Political Party Assets: ৪৮৪৭ কোটি টাকা সম্পত্তি বিজেপির! ধনীর তালিকায় দ্বিতীয় স্থানে কংগ্রেস নয়, রয়েছে এই দল…

Political Party Assets: ৪৮৪৭ কোটি টাকা সম্পত্তি বিজেপির! ধনীর তালিকায় দ্বিতীয় স্থানে কংগ্রেস নয়, রয়েছে এই দল...
প্রতীকী চিত্র।

Political Party Assets: সাতটি জাতীয় স্তরের রাজনৈতিক দলের সম্পত্তির হিসাব পাওয়া গিয়েছে, তাদের মধ্যে সবথেকে ধনী ভারতীয় জনতা পার্টিই। ২০১৯-২০ অর্থবর্ষে তাদের সম্পত্তির পরিমাণ ছিল ৪৮৪৭.৭৮ কোটি টাকা, যা সবকটি দলের মোট সম্পত্তির পরিমাণেপ ৬৯.৩৭ শতাংশ।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 29, 2022 | 8:43 AM

নয়া দিল্লি: আগামী মাস থেকেই শুরু হচ্ছে উত্তর প্রদেশ, পঞ্জাব সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন (Assembly Election 2022)। প্রতিটি নির্বাচনের পিছনেই বিপুল অর্থ খরচ খরচ করে রাজনৈতিক দলগুলি। প্রশ্ন ওঠে দলীয় তহবিল নিয়েও। এবার নির্বাচনের আগেই সামনে এল সমস্ত রাজনৈতিক দলের সম্পত্তির পরিমাণ। নির্বাচনী সংস্কার পরামর্শদাতা গ্রুপ এডিআর-র তথ্য অনুযায়ী, ২০১৯-২০ অর্থবর্ষে সবথেকে বেশী ধনী রাজনৈতিক দল ছিল বিজেপি(BJP)-ই। তাদের সম্পত্তির পরিমাণ ছিল ৪৮৪৭.৭৮ কোটি টাকা। দ্বিতীয় স্থানে কংগ্রেসকে টপকে উঠে এসেছে বহুজন সমাজ পার্টি(Bahujan Samaj Party), তাদের সম্পত্তির পরিমাণ ৬৯৮.৩৩ কোটি টাকা। এরপরেই রয়েছে কংগ্রেস(Congress), তাদের সম্পত্তির পরিমাণ ৫৮৮.১৬ কোটি টাকা।

জাতীয় ও আঞ্চলিক দলগুলি ২০১৯-২০ অর্থবর্ষে তাদের সম্পত্তির পরিমাণ কত টাকা ঘোষণা করেছিল, তার উপর ভিত্তি করেই এই রিপোর্ট তৈরি করা হয়েছে। সংগৃহীত তথ্যের বিশ্লেষণ অনুযায়ী, মোট ৭টি জাতীয় দলের মোট সম্পত্তির পরিমাণ ছিল ৬৯৮৮.৫৭ কোটি টাকা। সেখানেই ৪৪ টি আঞ্চলিক দলের মিলিত সম্পত্তির পরিমাণ ২১২৯.৩৮ কোটি টাকা।

সবথেকে ধনী দল বিজেপি:

যে সাতটি জাতীয় স্তরের রাজনৈতিক দলের সম্পত্তির হিসাব পাওয়া গিয়েছে, তাদের মধ্যে সবথেকে ধনী ভারতীয় জনতা পার্টিই। ২০১৯-২০ অর্থবর্ষে তাদের সম্পত্তির পরিমাণ ছিল ৪৮৪৭.৭৮ কোটি টাকা, যা সবকটি দলের মোট সম্পত্তির পরিমাণেপ ৬৯.৩৭ শতাংশ। এরপরই রয়েছে বহুজন সমাজ পার্টি। তাদের সম্পত্তির পরিমাণ ৬৯৮.৩৩ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে কংগ্রেস, তাদের সম্পত্তির পরিমাণ ৫৮৮.১৬ কোটি টাকা।

আঞ্চলিক দলগুলির মধ্যে ধনী মাত্র ১০টি দল:

এডিআর-র সমীক্ষার তথ্য অনুযায়ী, যে ৪৪টি দলে সম্পত্তির হিসাব প্রকাশ করা হয়েছে, তাদের মধ্যে ১০টি দলেরই মিলিত সম্পত্তির পরিমাণ ২০২৮.৭১৫ কোটি টাকা, যা ৪৪টি দলের মিলিত সম্পত্তি ২১২৯.৩৮ কোটি টাকার ৯৫.২৭ শতাংশ।

দেখা গিয়েছে, আঞ্চলিক দলগুলির মধ্যে সবথেকে ধনী সমাজবাদী পার্টি, তাদের সম্পত্তির পরিমাণ ৫৬৩.৪৭ কোটি টাকা। এরপরই রয়েছে তেলঙ্গনার শাসক দল টিআরএস, এই দলের সম্পত্তির পরিমাণ ৩০১.৪৭ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ুর বিরোধী দল এআইএডিএমকে, তাদের সম্পত্তির পরিমাণ ২৬৭.৬১ কোটি টাকা।

ফিক্সড ডিপোজিটেও শীর্ষে বিজেপিই:

ফিক্সড ডিপোজিট ক্যাটেগরিতে ২০১৯-২০ অর্থবর্ষে বিজেপি ও বিএসপিই সবথেকে বেশি সম্পত্তি ঘোষণা করেছিল। বিজেপির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৩২৫৩ কোটি টাকা এবং বিএসপির ৬১৮.৮৬ কোটি টাকা। কংগ্রেসের ফিক্সড ডিপোজিটের পরিমাণ ২৪০.৯০ কোটি টাকা।

অন্যান্য় রাজনৈতিক দলগুলির মধ্যে সমাজবাদী পার্টির ফিক্সড ডিপোজিটের পরিমাণ ৪৩৪.২১৯ কোটি টাকা, টিআরএসের ২৫৬.০১ কোটি টাকা, এআইএডিএমকে-র ২৪৬.৯০ কোটি, ডিএমকে-র ১৬২.৪২৫ কোটি, শিবসেনার ১৪৮.৪৬ কোটি টাকা রয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA