Bypolls in Six states: মহারাষ্ট্র, বিহার সহ ছয় রাজ্যে চলছে উপনির্বাচন, ফলাফল ঘোষণা ৬ নভেম্বর

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অঙ্কিতা পাল

Updated on: Nov 03, 2022 | 2:24 PM

Bypolls in Six states: দেশের ৬ রাজ্যে অনুষ্ঠিত হচ্ছে উপনির্বাচন। ফলাফল ঘোষণা হবে ৬ নভেম্বর।

Bypolls in Six states: মহারাষ্ট্র, বিহার সহ ছয় রাজ্যে চলছে উপনির্বাচন, ফলাফল ঘোষণা ৬ নভেম্বর
ফাইল ছবি

নয়া দিল্লি: বৃহস্পতিবার দেশের ৬ টি রাজ্যের ৭ টি বিধানসভাকেন্দ্রে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তেলঙ্গানা, বিহার, হরিয়ানা, উত্তর প্রদেশ, ওড়িশা ও মহারাষ্ট্রে এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ২৪-র নির্বাচনের আগে বিভিন্ন রাজ্যে বিজেপির জমি কতটা শক্ত তার একটা সেমিফাইনাল পরীক্ষাও বটে এই উপনির্বাচনগুলি। সকাল ৭ টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। সন্ধে ৬ টা অবধি চলবে ভোটগ্রহণ পর্ব। ৬ নভেম্বর হবে ভোটগণনা। ৬ রাজ্যের উপনির্বাচনের সমস্ত আপডেট এক নজরে দেখে নেওয়া যাক।

  1. তেলঙ্গানা উপনির্বাচন: তেলঙ্গানার মুনুগোড়ে বিধানসভাকেন্দ্রে (Munugode) এদিন উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সেখানে বিজেপি ও তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এর পার্টি টিআরএস-র মধ্যে হাই ভোল্টেজ লড়াই চলছে এদিন। এদিকে সম্প্রতি টিআরএস-র তরফে অভিযোগ করা হয়েছিল, বিজেপি টাকা দিয়ে তাদের বিধায়ক ভাঙানোর চেষ্টা করছে।
  2. তেলঙ্গানা উপনির্বাচন: তেলঙ্গানার মুনুগোড়ে কেন্দ্রে সম্প্রতি কংগ্রেস বিধায়ক ইস্তফা দিয়ে বিজেপিতে যোগ দেন। তারপরই এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। বিজেপির আরকে রাজাগোপাল রেড্ডি ও টিআরএস-র প্রাক্তন বিধায়ক কুসুকুন্তলা প্রভাকর রেড্ডি এবং কংগ্রেসের পালভাই শ্রাবন্তী।
  3. বিহার উপনির্বাচন: বিজেপির হাত ছেড়ে নতুন করে আরজেডি ও কংগ্রেসের সঙ্গে সরকার গঠনের পর এই প্রথম পরীক্ষা জেডিইউ প্রধান নীতিশ কুমারের জন্য। বিহারে মোকামা ও গোপালগঞ্জ কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
  4. হরিয়ানা উপনির্বাচন: হরিয়ানার আদমপুর উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এটি পাঁচ দশক ধরে প্রাক্তন মুখ্যমন্ত্রী ভজন লালের গড় হিসেবেই পরিচিত। গত অগাস্ট মাসে ভজন লালের ছোটো ছেলে কুলদীপ বিষ্ণোই এই কেন্দ্রের বিধায়ক হিসেবে ইস্তফা দেন। এবং কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন তিনি। তারপরই এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তবে ভজন লালের পরিবার এই কেন্দ্র নিজেদের হাতেই রাখতেই মরিয়া। এই কেন্দ্র থেকে বিষ্ণোইয়ের ছেলে ভাব্য প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়প্রকাশের বিরুদ্ধে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
  5. উত্তর প্রদেশ উপনির্বাচন: এদিকে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে উত্তর প্রদেশের গোলা গোরখনাথ কেন্দ্রে। বিধায়ক অরবিন্দ গিরির মৃত্যুর পর এই আসনটি ফাঁকা হয়ে পড়ে। এই কেন্দ্রে উপনির্বাচনে অংশ নিচ্ছে না কংগ্রেস ও মায়াবতীর বহুজন সমাজ পার্টি। এই কেন্দ্রের নির্বাচনে মুখোমুখি বিজেপি ও সপা।
  6. ওড়িশা উপনির্বাচন : বিজেপি বিধায়ক বিষ্ণু চরণ শেঠির মৃত্য়ু পর ওড়িশার ধামনগর কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই আসনটি বিজেপি নিজেদের কাছে রাখতে তৎপর বিজেপি। এই আসন থেকে নির্বাচন থেকে বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন শেঠির ছেলেই।
  7. মহারাষ্ট্র উপনির্বাচন : মুম্বইয়ের আন্ধেরি পূর্ব বিধানসভাকেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে না বিজেপি। ফলে এই কেন্দ্র থেকে শিবসেনার উদ্ধব ঠাকরে শিবির হাসতে হাসতে জিতে যাবে বলে মনে করা হচ্ছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla