Nag Panchami 2022: আপনার রাশিতে কি রাহুর অবস্থান রয়েছে? সর্পদোষ কাটাতে জ্যোতিষমতে পুজো পদ্ধতি জেনে নিন

Rahu Dosh in Birth Chart: আপনার জন্ম তালিকায় রাহুর রাশি এবং অবস্থান অনুসারে নাগ পঞ্চমী পূজা পদ্ধতি জেনে নিন, একনজরে...

Nag Panchami 2022: আপনার রাশিতে কি রাহুর অবস্থান রয়েছে? সর্পদোষ কাটাতে জ্যোতিষমতে পুজো পদ্ধতি জেনে নিন
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Aug 02, 2022 | 8:29 PM

প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে নাগ পঞ্চমী পালিত হয়। এই দিনে সাপের দেবতার পূজা করার নিয়ম আছে। এমনটা বিশ্বাস করা হয় যে এই দিনে নাগ দেবীর পূজা করলে ভগবান শিবের আশীর্বাদও পাওয়া যায়। দক্ষিণ ভারতে, এই পঞ্চমীতে, কাঠের পোস্টে লাল চন্দন থেকে সাপ তৈরি করা হয় বা মাটির হলুদ বা কালো রঙের সাপের মূর্তি তৈরি করা হয় । কেনাও হয়। তাদের দুধ দিয়ে পূজা করা হয়। অনেক বাড়ির দেওয়ালে গেরুয়া দাগ দিয়ে পূজার স্থান তৈরি করা হয়, তারপর ওই দেওয়ালে কাঁচা দুধে কয়লা ঘষে তা থেকে ঘরের আকৃতি তৈরি করা হ। তার ভেতরে সাপের আকৃতি তৈরি করে পূজা করা হয়। এর পাশাপাশি কেউ কেউ বাড়ির প্রধান দরজার দুপাশে হলুদ, চন্দনের কালি বা গোবর দিয়ে সাপের আকৃতি তৈরি করে তাদের পূজা করেন। আপনার জন্ম তালিকায় রাহুর রাশি এবং অবস্থান অনুসারে নাগ পঞ্চমী পূজা পদ্ধতি জেনে নিন, একনজরে…

– যদি রাহু আপনার জন্ম তালিকার চতুর্থ ঘরে অবস্থান করে। তাহলে বাড়ির উত্তর দিকে সাপের পুজো করা উচিত। আপনি প্রথমে বাসুকি, তারপর ধনঞ্জয়, তক্ষক, কালিয়া, মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র এবং শেষে কর্কোটকের ক্রমানুসারে পূজা

– রাহু আপনার জন্ম তালিকার তৃতীয় বাক্সে অবস্থিত থাকে। তাহলে উত্তর-পূর্ব দিকে সাপের পুজো করা উচিত। প্রথমে বাসুকি, তারপর তক্ষক, কালিয়া, মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক এবং সবশেষে ধনঞ্জয়াকে ক্রমানুসারে পূজা করা

– রাহু আপনার জন্ম তালিকার দ্বিতীয় কলামে অবস্থিত থাকে। তাহলে বাড়ির পূর্ব দিক উত্তরে মিলিত হয় এমন জায়গায় সাপের পুজো করা উচিত। প্রথমে বাসুকি, তারপর তক্ষক, কালিয়া, মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক এবং সবশেষে ধনঞ্জয়াকে ক্রমানুসারে পূজা করা উচিত।

– যদি রাহু আপনার জন্ম তালিকার প্রথম ঘরে অবস্থিত থাকে, অর্থাৎ, আরোহণ। তাহলে বাড়ির পূর্ব দিকে সাপের পুজো করা উচিত। প্রথমে বাসুকি, তারপর তক্ষক, কালিয়া, মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক এবং সবশেষে ধনঞ্জয়াকে ক্রমানুসারে পূজা করা উচিত।

– যদি রাহু আপনার জন্ম তালিকার দ্বাদশ ঘরে অবস্থান করে। তাহলে যেখানে আপনি বাড়ির পূর্ব দিক দক্ষিণ দিক স্পর্শ করুন। সেখানে সাপের পূজা করবেন। আপনি প্রথমে বাসুকি, তারপরে কালিয়া, মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক, ধনঞ্জয় এবং শেষে তক্ষকের পূজা করুন।

– যদি রাহু আপনার জন্ম তালিকার একাদশ ঘরে অবস্থান করে। তাহলে আপনি বাড়ির দক্ষিণ দিক যেখানে এটি পূর্ব দিক স্পর্শ করে। সেখানে সাপের পূজা করবেন। প্রথমে বাসুকি, তারপর কালিয়া, মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক, ধনঞ্জয় এবং শেষে তক্ষকের পূজা করুন।

– যদি রাহু আপনার জন্ম তালিকার দশম ঘরে অবস্থান করে। তাহলেকালকের দিন বাড়ির দক্ষিণ দিকে সাপের পুজো করতে হবে। প্রথমে বাসুকি, তারপর মণিভদ্র, ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক, ধনঞ্জয়, তক্ষক এবং সবশেষে কালিয়ার পূজা করুন।

– যদি রাহু আপনার জন্ম তালিকার নবম ঘরে অবস্থিত। তাহলে আপনি সাপের পূজা করুন যেখানে দক্ষিণ দিক পশ্চিমে স্পর্শ করে। প্রথমে বাসুকি, তারপর ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক, ধনঞ্জয়, তক্ষক, কালিয়া এবং শেষে মণিভদ্রের ক্রমানুসারে পূজা করুন।

– রাহু আপনার জন্ম তালিকার অষ্টম ঘরে অবস্থিত হলে। তাহলে আপনি যেখানে ঘরের পশ্চিম দেয়াল দক্ষিণ দিক স্পর্শ করে। সেখানে সাপের পূজা করবেন। প্রথমে বাসুকি, তারপর ঐরাবত, ধৃতরাষ্ট্র, কর্কোটক, ধনঞ্জয়, তক্ষক, কালিয়া এবং শেষে মণিভদ্রের ক্রমানুসারে পূজা করুন।

– যদি রাহু আপনার জন্ম তালিকার সপ্তম ঘরে অবস্থান করে। তাহলে বাড়ির পশ্চিম দিকে সাপের পুজো করা উচিত। প্রথমে বাসুকি, তারপর ধৃতরাষ্ট্র, কর্কোটক, ধনঞ্জয়, তক্ষক, কালিয়া, মণিভদ্র এবং সবশেষে ঐরাবতের পূজা করুন।

– যদি রাহু আপনার জন্ম তালিকার ষষ্ঠ ঘরে অবস্থিত থাকে। তাহলে বাড়ির পশ্চিম দিক উত্তর দিক ছুঁয়েছে এমন জায়গায় নাগ পুজো করা উচিত। প্রথমে বাসুকি, তারপর কর্কোটক, ধনঞ্জয়, তক্ষক, কালিয়া, মণিভদ্র, ঐরাবত এবং শেষে ধৃতরাষ্ট্রের পূজা করুন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla