Delta Plus Cases in India: ১১ রাজ্যে থাবা বসিয়েছে ‘ডেল্টা প্লাস’, কেবল মহারাষ্ট্রেই আক্রান্ত ২১!

Delta Plus Cases in India: বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে রায়গড়, রত্নগিরি, সাতারা, সাঙ্গলি, কোলাপুর সহ একাধিক জেলার প্রশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন এবং সংক্রমণ নিয়ন্ত্রণে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন।

Delta Plus Cases in India: ১১ রাজ্যে থাবা বসিয়েছে 'ডেল্টা প্লাস', কেবল মহারাষ্ট্রেই আক্রান্ত ২১!
টিকার জন্য অপেক্ষারত সাধারণ মানুষ। ছবি:PTI
Follow Us:
| Updated on: Jun 27, 2021 | 8:38 AM

মুম্বই: দেশে ক্রমশ চওড়া হচ্ছে ডেল্টা প্লাস(Delta Plus)-র থাবা। ইতিমধ্যেই ১১টি রাজ্যে মোট ৪৮ জনের দেহে এই নতুন ভ্যারিয়েন্টের খোঁজ মিলেছে। এরমধ্যে ২১ জনই আবার মহারাষ্ট্রের বাসিন্দা!

দেশেও ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের অভিযোজিত রূপ ডেল্টা প্লাস। ডেল্টার মতোই ডেল্টা প্লাসও উদ্বেগের কারণ (Variant of Concern) হয়ে উঠছে। ইতিমধ্যেই মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, কেরল, অন্ধ্র প্রদেশ, তামিলনাড়ু, জম্মু, ওড়িশা, কর্নাটক সহ একাধিক রাজ্যে ডেল্টা প্লাসে আক্রান্তের খোঁজ মিলেছে।

চলতি সপ্তাহেই মধ্য প্রদেশ ও মহারাষ্ট্রে এই নতুন ভ্যারিয়েন্টে মৃতের খোঁজও মেলে। মহারাষ্ট্রে শুক্রবার এক ৮০ বছরের বৃদ্ধার মৃত্যু হয়। অন্যদিকে মধ্য প্রদেশে ২২ বছরের এক তরুণ ও ২ বছরের এক শিশুর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মহারাষ্ট্রে অধিকাংশ ডেল্টা প্লাসে আক্রান্তের খোঁজই রত্নগিরি ও তার আশেপাশের জেলাগুলি থেকে মিলছে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও বৃহস্পতিবার রায়গড়, রত্নগিরি, সাতারা, সাঙ্গলি, কোলাপুর সহ একাধিক জেলার প্রশাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন এবং সংক্রমণ নিয়ন্ত্রণে বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেন।

অন্যদিকে, আইসিএমআরের ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব এই বিষয়ে বলেন, “উদ্বেগের কারণ হয়ে উঠছে এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। মে মাসে যেখানে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের হার ছিল ১০.৩ শতাংশ, জুন মাসেই তা ৫১ শতাংশে বেড়ে দাঁড়িয়েছে। তবে নতুন নতুন ভ্যারিয়েন্টগুলির উপর করোনা ভ্যাকসিন কতটা কার্যকরী, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে এই বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাবে।”

আরও পড়ুন: পরপর দুটি বিস্ফোরণে কেঁপে উঠল জম্মুর বিমানবন্দর, আহত ২, ঘটনাস্থলে বম্ব স্কোয়াড