Youtube Channels Blocked: ইউক্রেন পরিস্থিতি নিয়ে ভুয়ো খবর! ব্লক হল ২২ ইউটিউব চ্যানেল

YouTube Channels Blocked: ভুয়ো খবর ছড়ানোর জের। ২২ টি ইউটিউব চ্যানেল, তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ় ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

Youtube Channels Blocked: ইউক্রেন পরিস্থিতি নিয়ে ভুয়ো খবর! ব্লক হল ২২ ইউটিউব চ্যানেল
বন্ধ একগুচ্ছ ইউটিউব চ্যানেল
Follow Us:
| Edited By: | Updated on: Apr 05, 2022 | 6:35 PM

নয়া দিল্লি: ভুয়ো খবর ছড়ানোর জের। ২২ টি ইউটিউব (YouTube) চ্যানেল, তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ় ওয়েবসাইট ব্লক করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকে তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে। ব্লক হওয়া ওই ২২ টি ইউটিউব চ্যানেলের দর্শক সংখ্যা ছিল ২৬০ কোটিরও বেশি। অভিযোগ, জাতীয় নিরাপত্তা, ভারতের কুটনৈতিক সম্পর্ক এবং আইন শৃঙ্খলার দিক থেকে সংবেদনশীল বেশ কিছু বিষয়ে ভুয়ো খবর ছড়ানো হয়েছিল এগুলি ব্যবহার করে। সেই সঙ্গে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়ানোর অভিযোগও রয়েছে। কেন্দ্রের এই কড়া সিদ্ধান্ত থেকে রেহাই পায়নি ভারতীয় ইউটিউব চ্যানেলগুলিও।

গত বছরের ফেব্রুয়ারিতে নতুন আইটি নিয়মবিধি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। তারপর থেকে এই প্রথম ভারতীয় ইউটিউব নির্ভর সংবাদ পরিবেশকদের বিরুদ্ধে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার৷ সোমবার যে ২২ টি ইউটিউব চ্যানেলকে ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে, তার মধ্যে রয়েছে ১৮ টি ভারতীয় ইউটিউব চ্যানেল এবং চারটি পাকিস্তানি ইউটিউব চ্যানেল। উল্লেখ্য, ভারতীয় সশস্ত্র বাহিনী, জম্মু ও কাশ্মীর ইত্যাদির মতো বিভিন্ন বিষয়ে ভুয়ো খবর পোস্ট করার জন্য একাধিক ইউটিউব চ্যানেল ব্যবহার করা হয়েছিল। পাকিস্তানের যেগুলি ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে, সেই অ্যাকাউন্টগুলি থেকে কিছু ভারত-বিরোধী বিষয়ও পোস্ট করা হয়েছিল।

এর পাশাপাশি ভারতীয় বিভিন্ন ইউটিউব চ্যানেলগুলি থেকেও ইউক্রেনের বর্তমান পরিস্থিতির সঙ্গে সম্পর্কিত তথ্যগুলির মধ্যে অনেক মিথ্যা বিষয়বস্তু রয়েছে এবং অন্যান্য দেশের সঙ্গে ভারতের বৈদেশিক সম্পর্ককে বিপন্ন করার লক্ষ্যে তা করা হয়েছে বলে অনুমান। ব্লক করা ওই ভারতীয় ইউটিউব চ্যানেলগুলিতে নির্দিষ্ট কিছু টিভি নিউজ চ্যানেলের টেমপ্লেট এবং লোগো ব্যবহার করা হয়েছিল, যাতে বিষয়টিকে সত্য বলে বিশ্বাস করা যায়। এর পাশাপাশি সংবাদ পরিবেশকদের ছবি সহ পোস্ট করা হয়েছিল অনেকগুলি। এই নিয়ে ২০২১ সালের ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং ভারতের অখণ্ডতা, আইন-শৃঙ্খলা ইত্যাদির সঙ্গে সম্পর্কিত হওয়ার কারণে ৭৮ টি ইউটিউব চ্যানেল এবং অন্যান্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ দিয়েছে।

আরও পড়ুন : Kolkata Metro: ‘নতুন মেট্রো স্টেশনগুলিতে রাখতে হবে বাংলা সাইনবোর্ড’, রাজ্যসভায় প্রস্তাব তৃণমূলের