আফগান ফেরত ৭৮ যাত্রীর মধ্যে করোনায় কাবু ১৬ জনই, সংস্পর্শে এসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রীও!

ইতিমধ্যেই ৬২৬ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এদের মধ্যে ২২৮ জনই ভারতীয়।

আফগান ফেরত ৭৮ যাত্রীর মধ্যে করোনায় কাবু ১৬ জনই, সংস্পর্শে এসেছিলেন কেন্দ্রীয় মন্ত্রীও!
বিমানে যাত্রীরা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 4:20 PM

নয়া দিল্লি: তালিবানের (Taliban) অন্ধকার গ্রাস থেকে কার্যত ছিনিয়ে আনা হয়েছে তাদের, কিন্তু নানা সতর্কতা সত্ত্বেও রক্ষা মিলল না করোনা(COVID-19)-র হাত থেকে। মঙ্গলবার যে ৭৮ জন যাত্রীকে আফগানিস্তান থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে, তাদের মধ্যে ১৬ জনের করোনা রিপোর্টই পজেটিভ (COVID Positive) এসেছে বলে জানা গিয়েছে।

করোনার চোখ রাঙানির মাঝেই উদ্ধারকার্য চালানো হচ্ছে আফগানিস্তানে (Afghanistan)। গত সপ্তাহে তালিবানরা কাবুল দখল করার পরই সেখানে নিজেদের শাসন ঘোষণা করে। এরপরই প্রতিটি দেশের তরফেই তাদের নাগরিকদের নিজেদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। ১৫ অগস্টের রাতেই ভারতের তরফেও বায়ুসেনার দুটি উদ্ধারকারী বিমান পাঠানো হয়।   সেখানে আটকে থাকা ভারতীয় এবং পাশাপাশি আফগান বাসিন্দাদেরও একে একে ফিরিয়ে আনা হচ্ছে।

দেশে ফেরার পরই যাত্রীরা বিমানবন্দরে পৌঁছতেই করোনা পরীক্ষা করা হচ্ছে, দেওয়া হয়েছে পোলিও টিকাও। মঙ্গলবারই কেন্দ্রের তরফে জানানো হয়, আফগানিস্তান ফেরত সকলকেই কোয়ারেন্টাইনে রাখা হবে। সেই নির্দেশ অনুযায়ীই ৭৮ জনকে কোয়ারেন্টাইনে (Quarantine) পাঠানো হয়। এদের মধ্যেই ১৬ যাত্রীর করোনা রিপোর্ট পজেটিভ এসেছে। জানা গিয়েছে, আক্রান্তদের সকলেই উপসর্গহীন।

সূত্রের খবর, করোনা আক্রান্তদের মধ্যে তিনজন গ্রন্থিও রয়েছেন, যারা শিখ ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিব কাবুল থেকে দিল্লিতে ফিরিয়ে এনেছিলেন। কেন্দ্রীয়মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) নিজে সেই ধর্মগ্রন্থগুলি সংগ্রহ করতে যান। তাঁর টুইট করা ছবিতে হাতে ধর্মগ্রন্থটিও দেখা যায়। যারা এই বইটি এনেছেন, তারাই করোনা আক্রান্ত হওয়ায় আইসোলেশনে যেতে হতে পারে কেন্দ্রীয় মন্ত্রীকেও।

গত সপ্তাহে তালিবানরা কাবুল দখল করে নেওয়ার পর থেকেই আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে তৎপর হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। ইতিমধ্যেই ৬২৬ জনকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। এদের মধ্যে ২২৮ জনই ভারতীয়। রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মী থেকে শুরু করে সাধারণ আফগান নাগরিকদেরও ঠাঁই দেওয়া হয়েছে। মোট ৭৭ জন আফগান শিখকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। আফগানিস্তানে বসবাসকারী হিন্দু ও শিখদের দেশে ফেরানোর ক্ষেত্রে অগ্রগণ্যতা দেওয়া হবে। এ ছাড়াও যারা আফগানিস্তান ছেড়ে চলে আসতে চান, তাদের আশ্রয় দেওয়া হবে বলে আগেই জানানো হয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে।

আফগান পরিস্থিতি নিয়ে গতকালই বিশদে আলোচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন।রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার পর একটি টুইটই করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি লেখেন, আমার বন্ধু পুতিনের সঙ্গে আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাপ্রবাহ নিয়ে বিশদে মত বিনিময় করলাম। পাশাপাশি ভারত-রাশিয়ার করোনার বিরুদ্ধে লড়াই এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়েও কথা হয়েছে। গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলাপ আলোচনা করা বিষয়ে আমরা উভয়েই সহমত পোষণ করেছি।

আরও পড়ুন: কার্যকারিতা নাকি ঘাটতি মেটানোর চেষ্টা? কোভিশিল্ডের দুটি ডোজ়ের ব্যবধান নিয়ে প্রশ্ন কেন্দ্রকে