করোনা টিকার বদলে দেওয়া হল জলাতঙ্কের টিকা! গুরুতর অসুস্থ ১ বৃদ্ধা

বৃহস্পতিবার করোনার টিকা নিতে সামলির কান্দালা স্বাস্থ্য কেন্দ্রে গিয়েছিলেন তিন বৃদ্ধা। সেখানেই তাঁদের করোনা টিকার বদলে দেওয়া হয় অ্যান্টি ব়্যাবিস ভ্যাকসিন, যা জলাতঙ্ক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

করোনা টিকার বদলে দেওয়া হল জলাতঙ্কের টিকা! গুরুতর অসুস্থ ১ বৃদ্ধা
প্রতীকী চিত্র

লখনউ: নিতে গিয়েছিলেন করোনা টিকা(COVID Vaccine), দেওয়া হল জলাতঙ্কের টিকা(Anti-Rabies Vaccine)। তাও আবার একজনকে নয়, পরপর তিনজনকে। টিকা নেওয়ার কিছুক্ষণের মধ্যেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন একজন। তাকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হলে গোটা বিষয়টি চিকিৎসকদের নজরে আসে।

ফের একবার টিকাকরণে গাফিলতির অভিযোগ উঠল উত্তর প্রদেশ(Uttar Pradesh)-র বিরুদ্ধে। স্থানীয় সূত্র অনুযায়ী, বৃহস্পতিবার করোনার টিকা নিতে সামলির কান্দালা স্বাস্থ্য কেন্দ্রে গিয়েছিলেন তিন বৃদ্ধা। টিকা নেওয়ার পর একজন অসুস্থ হয়ে পড়তেই তাঁকে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক টিকার শংসাপত্র দেখেই অবাক হয়ে যান। পরিবারের সদস্যদের জানান, করোনা টিকার বদলে দেওয়া হয়েছে অ্যান্টি ব়্যাবিস ভ্যাকসিন, যা জলাতঙ্ক রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়।

বৃহস্পতিবার সরোজ(৭০), আনারকলি (৭২) ও সত্যবতী(৬০) নামক তিন মহিলা স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে করোনার প্রথম টিকা নিতে যান। সেখানে পৌঁছতেই স্বাস্থ্যকর্মীরা তাঁদের বাইরে থেকে সিরিঞ্জ কিনে আনতে বলেন। কথা মতো তাঁরা ১০ টাকা দিয়ে সিরিঞ্জ কিনে আনতেই দেওয়া হয় জলাতঙ্কের টিকা। তিনজনই নিরক্ষর হওয়ায় স্বাস্থ্যকেন্দ্রের তরফে দেওয়া কাগজে কী লেখা রয়েছে, তা বুঝতে পারেননি।

বাড়ি ফিরে আসার পরই এক মহিলা অসুস্থ হয়ে পড়েন। তড়িঘড়ি তাঁকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসক টিকার শংসাপত্র দেখতে চান। রহস্যের উদঘাটডন হয় সেখানেই। দেখা যায়, করোনা টিকার বদলে তিন মহিলাকেই দেওয়া হয়েছে জলাতঙ্কের টিকা।

এ দিকে, হাসপাতালের কাছ থেকে গাফিলতির বিষয়টি জানতে পেরেই তিন বৃদ্ধার পরিবার ওই স্বাস্থ্যকেন্দ্রের বাইরে গিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করে। সামলির মুখ্য স্বাস্থ্য আধিকারিক সঞ্জয় আগরওয়ালের কাছেও এই বিষয়ে অভিযোগ জানানো হয়েছে। তিনি জানান, গোটা ঘটনার একটি তদন্ত করা হবে এবং অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তদের কড়া শাস্তি দেওয়া হবে।

এর আগেও গত মাসেই উত্তর প্রদেশে ফোনে কথা বলতে ব্যস্ত এক নার্স এক মহিলাকে একটির বদলে করোনা টিকার দুটি ডোজ় দিয়ে দেন।

আরও পড়ুন: করোনার কামড় রাজধানীতেও, অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল সমস্ত স্কুল

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla