Manipur Blast: প্রজাতন্ত্র দিবসের ঠিক আগেরদিন জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল মণিপুর, আহত ৩

Manipur Blast: প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিন, বুধবার (২৫ জানুয়ারি) মণিপুরের উখরুল জেলায় জোরালো বোমা বিস্ফোরণ। কারোর মৃত্যু না হলেও এই ঘটনায় তিন পথচারী আহত হয়েছেন।

Manipur Blast: প্রজাতন্ত্র দিবসের ঠিক আগেরদিন জোরালো বিস্ফোরণে কেঁপে উঠল মণিপুর, আহত ৩
আগেই প্রজাতন্ত্র দিবস উদযাপন বয়কটের আহ্বান জানিয়েছিল মণিপুরের দুই নিষিদ্ধ সংগঠন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 10:58 PM

ইম্ফল: প্রজাতন্ত্র দিবসের ঠিক আগের দিন, বুধবার (২৫ জানুয়ারি) মণিপুরের উখরুল জেলায় জোরালো বোমা বিস্ফোরণ। কারোর মৃত্যু না হলেও এই ঘটনায় তিন পথচারী আহত হয়েছেন। এদিন বিকেল ৫টা নাগাদ উখরুল শহরের গান্ধী চক এলাকায় এই বিস্ফোরণ ঘটে। বোমাটি একটি হাতবোমা বলে সন্দেহ করা হচ্ছে। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, বিস্ফোরণের মাত্রা এতটাই জোরালো ছিল যে রাস্তায় ছোটখাটো গর্ত তৈরি হয়েছে। ক্ষতি হয়েছে ওই রাস্তার ধারে রাখা বেশ কয়েকটি গাড়িরও।

আহত তিনজনের মধ্যে এক ৪৯ বছর বয়সী মহিলাও আছেন। সূত্রের খবর, তাঁর পেটে গুরুতর আঘাত লেগেছে। তাঁর অবস্থা এখনও আশঙ্কাজনক। বাকি দুই জন অবস্থা আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন মণিপুরের এক পুলিশ কর্তা। তিনজনকেই চিকিৎসার জন্য লেইশিফুং হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে, ঘটনার পর থেকে বিস্ফোরণস্থলটি ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। সেখানে, সূত্রের অনুসন্ধান চালাচ্ছেন তদন্তকারীরা।

এখনও পর্যন্ত কোনও ব্যক্তি বা সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। তবে, আগেই মণিপুরের দুই নিষিদ্ধ সংগঠন আলফা (ULFA (I)) এবং এনএসসিএন-কে (NSCN-K) প্রজাতন্ত্র দিবস উদযাপন বয়কটের আহ্বান জানিয়েছে। ২৬ জানুয়ারি মণিপুরে তারা সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। যৌথ বিবৃতিতে মঙ্গলবার এই দুই নিষিদ্ধ সংগঠন, প্রজাতন্ত্র দিবসের দিন বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬ ঘণ্টার জন্য মণিপুর ‘সম্পূর্ণ অচল’ করে দেওয়ার জন্য জনগনকে অনুরোধ করেছিল। একটি সার্বভৌম রাষ্ট্র গঠন করা, এই দুই বিচ্ছিন্নতাবাদী সংগঠনেরই দাবি।

সারা দেশের মতো মণিপুর, অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও পুরোদমে প্রজাতন্ত্র দিবস উদযাপনের প্রস্তুতি চলছে। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বেশ কয়েকটি নিষিদ্ধ সংগঠনই উত্তর-পূর্ব ভারত জুড়ে প্রজাতন্ত্র দিবস বয়কটের আহ্বান জাবিয়েছে। তবে, এই ধরনের আহ্বান কোনও নতুন বিষয় নয় বলেই দাবি প্রশাসনের। প্রতি বছরই এই হুমকি দেওয়া হয়। গোটা উত্তর পূর্ব ভারতেই শান্তি ও স্থিতিশীলতা রয়েছে বলে জানিয়েছে প্রশাসন। তার মধ্যে এদিনের বিস্ফোরণ নিঃসন্দেহে নতুন মাত্রা যোগ করল। বিশেষ করে অতি সম্প্রতি অরুণাচল প্রদেশে যে চিনা আগ্রাসন দেখা গিয়েছে, সেই প্রেক্ষিতে উত্তর-পূর্ব ভারতে প্রজাতন্ত্র দিবস উদযাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।