Maharashtra Crisis: মহারাষ্ট্রে শিন্ডে মন্ত্রিসভার ফর্মুলা তৈরি! মুখ্যমন্ত্রী পদের মতো ‘আত্মবলিদান’-এর পথে বিজেপি?

Maharashtra Cabinet: বিজেপি সূত্রে জানা গিয়েছে, দেবেন্দ্র ফড়ণবীস ছাড়া বিজেপির তরফে যাদের মন্ত্রী করা হবে, তাদের মধ্যে সিংহভাগই নতুন মুখ। বিজেপি শীর্ষ নেতৃত্ব নতুনদের যোগ্যতা যাচাই করতে এই পদক্ষেপ নেওয়ার কথা ভেবেছেন।

Maharashtra Crisis: মহারাষ্ট্রে শিন্ডে মন্ত্রিসভার ফর্মুলা তৈরি! মুখ্যমন্ত্রী পদের মতো 'আত্মবলিদান'-এর পথে বিজেপি?
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jul 07, 2022 | 2:33 PM

মুম্বই: দীর্ঘ কয়েকদিনের টানাপোড়েনের পর বাড়তে থাকা ‘বিদ্রোহী’ বিধায়কদের সংখ্যার চাপে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে বাধ্য হয়েছিলেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। সরকারের যাবতীয় সংকট কাটিয়ে বিজেপির সমর্থন নিয়ে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছে ‘বিদ্রোহী’ শিবসেনা বিধায়কদের নেতা একনাথ শিন্ডে (Eknath Shinde)। আকস্মিকভাবে অনিচ্ছা সত্ত্বেও বিজেপি শীর্ষনেতৃত্বের চাপে উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবীস (Devendra Fadanvis)। মহা বিকাশ আগাড়ি জোটকে ক্ষমতাচ্যুত করার পর শিন্ডের সঙ্গে হাত মিলিয়ে মহারাষ্ট্র মন্ত্রিসভার ফর্মুলা তৈরি করেছে বিজেপি। জানা গিয়েছে, মহারাষ্ট্র মন্ত্রিসভায় সব মিলিয়ে ৪৫ জন মন্ত্রী থাকবেন। বিশেষ সূত্র মারফত জানা গিয়েছে, নতুন মন্ত্রিসভায় ২৫ জন বিজেপি বিধায়ককে মন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে। একনাথ শিন্ডে শিবির থেকে ১৩ জন মন্ত্রী পদে শপথ নেবেন। বাকিগুলিতে নির্দল বিধায়কদেরও মন্ত্রী করা হবে।

বিজেপি সূত্রে জানা গিয়েছে, দেবেন্দ্র ফড়ণবীস ছাড়া বিজেপির তরফে যাদের মন্ত্রী করা হবে, তাদের মধ্যে সিংহভাগই নতুন মুখ। বিজেপি শীর্ষ নেতৃত্ব নতুনদের যোগ্যতা যাচাই করতে এই পদক্ষেপ নেওয়ার কথা ভেবেছেন। মুখ্যমন্ত্রী পদ ‘পরিত্যাগ’ করে ফড়ণবীসকে উপমুখ্যমন্ত্রী করায় রাজনৈতিক মহল চমকে গিয়েছিল। তাবড় রাজনৈতিক বিশ্লেষকরাও বিজেপির এই সিদ্ধান্তে চমকে গিয়েছিলেন। তবে খোদ ফড়ণবীসই একনাথের মুখ্যমন্ত্রী হওয়ার কথা ঘোষণা করেছিলেন।

সূত্র মারফত জানা গিয়েছে, রাজ্য মন্ত্রিসভা নিয়ে বিজেপি-শিন্ডের মধ্য ফর্মুলা চূড়ান্ত হয়ে গিয়েছে। প্রতি ৩ জন সেনা বিধায়ক পিছু একজনকে মন্ত্রী করা হবে বলেই জানা গিয়েছে। বিজেপি বিধায়কদের ক্ষেত্রে নিয়ম খানিকটা আলাদা। সেখানে প্রত্যেক ৪ জন বিধায়ক পিছু একজনকে মন্ত্রী করা হবে। তবে ১১ জুলাই সুপ্রিম কোর্টে নির্দেশের পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। উদ্ধব শিবির ১৬ বিদ্রোহী বিধায়করে সদস্যপদ খারিজ নিয়ে শীর্ষ আদালতে মামলা করেছিল, জুলাই সেই মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট।