Opposition Statement on Supreme Verdict about ED : ‘বিপজ্জনক রায়’, ইডিকে নিয়ে সুপ্রিম রায় প্রসঙ্গে বিবৃতি বিরোধীদের

Opposition Statement on Supreme Verdict about ED : গত সপ্তাহে ইডি-র ক্ষমতায়ন বজায় রেখেছিল সুপ্রিম কোর্ট। এবার সেই রায়কে 'বিপজ্জনক' বলে অভিহিত করে যৌথ বিবৃতি প্রকাশ করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ একাধিক বিরোধী দলগুলি।

Opposition Statement on Supreme Verdict about ED : 'বিপজ্জনক রায়', ইডিকে নিয়ে সুপ্রিম রায় প্রসঙ্গে বিবৃতি বিরোধীদের
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Aug 03, 2022 | 7:49 PM

নয়া দিল্লি : আর্থিক দুর্নীতি মামলায় অভিযুক্ত ব্যক্তিকে গ্রেফতার করায় গত সপ্তাহেই ইডিকে ছাড়পত্র দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলি  প্রথম থেকেই সরব হয়। এবার ইডিকে অতিরিক্ত ক্ষমতা প্রদান সম্বন্ধিত সেই সুপ্রিম রায়কে ‘বিপজ্জনক’ বলে অভিহিত করলেন বিরোধী নেতারা। এই রায় নিয়ে একটি বিবৃতিও জারি করল দেশের একাধিক বিরোধী রাজনৈতিক দলগুলি। ভবিষ্যতে এই রায়ের প্রভাব নিয়ে আশঙ্কা প্রকাশ করে তাঁরা যৌথ লিখিত বিবৃতি প্রকাশ করেন। এই বিবৃতিতে স্বাক্ষর করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, ডিএমকে, আম আদমি পার্টি, সিপিএম, সমাজবাদী পার্টি ও আরজেডি সহ ১৭ টি বিরোধী রাজনৈতিক দল।

ভবিষ্যতে সুপ্রিম রায়ের বাস্তবায়ন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিরোধীরা এই বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা আশা করছি এই বিপজ্জনক রায় ক্ষণস্থায়ী হবে এবং সাংবিধানিক বিধি রক্ষিত হবে।’ অর্থাৎ, বিরোধী রাজনৈতিক দলগুলি আশা করছে সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায় প্রত্যাহার করা হবে। প্রসঙ্গত, ইডির সংশোধনী আইনের অধীনে একাধিক ক্ষমতা ন্যস্ত করা হয়েছে ইডিকে। তার বিরোধিতায় মোট ২৫০ টি আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টে। সমস্ত আবেদন খারিজ করে ইডি-র ক্ষমতা বহাল রেখেছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের তরফে নির্দেশ দেওয়া হয়,কোনও আর্থিক তছরুপের মামলায় গ্রেফতার, তল্লাশি ও সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারে ইডি।

ইডিকে ছাড়পত্র দেওয়া এই রায়ের পুনর্বিবেচনার দাবি জানিয়ে পুনরায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে বিরোধী দলগুলি। এদিন কংগ্রেস নেতা জয়রাম রমেশ টুইট করে এই যৌথ বিবৃতির কথা জানান। তিনি টুইটে বিবৃতির ছবি পোস্ট করে লিখেছেন, ‘তৃণমূল, আপ, একজন নির্দল রাজ্যসভা সাংসদ সহ ১৭ টি বিরোধী দল এই যৌথ বিবৃতি স্বাক্ষর করেছেন। পিএমএলএ,২০০২ সালের সংশোধনীকে বহাল রেখে সুপ্রিম রায়ের সুদূরপ্রসারী প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তাঁরা। এই রায়ের পুনর্বিবেচনার জন্য আবেদন করছেন তাঁরা।’

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla