Niti Aayog Meeting: নীতি আয়োগের বৈঠকে যোগ না দিয়ে ‘বড় ভুল’ করছেন ৮ মুখ্যমন্ত্রী? কী বলছেন বিশেষজ্ঞরা?

Niti Aayog Meeting: প্রসঙ্গত, এদিনের বৈঠকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যমন্ত্রী এবং লেফটেন্যান্ট গভর্নররা উপস্থিত থাকবেন। বৈঠকে থাকছেন ৮ রাজ্যের মুখ্যমন্ত্রী।

Niti Aayog Meeting: নীতি আয়োগের বৈঠকে যোগ না দিয়ে ‘বড় ভুল’ করছেন ৮ মুখ্যমন্ত্রী? কী বলছেন বিশেষজ্ঞরা?
নীতি আয়োগের বৈঠক
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 7:35 PM

নয়া দিল্লি: শনিবার দিল্লিতে বসেছে নীতি আয়োগের বৈঠক (Niti Aayog Meeting)। সভাপতিত্ব করছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। নয়া দিল্লির (New Delhi) প্রগতি ময়দানের নিউ কনভেনশন সেন্টারে এই সভার আয়োজন করা হয়েছে। তবে বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ আট রাজ্যের মুখ্যমন্ত্রী যোগ দিচ্ছেন না। ওয়াকিবহাল মহলের ধারণা, তার একটা বড় ছাপ পড়তে চলেছে রাজ্যগুলির উন্নতি যজ্ঞে। বিশেষজ্ঞদের মত,  বয়কটের সিদ্ধান্তের ফলে দিনের শেষে আদপে রাজ্যগুলির উন্নতির গতিই শ্লথ হয়ে যায়। প্রসঙ্গত, ২০৪৭ সালের মধ্যে দেশকে কীভাবে উন্নত ভারতে পরিণত করা যায়, পাশাপাশি সেই কর্মযজ্ঞে মুখ্যমন্ত্রীদের অবদান কী হতে পারে তা নিয়ে আলোচনা করা হতে পারে এদিনের বৈঠকে।

এদিকে এর আগে যতবার নীতি আয়োগের বৈঠক বসেছে ততবারই নগর পরিকল্পনা, কর্মসংস্থান, নগর কর ব্যবস্থা, অভিবাসী শ্রমিক, শ্রমিকদের কর্মক্ষমতা বৃদ্ধি, জীবনযাত্রার মানোন্নয়ন, আধুনিক নগর পরিকল্পনা-সহ একাধিক বিষয়ে আলোচনা হয়। এই সমস্ত ক্ষেত্রেই কেন্দ্র, কেন্দ্রশাসিত অঞ্চল, রাজ্যগুলি কীভাবে একযোগে অংশ নিতে পারে সে বিষয়ে আলোচনা হয়। তাই এই বৈঠকে রাজ্যগুলির অংশগ্রহণ বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হয়। কিন্তু, রাজ্যগুলি বৈঠকে অংশ না নিলে এই সংক্রান্ত বিষয়ে কোনওভাবেই পরামর্শ পাওয়া সম্ভব নয়। 

শেষ বৈঠকে কোন কোন বিষয়ে আলোচনা হয়েছিল? 

এদিকে নীতি আয়োগের বৈঠকে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নতি, পরিকাঠামো এবং বিনিয়োগ, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য ক্ষেত্রের উন্নতি, এলাকার উন্নয়ন সহ আরও একাধিক বিষয়ে এদিন আলোচনার কথা রয়েছে। শেষ বৈঠকে অপটিক ফাইবার ক্যাবল এবং 5G-এর মতো টেলিকম পরিকাঠামো তৈরির জন্য আলাদাভাবে আলোচনা হয়েছিল। কীভাবে দেশের প্রতিটা প্রান্তে পরিষেবা পৌঁছে দেওয়া যায় তা নিয়েও বিস্তর আওলোচনা হয়। এরপরই ২০২২ সালের ১৭ অগস্ট ৫জি সেল স্থাপনের জন্য  ভারতীয় টেলিগ্রাফ রাইট অফ ওয়ে (RoW) নিয়মে সংশোধন আনা হয়। পাশাপাশি গত বছর মে মাসে আনা হয়েছিল গতিশক্তি সঞ্চার পোর্টাল। অন্তর্জালের দুনিয়ায় গ্রাম পঞ্চায়েতগুলিকে জুড়তে জোরকদমে কাজ শুরু হয় ভারত নেটের। গত মার্চ পর্যন্ত গোটা ভারতে ১.৯৬ গ্রাম পঞ্চায়েতে ৬.২ কিলোমিটার অপটিক্যাল ফাইবার পাতা হয়।

জিএসটি, বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামোর মানোন্নয়ন সংক্রান্ত আলোচনা থেকেও বাদ পড়তে চলেছেন মুখ্যমন্ত্রীরা 

শেষ বৈঠকে সমস্ত বিশ্ববিদ্যালয়-কলেজগুলির জন্য NAAC & NIRF ব়্যাঙ্কিংয়ের জন্য বিশেষ আলোচনা হয়। কীভাবে বিশ্ববিদ্যালয়গুলির পরিকাঠামোগত উন্নতি হয়, NAAC & NIRF তালিকায় উপরে উঠে আসতে হয় সে বিষয়ে বিশদে আওলোচনা হয়। একইসঙ্গে আয়কর সংক্রান্ত বিষয়ে আলোচনার পাশাপাশি জিএসটি আদায় নিয়েও বিশদ আলোচনা হয়। কীভাবে জিএসটি আদায়ে নতুন করে গতি আনা যায়, কেউ যাতে জিএসটি ফাঁকি দিতে না পারে সে বিষয়েও আলোচনা হয়। কিন্তু, যে রাজ্যের মুখ্যমন্ত্রীরা এই বৈঠকে থাকছেন না তাঁরা সমস্ত আলোচনা থেকেই বাদ পড়তে চলেছেন। পারবেন না কোনও মতামত দিতে। প্রসঙ্গত, এদিনের বৈঠকে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যমন্ত্রী এবং লেফটেন্যান্ট গভর্নররা উপস্থিত থাকবেন। কেন্দ্রীয় মন্ত্রী এবং নীতি আয়োগের ভাইস-চেয়ারম্যান পদাধিকারী সদস্যদের পাশাপাশি অন্যান্য সদস্যরাও বৈঠকে থাকবেন।