President election: রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে মনোনয়ন জমা ১১ জনের, তালিকায় রয়েছেন লালু প্রসাদ যাদবও

Presidential Election: তবে নির্বাচন কমিশন সূত্রে খবর, ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে দৌড়তে ইতিমধ্যেই ১১ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

President election: রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে মনোনয়ন জমা ১১ জনের, তালিকায় রয়েছেন লালু প্রসাদ যাদবও
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 1:25 PM

নয়া দিল্লি: রাষ্ট্রপতি নির্বাচনে (Presidential Polls) প্রার্থী ঠিক করতে মঙ্গলবার দিল্লির কনস্টিটিউশন ক্লাবে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ডাকে বৈঠকে বসেছিল দেশের প্রধান প্রধান বিরোধী রাজনৈতিক দলগুলি। শরদ পওয়ার, ফারুখ আবদুল্লা, গোপালকৃষ্ণ গান্ধী সহ বেশ কয়েকটি নাম নিয়ে এদিনের বৈঠকে আলোচনা হয়েছে বলেই খবর। শাসক দল বিজেপির তরফে এখনও অবধি প্রার্থীর নাম নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। তবে নির্বাচন কমিশন সূত্রে খবর, ১৪ তম রাষ্ট্রপতি নির্বাচনের লড়াইয়ে দৌড়তে ইতিমধ্যেই ১১ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। নির্বাচন কমিশন জানিয়েছে, যে ১১ জন মনোনয়ন জমা দিয়েছেন, পর্যাপ্ত নথির অভাবে তাদের একজনের আবেদনপত্র বাতিল হয়ে গিয়েছে। বুধবার বিজ্ঞপ্তি জারি হওয়ার পর থেকেই মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল। ২৯ জুন অবধি রাষ্ট্রপতি ভোটে লড়াই করার জন্য মনোনয়ন দাখিল করা যাবে।

সূত্র মারফত জানা গিয়েছে, বিহারের সরণ জেলার লালু প্রসাদ যাদবও মনোনয়ন জমা দিয়েছেন। এই লালু বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী অথবা আরজেডি প্রধান নন, এই লালু প্রসাদ বিহারের সরণ জেলার বাসিন্দা ঘটনাচক্রে যা আরজেডি প্রধানের গড় হিসেবেই পরিচিত। জানা গিয়েছে, যে ব্যক্তির মনোনয়ন বাতিল হয়েছে, তিনি আবেদনপত্রের সঙ্গে ভোটার লিস্টে থাকা তাঁর নামের প্রতিলিপি জমা করেননি। জানা গিয়েছে, দিল্লি, মহারাষ্ট্র, বিহার, তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশে থেকে প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার জন্য ১৫০০০ টাকা মনোনয়ন জমা দিতে হয়। কারা কারা রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন এক নজরে দেখে নিন…

  1. কে পদ্মরাজন (তামিলনাড়ু)
  2. জীবন কুমার মিত্তল (দিল্লি)
  3. মহম্মদ এ হামিদ প্যাটেল (মহারাষ্ট্র)
  4. সাইরা বানো মহম্মদ প্যাটেল (মহারাষ্ট্র)
  5. টি রমেশ (নামাক্কল)
  6. শ্যাম নন্দন প্রসাদ (বিহার)
  7. দয়া শঙ্কর আগরওয়াল (দিল্লি)
  8. ওম প্রকাশ খারবান্দা (দিল্লি)
  9. লালু প্রসাদ যাদব (বিহার)
  10. এ মনিথান (তামিলনাড়ু)
  11. মান্দাতি থিরুপতি রেড্ডি (অন্ধ্রপ্রদেশ)