Jammu And Kashmir: খতম পাক নাগরিক-সহ ৪ জঙ্গি, সন্ত্রাসবাদীদের ঘাম ছুটিয়ে দিচ্ছে মোদীর শূন্য সহনশীলতা নীতি

Jammu And Kashmir: মঙ্গলবার (৭ জুন), জম্মু ও কাশ্মীরে তিনটি পৃথক অভিযানে মোট চার জন জঙ্গিকে খতম করা হয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী। তাদের মধ্যে ২ জন পাকিস্তানি নাগরিক।

Jammu And Kashmir: খতম পাক নাগরিক-সহ ৪ জঙ্গি, সন্ত্রাসবাদীদের ঘাম ছুটিয়ে দিচ্ছে মোদীর শূন্য সহনশীলতা নীতি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 5:31 PM

শ্রীনগর: জম্মু ও কাশ্মীরে ফের শুরু হয়েছে বেছে বেছে পন্ডিত সম্প্রদায়ের সদস্যদের হত্যা। এই নিয়ে মঙ্গলবারই (৭ জুন) জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। আর এই বৈঠক যখন চলছে, প্রায় সেই একই সময়ে উপত্যকায় সন্ত্রাসবাদ দমনে বড় সাফল্য পেল নিরাপত্তা বাহিনী। বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, মঙ্গলবার দিনের বিভিন্ন সময়ে, তিনটি পৃথক অভিযানে মোট চার জন জঙ্গিকে খতম করা হয়েছে। তাদের মধ্যে ২ জন পাকিস্তানি নাগরিক। নিহতদের মধ্যে তিন জনই ছিল লস্কর-ই-তৈবার সদস্য। অপরজন হিজবুল মুজাহিদিনের সদস্য। বাহিনী আরও দাবি করেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কেন্দ্রের ‘শূন্য সহনশীলতা’ নীতির জন্য়ই এই সাফল্য এসেছে।

ভারতীয় সেনার পক্ষ থেকে জানানো হয়েছে, নিহত দুই পাকিস্তানি জঙ্গি, হাঞ্জুলা এবং তুফেইল – দুজনেই ছিল লাহোরের বাসিন্দা। মৃত্যু হয়েছে দুই স্থানীয় জঙ্গিরও। তারা হল, অবন্তিপোরার ত্রালের বাসিন্দা ইসতিয়াক লোন এবং কুলগামের নাদিম। এই চার জঙ্গিকে খতম করার পাশাপাশি মঙ্গলবারের অভিযানে একে-৫৬, গ্রেনেড-সহ বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্রও উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। আরও জানা গিয়েছে, ভারতীয় সেনা, কেন্দ্রীয় বাহিনী এবং জম্মু-কাশ্মীর পুলিশ একইসঙ্গে তিনটি জায়গায় হানা দিয়েছিল।

এদিকে, কাশ্মীরে পন্ডিত সম্প্রদায়ের মানুষ এবং ভারতের অন্যান্য রাজ্য থেকে আসা ব্যক্তিদের বেছে বেছে হত্যা করা নিয়ে উপত্যকায় নতুন করে সন্ত্রাসের পরিবেশ কায়েম হয়েছে। উপত্যকা ছেড়ে নিরাপদ জায়গায় চলে যেতে চাইছেন পন্ডিতরা। হুমকি রয়েছে, অমরনাথ যাত্রার তীর্থযাত্রীদের নিরাপত্তা নিয়েও। এই সকল বিষয়ে আলোচনার জন্য, গত ১৫ দিনের মধ্যে অন্তত দুটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সাম্প্রতিক বৈঠকটি হয়েছে মঙ্গলবারই, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে। জানা গিয়েছে, ড্রোন এবং স্টিকি বোমার মতো নয়া প্রযুক্তি ব্যবহার করে উপত্যকায় নাশকতা সৃষ্টির চেষ্টাকে কীভবে প্রতিরোধ করা যায়, আলোচনা হয়েছে সেই বিষয়ে। একই দিনে, একই বিষয়ে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবও। তাঁর সঙ্গে বৈঠকে ছিলেন এনআইএ, সিআইএসএফ, এনএসজি এবং বিএসএফ-এর প্রধানরা।

কাশ্মীরে পরপর হত্যার প্রেক্ষিতে গত সপ্তাহেই অজিত ডোভাল এবং ভারতীয় গুপ্তচর সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং-এর প্রধান সামন্ত গোয়েলের সঙ্গে বৈঠক করেছিলেন অমিত শাহ। এরপর, ৩ জুনও উপত্যকার সুরক্ষা ব্যবস্থা নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। সেই বৈঠকে মূলত অমরনাথ যাত্রার জন্য নিরাপত্তাজনিত কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সেই বিষয়ে খোঁজখবর নেন তিনি। প্রসঙ্গত, গত দুই বছর ধরে কোভিড-১৯ মহামারির জন্য বন্ধ ছিল অমরনাথ যাত্রা। এবার যাত্রা শুরুর আগে, প্রশাসনের কপালের ভাঁজ বাড়াচ্ছে নয়া হুমকি স্টিকি বম্ব। এই বোমার মোকাবিলা করতে ইতিমধ্যেই বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে নিরাপত্তা বাহিনী।