৩১ মে অবধি বাড়তে পারে লকডাউনের মেয়াদ, ইঙ্গিত মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর

গত মাসে আক্রান্তের সংখ্যা যেখানে ৬৫ হাজারের বেশি ছিল, তা বর্তমানে ৪০ হাজারের গণ্ডিতে আনা সম্ভব হয়েছে, তা লকডাউনের সুফল হিসাবেই মনে করা হচ্ছে।

৩১ মে অবধি বাড়তে পারে লকডাউনের মেয়াদ, ইঙ্গিত মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রীর
লকডাউনে নিয়ম ভঙ্গকারীদের ধরছে পুলিশ। ছবি:PTI
Follow Us:
| Updated on: May 13, 2021 | 7:16 AM

মুম্বই: জেলাভিত্তিক সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে এলেও রাজ্যের দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুতেই বাগ মানছে না। এই কঠিন পরিস্থিতিতে লকডাউনই আশার আলো দেখিয়েছে, তাই মহারাষ্ট্রে লকডাউনের মেয়াদ আগামী ৩১ মে অবধি বাড়তে পারে বলেই জানালেন স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। বুধবার ক্যাবনেট বৈঠকের পর তিনি এই কথা জানান।

সংক্রমণের শুরু থেকেই লকডাউনের কথা শোনা গেলেও তার বদলে প্রথমনে আংশিক কার্ফু ও পরবর্তী সময়ে সম্পূর্ণ কার্ফু জারি করা হয়। সেই লকডাউন সম কার্ফু এখনও জারি রয়েছে। বুধবার মহারাষ্ট্রে নতুন করে আক্রান্তের সংখ্যা ছিল ৪৬ হাজার ৭৮১। একদিনেই মৃত্যু হয়েছে ৮১৬ জনের। আক্রান্তের হার যেমন কমে ১৭.৩৬ শতাংশ হয়েছে, তেমনই মৃত্যু হারও কমে ১.৪৯ শতাংশে দাঁড়িয়েছে বলে জানায় রাজ্য স্বাস্থ্যমন্ত্রক।

গত মাসে আক্রান্তের সংখ্যা যেখানে ৬৫ হাজারের বেশি ছিল, তা বর্তমানে ৪০ হাজারের গণ্ডিতে আনা সম্ভব হয়েছে, তা লকডাউনের সুফল হিসাবেই মনে করা হচ্ছে। মুম্বইয়ে আক্রান্তের সংখ্যাও একলাফে সাত হাজার থেকে কমে চার-পাঁচ হাজার হওয়ার জন্য লকডাউনকেই ধন্যবাদ জানানো হয়েছিল। সেই কারণেই লকডাউনের মেয়াদ আরও বাড়াতে হতে পারে, তবে তা এখনও মন্ত্রিসভায় আলোচনার স্তরেই রয়েছে।

শয্যা সঙ্কট ও টিকা সঙ্কটও রয়েছে রাজ্যে। আক্রান্তের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে পর্যাপ্ত পরিমাণ বেড ও অক্সিজেন রয়েছে কিনা, তা নিয়ে রোজই রাজ্যের হিসেব-নিকেষ চলছে। অন্যদিকে টিকাসঙ্কট দেখা দেওয়ায় মাঝে একাধিক টিকাকরণ কেন্দ্র বন্ধ হয়ে গিয়েছিল। বর্তমানে তা চালু হলেও ঘাটতি রয়েই গেছে বলে দাবি স্বাস্থ্যকর্মীদের।

আরও পড়ুন: প্রতিবেশী মহারাষ্ট্র থেকে সংক্রমণ ছড়াল মধ্য প্রদেশেও, খোঁজ মিলল ৫০ ‘ব্ল্যাক ফাঙ্গাস’ রোগীর