World Food Safety Day: এই ৫ খাবারেই লুকিয়ে ক্যানসার! খাওয়ার আগে যাচাই করুন খাদ্য নিরাপত্তা

Packaged Food: প্রতিদিন আমরা চিপস, বিস্কুটের মতো নানা খাদ্য পণ্য কিনে খাই। কিন্তু এই খাবারের নিরাপত্তা যাচাই করি না।

World Food Safety Day: এই ৫ খাবারেই লুকিয়ে ক্যানসার! খাওয়ার আগে যাচাই করুন খাদ্য নিরাপত্তা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 6:06 PM

স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য সুষম আহার জরুরি। পুষ্টিকর খাবার খাওয়ার অর্থ শুধু শরীরে ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করা তা নয়, এটি আমাদের শরীরকে বিভিন্ন রোগকে থেকে মুক্ত রাখতে সাহায্য করে। কিন্তু বর্তমানে আমরা এত বেশি ফাস্ট ফুড, প্রক্রিয়াজাত খাবার খাই, যেখানে ক্ষতি হয় শরীরের। কারণ খাদ্য নিরাপত্তা নিয়ে আমরা সচেতন নই। আর এই কারণেই প্রতি বছর ৭ জুন বিশ্ব খাদ্য নিরাপত্তা দিবস পালন করা হয়। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে, এমন অনেক খাবার খাই যা ক্যানসারের মতো মারণ রোগ ডেকে আনে আমাদের জীবনে। বিশেষত, প্যাকেটজাত খাবার আমাদের শরীরে মারণ রোগ ডেকে আনে। প্রতিদিন আমরা চিপস, বিস্কুটের মতো নানা খাদ্য পণ্য কিনে খাই। কিন্তু এই খাবারের নিরাপত্তা যাচাই করি না। সবচেয়ে আশ্চর্যের বিষয়, বিপদ জেনেও আমরা এগুলো নিয়মিত সেবন করি।

টিনজাত টমেটো- বিসফেনল-এ (বিপিএ) খাবারের ক্যানে পাওয়া যায়। এটি একটি বিপজ্জনক রাসায়নিক, যা ক্যানসার-সহ অন্যান্য গুরুতর রোগ ডেকে আনে। টমেটো খুব অ্যাসিডিক এবং সে কারণেই এগুলো টিন বা প্লাসিকের বক্সে রাখলে এটি BPA-এর মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে।

আলুর চিপস- আলুতে স্টার্চের পরিমাণ বেশি থাকে। উচ্চ তাপমাত্রায় আলু রান্না করা হলে রাসায়নিক অ্যাক্রিলামাইড তৈরি হতে পারে। এটি একটি রাসায়নিক পদার্থ যা কিছু শিল্প প্রক্রিয়ায় ব্যবহৃত হয়। এটা সিগারেটের ধোঁয়াতেও পাওয়া যায়। আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, অ্যাক্রিলামাইড ক্যানসারের কারণ হতে পারে।

প্রক্রিয়াজাত মাংস- বিশ্বের সর্বত্র তাজা মাংস পাওয়া যায় না, তাই অনেকেই টিনজাত মাংস ব্যবহার করেন। ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসারের (IARC) মতে, প্রক্রিয়াজাত মাংস ক্যানসারের মতো মারণ রোগের কোষ তৈরি করতে পারে।

দুগ্ধজাত পণ্য- এই বিষয়ে কোনও দুগ্ধজাত পণ্য শরীরে ক্যালশিয়ামের অভাব পূরণ করে। কিন্তু এই ধরনের পণ্য অত্যধিক মাত্রায় সেবন করলে প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি বেড়ে যেতে পারে। দুগ্ধজাত পণ্যের মধ্যে প্রক্রিয়াজাত পনির, স্বাদযুক্ত দই, আইসক্রিম, মিল্কশেক, স্মুদি, মিল্ক চকোলেট, মিষ্টি কনডেন্সড মিল্ক না খাওয়াই ভাল। এই ধরনের খাবারে ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি।

ময়দার তৈরি রুটি- রুটি হচ্ছে এমন একটি খাবার যা সারা বিশ্ব জুড়ে মানুষ সবচেয়ে বেশি গ্রহণ করে। কিন্তু ময়দা তৈরি রুটি বা ব্রেড তৈরি করতে পটাসিয়াম ব্রোমেট ব্যবহার করা হয়। একাধিক গবেষণায় দেখা গিয়েছে, এই উপাদানটি ক্যানসারের মতো মারণ রোগ ডেকে আনতে পারে। তাই পিৎজা, ব্রেড যত কম খাবেন, রোগের ঝুঁকি কমবে।