প্রতিবেশী মহারাষ্ট্র থেকে সংক্রমণ ছড়াল মধ্য প্রদেশেও, খোঁজ মিলল ৫০ ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগীর

আর্থিকভাবে দুর্বল রোগীদের চিকিৎসার সমস্ত খরচও সরকার বহন করবে বলেই জানান শিবরাজ সিং চৌহান।

প্রতিবেশী মহারাষ্ট্র থেকে সংক্রমণ ছড়াল মধ্য প্রদেশেও, খোঁজ মিলল ৫০ 'ব্ল্যাক ফাঙ্গাস' রোগীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 13, 2021 | 6:49 AM

ভোপাল: যেভাবে ছড়িয়ে পড়েছিল করোনা ভাইরাস, ঠিক একই গতিতে ছড়াচ্ছে প্রাণঘাতী ছত্রাক সংক্রমণ মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। দিল্লি মহারাষ্ট্র, গুজরাটের পর এ বার মধ্য প্রদেশেও খোঁজ মিলল এই ছত্রাক সংক্রমণে আক্রান্ত রোগীর। বুধবার মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানান, রাজ্যে প্রায় ৫০ জন রোগীর দেহে এই সংক্রমণের খোঁজ মিলেছে এবং তা রাজ্য সরকারের জন্য অত্যন্ত উদ্বেগজনক।

নিজের রাজ্যেও বর্তমানে বহুল চর্চিত এই সংক্রমণের দেখা মেলায়, তিনি বলেন, “ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে, যা আমাদের কাছে ভয়ঙ্কর। সংক্রমণ যে গতিতে বাড়ছে, তা রাজ্যে জন্য অত্যন্ত উদ্বেগজনক। এখনও অবধি মোট ৫০টি ব্ল্যাক ফাঙ্গাসের নিশ্চিত কেস পাওয়া গিয়েছে। ”

তিনি জানান, মূলত করোনা জয় করে যারা সুস্থ হয়ে উঠেছেন বা চিকিৎসাধীন রয়েছেন, তাদের দেহেই এই ছত্রাকের দেখা মিলছে। মস্তিষ্ক ও ফুসফুসে সংক্রমণ পৌছে গেলে তা প্রাণঘাতী রূপ ধারণ করছে।

প্রতিবেশি রাজ্য মহারাষ্ট্রে দুই হাজারেরও বেশি করোনা আক্রান্ত, যাদের দেহে মিউকরমাইকোসিসেরও খোঁজ মিলেছে। মুম্বইয়ে গতকাল সংক্রমণে দুইজনের মৃত্যুও হয়েছে। এই পরিস্থিতি যাতে নিজের রাজ্যেও তৈরি না হয়, তাই সরকরার মিউকরমাইকোসিসের চিকিৎসায় ভিন্ন প্রোটোকল তৈরি করবে বলে জানান মুখ্যমন্ত্রী। আর্থিকভাবে দুর্বল রোগীদের চিকিৎসার সমস্ত খরচও সরকার বহন করবে বলেই তিনি জানান।

শিবরাজ সিং চৌহান বলেন, “মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ, চিকিৎসা ও কীভাবে সংক্রমণ রোখা যায়, তা নিয়ে আমাদের তৎপর থাকতে হবে”।

আরও পড়ুন: ভ্যাকসিন উৎপাদন সর্বোচ্চ পর্যায়ে নিতে যেতে আরও কতদিন? কেন্দ্রকে জানাল দুই সংস্থা