০০ পদক্ষেপ হাঁটলে মধ্যবয়সীদের যে কোনও কারণে অকাল মৃত্যুর ঝুঁকি কেটে ৫০ থেকে ৭০ শতাংশ কমে যায়।

গবেষকরা করোনারি আর্টারি রিস্ক ডেভেলপমেন্ট ইন ইয়ং অ্যাডাল্টস (CARDIA) স্টাডি থেকে তথ্য সংগ্রহ করেছেন। যা ১৯৮৫ সাল থেকে শুরু হয়ে এখনও চলছে।

৩৮ থেকে ৫০ বছর বয়সীদের প্রায় ২,১০০ জন অংশগ্রহণকারী ২০০৫ বা ২০০৬ সালের দিকে অ্যাকসিলরোমিটার পরতেন। এর পরে প্রায় ১১ বছর ধরে তাঁদের অনুসরণ করা হয়েছিল। ফলস্বরূপ ২০২০ এবং ২০২১ সালে তাঁদের থেকে প্রাপ্ত ডেটা বিশ্লেষণ করা হয়েছিল। অংশগ্রহণকারীদের তিনটি গ্রুপে ভাগ করা হয়েছিল: নিচু মানের ভলিউম (প্রতিদিন ৭,০০০ পদক্ষেপের নিচে), মাঝারি মানের ভলিউম (৭,০০০ থেকে ৯,৯৯৯ পদক্ষেপ) এবং উঁচু মানের ভলিউম (প্রতিদিন ১০,০০০-এর বেশি পদক্ষেপ)। যত পদক্ষেপের সংখ্যা বেড়েছে ততই শরীরের বিভিন্ন রোগ ব্যাধির পরিমাণ কমতে দেখা গেছে। ৭,০০০ থেকে ১০,০০০ পদক্ষেপের মধ্যে সবচেয়ে বেশি ভাল ফলাফল পাওয়া গেছে। যদিও, ১০ হাজারের বেশি পদক্ষেপে কোনও অতিরিক্ত সুবিধা পাওয়া যায় নি।

Walking Benefits

হাঁটার উপকারিতা

৪,০০০ পদক্ষেপে থাকা মানুষের জন্য ৫,০০০ পর্যন্ত পৌঁছানো খুব অর্থপূর্ণ হয়েছিল। ৫,০০০ থেকে ৭,০০০ পেরিয়ে যখন প্রায় ১০,০০০ ধাপ পর্যন্ত তাঁরা পৌঁছতে পেরেছে, তখন তাঁদের মধ্যে নানান শারীরিক কারণে মৃত্যুর ঝুঁকি হ্রাস পেয়েছে।

এই স্টাডিটা বেশ কিছু নতুন দিক খুলে দিয়েছিল। এই ধরনের স্টাডি সাধারণত বয়স্ক মানুষদের কেন্দ্র করেই করা হতো। তবে, এই স্টাডিটা মধ্য বয়স্কদের নিয়ে করা হয়েছিল। যার ফলে দেখা গেছে যে, অকালমৃত্যু কমানোর জন্য ঠিক কতটা পদক্ষেপ জরুরি। গবেষকদের মতে, এই স্টাডি প্রমাণ করে দিয়েছে আমাদের প্রতিদিনের পদক্ষেপগুলি অকাল মৃত্যুর সঙ্গে যুক্ত থাকতে পারে।

গবেষণায় সমান সংখ্যক পুরুষ ও মহিলা অংশগ্রহণকারীরা ছিলেন। প্রতিদিন কমপক্ষে ৭,০০০ পদক্ষেপ হেঁটে যাওয়া মানুষের মৃত্যুর হার সবচেয়ে কমেছিল নারীদের মধ্যে।

কিন্তু মারা যাওয়া মানুষের একটি সীমিত নমুনা ছিল। গবেষকদের মতে, তাঁরা যদি আরও বৃহত্তর ক্ষেত্রে এই গবেষণা চালাতে পারে তাহলে মৃত্যুর কারণগুলি খুঁটিয়ে দেখার ক্ষেত্রে অনেক বেশি সুবিধা হবে। তাঁদের মতে, নিত্যদিনের হাঁটা আমাদের স্বাস্থ্যের উপর প্রতিদিন কীভাবে প্রভাব ফেলছে তা জানা আমাদেরই সুস্বাস্থ্যের জন্য বিশেষভাবে প্রয়োজনীয়।

আরও পড়ুন: সব রোগকে প্রতিরোধ করতে এই ‘সুপার হেলদি’ জুস দিয়েই শুরু করুন আপনার দিন!

আরও পড়ুন: ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য এই ভিটামিন খাওয়া কতটা গুরুত্বপূর্ণ জেনে নিন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla