Adani Green Energy Biggest Deal: বিশ্বের সবচেয়ে বড় বিদ্যুৎ কেনার চুক্তি করল আদানি!

Adani Green Energy Biggest Deal: আদানি গ্রিন এনার্জির (Adani Green Energy -AGEL) বক্তব্য, সোলার এনার্জি কর্পোরেশন অব ইন্ডিয়ার (SECI) সঙ্গে হওয়া এই চুক্তি এখনও পর্যন্ত সবচেয়ে বড় গ্রিন পাওয়ার পারচেজ ডিল। ভারতের লক্ষ্য আগামী ২০৩০ পর্যন্ত প্রয়োজনের অর্ধেক শক্তি রিনুয়েবল সোর্স থেকে উৎপাদন করা। ভারত এই সময় নিজের মোট প্রয়োজনীয় বিদ্যুতের মধ্যে ৭০ শতাংশ কয়লার উপর নির্ভরশীল।

Adani Green Energy Biggest Deal: বিশ্বের সবচেয়ে বড় বিদ্যুৎ কেনার চুক্তি করল আদানি!
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 2:48 PM

মুম্বই: দেশের রিনুয়েবল এনার্জি ক্ষেত্রের অন্যতম কোম্পানি হল আদানি গ্রিন এনার্জি লিমিটেড। এই কোম্পানি সোলার এনার্জি কর্পোরেশন অব ইন্ডিয়া (Solar Energy Corporation of India- SECI)-এর সঙ্গে বড় চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী, কোম্পানি ৪,৬৬৭ মেগাবাইট গ্রিন পাওয়ার সরবরাহ করবে। কোম্পানির বক্তব্য, এটি এখনও পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় বিদ্যুতে ক্রয়ের চুক্তি। এই চু্ক্তির খবর সামনে আসার পর আদানি গ্রিন এনার্জির শেয়ারের দাম অনেকটাই বেড়েছিল। তাদের শেয়ারের দাম ৪০ টাকা অর্থাৎ ৩ শতাংশ বেড়ে ১৪২৫ টাকায় পৌঁছে গিয়েছে।

প্রসঙ্গত আদানি গ্রুপ মুম্বইতে কার্বন নির্গমন কম করার জন্য পদক্ষেপ নিয়েছে। গ্রিন এনার্জিকে উৎসাহ দেওয়ার পাশাপাশি মুম্বইয়ের বিদ্যুতের প্রয়োজনের ৩০ শতাংশ অংশ এই কোম্পানি রিনুয়েবল এনার্জি দিয়ে পূরণ করবে। তারা ২০২৭ পর্যন্ত এই অংশীদারি বাড়িয়ে ৬০ শতাংশ করার লক্ষ্য রেখেছে। মুম্বইয়ের মোট গ্রিন হাউজ গ্যাস (GHG) নির্গমনে ১৬ শতাংশ পর্যন্ত ভরপাই করা যাবে। এর পাশাপাশি মুম্বই উল্লেখযোগ্য মাত্রায় রিনুয়েবল এনার্জির ব্যবহার করা বিশ্বের প্রথম মহানগর হবে।

বিশ্বের সবচেয়ে বড় বিদ্যুৎ ক্রয় চুক্তি

আদানি গ্রিন এনার্জির (Adani Green Energy -AGEL) বক্তব্য, সোলার এনার্জি কর্পোরেশন অব ইন্ডিয়ার (SECI) সঙ্গে হওয়া এই চুক্তি এখনও পর্যন্ত সবচেয়ে বড় গ্রিন পাওয়ার পারচেজ ডিল। ভারতের লক্ষ্য আগামী ২০৩০ পর্যন্ত প্রয়োজনের অর্ধেক শক্তি রিনুয়েবল সোর্স থেকে উৎপাদন করা। ভারত এই সময় নিজের মোট প্রয়োজনীয় বিদ্যুতের মধ্যে ৭০ শতাংশ কয়লার উপর নির্ভরশীল। ২০৩০ সাল পর্যন্ত ৫০ শতাংশ জীবাশ্মহীন জ্বালানি পাওয়া চ্যালেঞ্জিং হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জলবায়ু সম্মেলনে বলেছিলেন, ভারত ২০৭০ সালের মধ্যে বিশুদ্ধভাবে কার্বন নির্গমন শূন্য করার লক্ষ্য পূরণ করবে।

জানুন সোলার নিয়ে সরকারের পরিকল্পনা কী

ভারত গত কিছু বছরে সোলার এনার্জির ক্ষেত্রে উন্নত প্রয়াস করেছে। সেই প্রয়াসেরই ফলশ্রুতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে মধ্য প্রদেশের রীভায় ৭৫০ মেগাওয়াটের ‘রীভা সোলার প্রোজেক্ট’এর উদ্বোধন করা হয়েছিল। এই প্রকল্পে ১৫০০ হেক্টরের একটি সৌর পার্কের মধ্যে ৫০০ হেক্টর জমিতে ২৫০-২৫০ মেগাওয়াটের তিনটি সোলার প্রোডাকশন ইউনিট শামিল রয়েছে।

এই সোলার পার্কের উন্নতির জন্য ভারত সরকারের তরফে ‘রীভা আল্ট্রা মেগা সোলার লিমিটেড’-কে ১৩৮ কোটি টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছিল। এই পার্কটিকে বিকশিত করেছিল রীভা আল্ট্রা মেগা সোলার লিমিটেড। এটি ‘মধ্য প্রদেশ এনার্জি ডেভলপমেন্ট কর্পোরেশন লিমিটেড’ এবং কেন্দ্রীয় সার্বজনিক ক্ষেত্রের গোষ্ঠী ‘সোলার এনার্জি কর্পোরেশন অব ইন্ডিয়া’-এর জয়েন্ট ভেঞ্চার।

আরও পড়ুন: Unemployment Rate: চার মাসে প্রথমবার শহুরে বেকারত্বের হার পৌঁছল ২ অঙ্কে