অমৃতসর নয়, শুক্রবারের ভূমিকম্পের উৎস তাজাকিস্তান-চিন

টুইটারে ছড়িয়ে পড়া একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে জম্মু- কাশ্মীরের একাধিক বাড়িতে আসবাবপত্র নড়ছে। নেটিজেনরা নানা ছবি, ভিডিয়ো পোস্ট করতে শুরু করেন সোশ্যাল মিডিয়ায়।

অমৃতসর নয়, শুক্রবারের ভূমিকম্পের উৎস তাজাকিস্তান-চিন
প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: Feb 13, 2021 | 9:17 AM

নয়া দিল্লি: অমৃতসর নয়, জোড়া ধাক্কা এসেছিল তাজিকিস্তান ও চিন থেকে। তার জেরেই শুক্রবার রাতে কেঁপে ওঠে রাজধানী। এমনটাই জানাল ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি। এদিন রাতে একটি নয়, দু’টি ভূমিকম্প হয়। এর ফলেই দুলে ওঠে দিল্লি, উত্তরাখণ্ড, জম্মু-কাশ্মীর-সহ ভারতের বিস্তীর্ণ এলাকা। এর জেরে ক্ষয়ক্ষতি না হলেও মানুষের মধ্যে ভয়ঙ্কর আতঙ্ক থাবা বসায়। সকলের নিরাপত্তা কামনা করে টুইট করেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

শুক্রবার রাত তখন প্রায় সাড়ে ১০টা। আচমকাই কেঁপে ওঠে দিল্লি। বেশ কিছুক্ষণ এই কম্পন অনুভূত হয়। এরপরই জানা যায়, জোরাল ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.১। প্রাথমিকভাবে মনে হয়েছিল অমৃতসরই এই ভূমিকম্পের এপিসেন্টার। কিন্তু পরে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, তাজিকিস্তান এবং চিনের সিচুয়ান এই কম্পনের কেন্দ্রবিন্দু।

আরও পড়ুন: বাড়ছে তাপমাত্রা, প্রেমের মরসুমে চড়ছে পারদ!

মাত্র ১০ মিনিটের ব্যবধানে এই ভূমিকম্প হয়। জোড়া ধাক্কায় কেঁপে ওঠে গোটা উত্তর ভারত এবং পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা। প্রায় ২০-৩০ সেকেন্ড ধরে টের পাওয়া যায় কম্পন। আইএমডি-র বিজ্ঞানী জি সুরেশের দাবি, ১০ মিনিটে সীমান্তের দু’পাশে দুই ভূমিকম্পেই যাবতীয় বিভ্রান্তি। জোড়া ভূমিকম্পে সিসমিক ওয়েভ মিশে যায়। সে কারণেই উৎসস্থল চিনতে সমস্যা হয়।