Donkey Milk: গাধার দুধ চড়া দামে বিক্রি করেন স্কুলছুট! প্রতি লিটারের দাম শুনলে চমকে যাবেন

Donkey Firm: একাদশ শ্রেণিতেই পড়ার পাট চুকিয়ে ছিলেন তিনি। সেই বাবুই এখন বিক্রি করেন গাধার দুধ। সেই দুধের প্রতি লিটারের দামই কয়েক হাজার টাকা।

Donkey Milk: গাধার দুধ চড়া দামে বিক্রি করেন স্কুলছুট! প্রতি লিটারের দাম শুনলে চমকে যাবেন
গাধার দুধ দোয়াচ্ছেন এক মহিলা
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Jun 03, 2022 | 7:24 PM

চেন্নাই: গরুর দুধ, মোষের দুধ, ছাগলের দুধের ব্যাপারে জানেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। কিন্তু গাধার দুধের ব্যাপারে শুনেছেন কোনও দিন? তামিলনাড়ুর তিরুনেলভেলির এক ব্যক্তি বানিয়েছেন গাধার ফার্ম। সেখান থেকে গাধার দুধ সংগ্রহ করে তিনি বিক্রি করেন বেঙ্গালুরুর একটি প্রসাধনী প্রস্তুতকারক সংস্থাকে। এটিই তামিলনাড়ুর প্রথম গাধার ফার্ম বলে জানা গিয়েছে।

পড়াশোনায় দুর্বল পড়ুয়াদের অনেক সময়ই ‘গাধা’ বলে সম্বোধন করে থাকেন শিক্ষকরা। তামিলনাড়ুর ভান্নারপেটের বাসিন্দা বাবু। পড়াশোনায় তেমন ভাল ছিলেন না তিনি। একাদশ শ্রেণিতেই পড়ার পাট চুকিয়ে ছিলেন তিনি। সেই বাবুই এখন বিক্রি করেন গাধার দুধ। সেই দুধের প্রতি লিটারের দামই কয়েক হাজার টাকা।

পড়াশোনা ছাড়ার পর প্রসাধনী প্রস্তুতকারক সংস্থায় কাজে ঢুকেছিলেন বাবু। সেই কাজে ঢুকে তিনি জানতে পারেন, প্রসাধনী সংস্থার ২৮টি পণ্য তৈরিতে গাধার দুধ ব্যবহৃত হয়। বেঙ্গালুরুর ওই সংস্থার প্রতি মাসে এক হাজার লিটার গাধার দুধ দরকার হয়। কিন্তু তামিলনাড়ুতে মাত্র ২ হাজার গাধা রয়েছে। তার মধ্যে যে সব স্ত্রী গাধা প্রতিদিন মাত্র ৩৫০ মিলিলিটার দুধ দেয়। তাও সারা বছর নয়, মাত্র ৬ মাসের জন্য। তাই গাধার দুধের চাহিদা আছে জেনে নিজেই গাধা ফার্ম খোলার সিদ্ধান্ত নেন তিনি। এর পরই তিরুনেভিলতে নিজের ফার্ম খোলেন।

এ নিয়ে বাবু বলেছেন, “গাধার দুধে অ্যান্টি এজিং উপাদান রয়েছে। বৃদ্ধাচলম জেলার বিভিন্ন গ্রামে মাত্র ১০ মিলিলিটার গাধার দুধ বিক্রি হয় ৫০ টাকায়। বাচ্চাদের রোগ প্রতিরোধ বাড়াতেও গাধার দুধ সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। আমি প্রথমে এক পরিবারের থেকে ৫টি গাধা কিনি। পরে ১৭ একর এলাকায় ফার্ম বানাই। এখন সেই ফার্মে ১০০টি গাধা রয়েছে।” তামিলনাড়ুর পাশাপাশি গুজরাট ও মহারাষ্ট্র থেকেও উন্নত প্রজাতির গাধা কিনেছেন বলে জানিয়েছেন তিনি। গড়ে ৪০ হাজার টাকায় গাধা কিনলেও, তাঁর ফার্মে রয়েছে হালারি প্রজাতির গাধা। যার দাম প্রায় ১ লক্ষ টাকা। সেই গাধা রোজ ১ লিটার দুধ দিতে সক্ষম বলেও জানিয়েছেন তিনি।

এই খবরটিও পড়ুন

এই গাধার দুধ এখন বিভিন্ন প্রসাধনী প্রস্তুতকারক সংস্থাকে বিক্রি করেন বাবু। প্রতি লিটার গাধার দুধ তিনি বিক্রি করেন ৭ হাজার টাকায়। গাধার দুধে টিএমএম (টোটাল ফ্যাটি ম্যাটার) ৯৯ শতাংশেরও বেশি বলে জানিয়েছেন বাবু। তিনি যে সংস্থায় এই দুধ বিক্রি করেন, সেখানে ২৮টি প্রসাধনী পণ্যে এই দুধ ব্যবহার করা হয়। তিনি জানিয়েছেন, গাধার দুধ দিয়ে তৈরি ১৩০ গ্রামের সাবানের দাম ৭৯৯ টাকা। আমেরিকার বাজারে তা বিক্রি হয় ১২৯৯ টাকায়।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla