করোনায় ৬১ হাজার মৃত্যু লুকিয়েছে গুজরাট! তদন্তের দাবি কংগ্রেসের

একটি সংবাদ পত্রিকা দাবি করেছে, গত বছরের তুলনায় এ বারের পয়লা মার্চ থেকে ১০ মে-এর মধ্যে ৬১ হাজার অধিক ডেথ সার্টিফিকেট অনুমোদিত হয়েছে গুজরাটে।

করোনায় ৬১ হাজার মৃত্যু লুকিয়েছে গুজরাট! তদন্তের দাবি কংগ্রেসের
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: May 15, 2021 | 3:18 PM

গান্ধীনগর: করোনায় (COVID) চারদিকে শুধু মৃত্যু মিছিল। আতঙ্কে দিন কাটছে দেশবাসীর। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলছে করোনা পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ আক্রান্ত ও মৃত্যুর সঠিক পরিসংখ্যান তুলে ধরা। তারমধ্যেই গুজরাটে করোনায় মৃতের সংখ্যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। গুজরাটের একটি সংবাদ পত্রিকা দাবি করেছে, গত বছরের তুলনায় এ বারের পয়লা মার্চ থেকে ১০ মে-এর মধ্যে ৬১ হাজার অধিক ডেথ সার্টিফিকেট অনুমোদিত হয়েছে সে রাজ্যে। কিন্তু সেই একই সময়ে করোনায় মৃতের সংখ্যা দেখানো হয়েছে স্রেফ ৪ হাজার ২১৮। এই ঘটনা প্রকাশ্যে আসার পরই কংগ্রেস তদন্তের দাবি করেছে।

গত বছর ১ মার্চ থেকে ১০ মে-এর মধ্যে গুজরাটে মৃত্যু হয়েছিল ৫৮ হাজার জনের। এ বার সেই সংখ্যাটা ১ লক্ষ ২৩ হাজার ৮৭১। ৩৩ জেলার ৮ শহরের পরিসংখ্যান দিয়ে এই দাবি করেছে এক সংবাদ পত্রিকা। তবে মাত্র ৪ হাজার ২১৮ টি ডেথ সার্টিফিকেটে কারণ হিসেবে উল্লেখ রয়েছে করোনার। তাহলে কি করোনায় সঠিক মৃত্যুর পরিসংখ্যান দিচ্ছে না গুজরাট? এই প্রশ্ন উঠতেই রাজ্য সরকার জানিয়েছে ওই সংবাদ পত্রিকার রিপোর্ট খতিয়ে দেখবে প্রশাসন।

আগে অবশ্য করোনায় মৃত্যু আড়াল করার সব অভিযোগ নস্যাৎ করেছিলেন মুখ্যমন্ত্রী বিজয় রূপানি। তিনি বলেছিলেন, “আইসিএমআরের নির্দেশিকা মেনেই কোমর্বিডিটি-যুক্ত কোনও ব্যক্তির মৃত্যুর প্রাথমিক ও সেকেন্ডারি কারণ খতিয়ে দেখে মূল কারণ বেছে নেওয়া হয়। যদি কোনও করোনা আক্রান্ত ব্যক্তির হার্ট অ্যাটাকে মৃত্যু হয়, তাহলে হার্ট অ্যাটাকে মৃত্যু বলেই তা গণ্য হবে। এই পদ্ধতি গোটা দেশেই মেনে চলা হয়।”

তবে শুক্রবার সে রাজ্যের প্রধান বিরোধী কংগ্রেস নেতা পরেশ ধনানি দাবি করেন, অধিক মৃত্যুর দায় রাজ্য সরকারকেই নিতে হবে এবং যাঁরা মৃত্যু আড়াল করার চেষ্টা করেছেন, তাঁদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত। এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি গুজরাটের উপ মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী নিতিন পাটেল ও গুজরাটের স্বাস্থ্য কমিশনার জয়প্রকাশ শিভারের।

আরও পড়ুন: টিকার ২ ডোজ় পেয়ে গেলে কি মাস্কহীন হওয়া উচিত? সতর্কবার্তা এইমস প্রধানের