Cashew Benefits: ওজন কমানো থেকে শুরু করে হার্টের স্বাস্থ্য, কাজু বাদাম খাওয়ার উপকারিতাগুলো জেনে নিন

কাজু হল ট্রাভেল-ফ্রেন্ডলি স্ন্যাকস। আপনি এগুলি যে কোনও জায়গায় বহন করতে পারেন এবং ব্রেকফাস্টে খেতে পারেন। রক্তে শর্করার মাত্রা, হার্টের অবস্থা ঠিক রাখার পাশাপাশি কাজু ওজন কমাতে এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণে বিশেষ উপকারী।

Cashew Benefits: ওজন কমানো থেকে শুরু করে হার্টের স্বাস্থ্য, কাজু বাদাম খাওয়ার উপকারিতাগুলো জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 9:30 AM

কাজু মূলত ব্রাজিল থেকে পাওয়া যায়। এটি তামা, দস্তা, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ফসফরাসের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ। এর পাশাপাশি এর মধ্যে প্রোটিন, ফাইবার এবং স্বাস্থ্যকর চর্বিও রয়েছে। কাজু হল ট্রাভেল-ফ্রেন্ডলি স্ন্যাকস। আপনি এগুলি যে কোনও জায়গায় বহন করতে পারেন এবং ব্রেকফাস্টে খেতে পারেন। এটি ডেয়ারি প্রোডাক্ট, ক্রিম, মাখনের বিকল্প হিসাবেও ব্যবহার করা যেতে পারে।

রক্তে শর্করার মাত্রা, হার্টের অবস্থা ঠিক রাখার পাশাপাশি কাজু ওজন কমাতে এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণে বিশেষ উপকারী।

ওজন কমাতে সাহায্য করে:

২০১৭ সালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, যারা কাজু প্রতিদিন খায় তাদের ওজন তুলনামূলকভাবে অনেক কম হয়। কাজুতে প্রোটিন, ফাইবার এবং চর্বি বেশি থাকায় ঘন ঘন খিদে পায় না। এগুলি ওজন কমাতেও দুর্দান্ত সহায়ক। আমন্ড, চিনাবাদাম এবং আখরোটের মতো অন্যান্য জনপ্রিয় বাদামের তুলনায় কাজুতে চর্বি এবং ক্যালোরি কিছুটা কম থাকে।

Benefits of Cashew

কাজু বাদামের উপকারিতা

কোলেস্টেরলের মাত্রা উন্নত করে:

কোলেস্টেরল দুই প্রকারের হয়, এলডিএল এবং এইচডিএল। এলডিএল ক্ষতিকারক কারণ এটি ধমনীতে চর্বি বহন করে। অন্যদিকে এইচডিএল এলডিএল কোলেস্টেরলকে লিভারের দিকে বহন করে নিয়ে গিয়ে আপনার হৃদয়কে রক্ষা করে। কাজু এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। ডায়েটে কাজু যোগ করলে তা এইচডিএল কোলেস্টেরলের মান ভাল করতে সাহায্য করে।

হার্টের জন্য ভাল:

ব্রিটিশ জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত ২০০৭ সালের এক গবেষণা অনুসারে, যারা সপ্তাহে চারবারের বেশি কাজুবাদাম খায় তাদের হৃদরোগের ঝুঁকি ৩৭ শতাংশ কম হয়। এগুলি কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি প্রতিরোধেও সাহায্য করে। কারণ এগুলি মনোঅনস্যাচুরেটেড এবং পলিউনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস।

কোষের ক্ষতি রোধ করে:

কাজু তাদের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের জন্য পরিচিত। এরা ক্ষতিগ্রস্ত কোষ প্রতিরোধে সাহায্য করে। শরীরকে বিভিন্ন রোগ থেকে রক্ষা করে। এছাড়া সামগ্রিকভাবে প্রদাহ কমাতে সাহায্য করে। ভাজা কাজুর চেয়ে কাঁচা কাজু বাদামে বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট কার্যকলাপ আছে।

ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে:

কাজু বাদাম রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। রক্তে শর্করার মাত্রায় ইতিবাচক প্রভাব ফেলার ক্ষেত্রে কাজু বাদামের বিশেষ ভূমিকা আছে। কাজুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই, এটি রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি রোধ করতে পারে। কাজু বাদাম রক্তের প্রবাহে খুব ধীর গতিতে গ্লুকোজ নিঃসরণ করে।

আরও পড়ুন: প্রতিদিন ঠিক কতগুলো পদক্ষেপ আপনাকে অকালমৃত্যুর হাত থেকে বাঁচাতে পারে, জেনে নিন

আরও পড়ুন: ক্যানসারের ঝুঁকি কমানোর জন্য এই ভিটামিন খাওয়া কতটা গুরুত্বপূর্ণ জেনে নিন