Vitamin B12: ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য এই ভিটামিন খাওয়া কতটা গুরুত্বপূর্ণ জেনে নিন

বি ১২ ক্যালরিযুক্ত খাবার যেমন কার্বস, প্রোটিন, চর্বির মতো শক্তি সরবরাহ করে না কিংবা অ্যালকোহল বা ক্যাফিনের মতো উদ্দীপকও নয়। তবুও, এটি শরীরের ভাল আর সঠিক ক্রিয়া কলাপ বজায় রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

Vitamin B12: ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য এই ভিটামিন খাওয়া কতটা গুরুত্বপূর্ণ জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 7:55 AM

আমরা প্রতিদিন ভিটামিন বি ১২ খাই ঠিকই কিন্তু, তাও কোথাও গিয়ে আমরা এই গুরুত্ব বুঝে উঠতে পারি না। আমাদের শরীরে প্রতিদিন ভিটামিন এবং খনিজের প্রয়োজন হয়। যারা মাছ, মাংস এবং দুগ্ধজাত খাবার খায়, তারা ভিটামিন বি ১২-এর ব্যবহারের সঙ্গে সরাসরি যুক্ত আছে। যদিও, যাঁরা নিরামিষাশী, তাঁদের বিভিন্ন ধরনের পরিপূরক বেছে নিতে হবে। অবশ্যই তা নিরাপদ হবে এবং ভিটামিন বি ১২ প্রদান করতে সক্ষম হবে।

ভিটামিন বি ১২ কী?

এই ভিটামিন জলে দ্রবণীয় এবং আমরা যে সব খাবার খাই তার মধ্যে স্বাভাবিকভাবেই থাকে। এর মধ্যে খনিজ হিসেবে কোবাল্ট থাকে। এই খনিজ কোবালামিন নামে একটি যৌগের মধ্যে গ্রুপ করতে সক্ষম হয়। এই ধরণের ভিটামিন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিকাশ, লোহিত রক্তকণিকা গঠন এবং ডিএনএ সংশ্লেষণে সাহায্য করে। ভিটামিন বি ১২ জলে দ্রবণীয় হওয়ায় এর অপ্রয়োজনীয় অতিরিক্ত অংশ শরীর থেকে বেরিয়ে যায়। এর ফলে আপনি ভি ১২ বেশি পরিমাণে খাচ্ছেন কি না সেই নিয়ে বিশেষ চিন্তিত হতে হবে না। হোল গ্রেন, স্বাস্থ্যকর চর্বি, ফল, এদের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন বি ১২ মজুত রয়েছে।

ভিটামিন বি ১২ এর স্বাস্থ্য উপকারিতা কী?

ভিটামিন বি ১২ শরীরে বিভিন্ন উপকারে লাগে। আপনাকে এটি প্রতিদিন অবশ্যই ব্যবহার করতে হবে।

Vitamin B12 Benefits

ভিটামিন বি ১২ খাওয়ার উপকারিতা

ক্যান্সারের ঝুঁকি কমায়:

ইন্টারন্যাশনাল জার্নাল অফ ক্যান্সারের এক গবেষণায় দেখা গেছে, ভিটামিন বি ১২ কম গ্রহণ করলে তা গ্যাস্ট্রিক ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। জনস্বাস্থ্য পুষ্টির করা সমীক্ষা অনুযায়ী, যেসব মানুষ বেশি পরিমাণে ভিটামিন বি ১২ গ্রহণ করে তাদের কলোরেক্টাল ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম থাকে। এটি অগ্ন্যাশয়ের ক্যান্সারের সম্ভাবনাও কমিয়ে তুলতে সক্ষম।

কগনিটিভ ফাংশন উন্নত করে:

ভিটামিন বি ১২ কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের বিকাশে সাহায্য করে। যদি আপনি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি ১২ গ্রহণ না করেন তবে এটি দুর্বল স্নায়ুতন্ত্রের কারণ হতে পারে। কম ভিটামিন বি ১২ আপনার মস্তিষ্ক এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। যদিও, একটি স্বাস্থ্যকর পরিমাণ ভিটামিন বি ১২ আপনার কোষকে সুস্থ রাখতে পারে। এর পাশাপাশি স্নায়ুতন্ত্রের বিভিন্ন ত্রুটির ঝুঁকি কমাতে পারে।

স্বাস্থ্যকর বিপাক:

ভিটামিন বি ১২ একটি স্বাস্থ্যকর বিপাকের বুস্টার হিসাবে কাজ করে। বি ১, বি ২, বি ৩, বি ৫, বি ৬, বি ৭, বি ৯ এবং বি ১২ এর মতো গুরুত্বপূর্ণ ভিটামিন বি রাসায়নিক বিক্রিয়ায় সাহায্য করে। যা আমাদের খাবারকে হজম করতে আর তারপর তাকে কোষের জন্য ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তরিত করতে প্রভূত সাহায্য করে। এগুলি খাবারকে শক্তিতে রূপান্তরিত করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বি ১২ ক্যালরিযুক্ত খাবার যেমন কার্বস, প্রোটিন, চর্বির মতো শক্তি সরবরাহ করে না কিংবা অ্যালকোহল বা ক্যাফিনের মতো উদ্দীপকও নয়। তবুও, এটি শরীরের ভাল আর সঠিক ক্রিয়া কলাপ বজায় রাখার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

আরও পড়ুন: ডায়েট আর শরীরচর্চাই যথেষ্ট নয়, ওজন কমাতে বাদ দিন বেশ কয়েকটি অভ্যাস