ডমিনিকায় অপহরণ করে আনা হয়েছিল চোকসিকে? তদন্তের নির্দেশ অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রীর

মেহুল চোকসির আইনজীবীরা অপহরণের দাবি তুলে ইতিমধ্যেই ডমিনিকার পুলিশ কমিশনারের কাছে সম্ভাব্য অভিযুক্তদের নামের তালিকা জমা দিয়েছেন। এরপরই অ্যান্টিগুয়ার রয়্যাল পুলিশকে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী।

ডমিনিকায় অপহরণ করে আনা হয়েছিল চোকসিকে? তদন্তের নির্দেশ অ্যান্টিগুয়ার প্রধানমন্ত্রীর
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 07, 2021 | 9:23 AM

নয়া দিল্লি: সত্যিই কি অপহৃত হয়েছিলেন হিরে ব্যবসায়ী মেহুল চোকসি? ডমিনিকায় পিএনবি দুর্নীতি কাণ্ডে প্রধান অভিযুক্ত মেহুল চোকসির আইনজীবীদের দাবি ছিল, অ্যান্টিগুয়া থেকেই অপহরণ করে আনা হয়েছিল চোকসিকে। এই ঘটনায় কারা জড়িত, তাঁদের নামও জমা দেওয়া হয়েছে পুলিশের কাছে। এরপরই গোটা ঘটনাটি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন অ্যান্টিগুয়া-বার্বুডার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি।

ভারতেই সরাসরি মেহুল চোকসিকে ফেরত পাঠাতে চাইলেও প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউনি অভিযুক্তের আইনজীবীদের দাবিকেও যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখছেন। মেহুল চোকসির আইনজীবীরা অপহরণের দাবি তুলে ইতিমধ্যেই ডমিনিকার পুলিশ কমিশনারের কাছে সম্ভাব্য অভিযুক্তদের নামের তালিকা জমা দিয়েছেন। এরপরই অ্যান্টিগুয়ার রয়্যাল পুলিশকে গোটা ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী।

এ বিষয়ে তিনি বলেন, “চোকসির আইনজীবীদের অভিযোগকেও যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে পুলিশ। যদি তাদের দাবি সত্যি বলে প্রমাণিত হয়, তবে তা অত্যন্ত গুরুতর একটি বিষয়ে পরিণত হবে। মেহুল চোকসি আইনজীবীদের মাধ্যমে অপহরণের অভিযোগ জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে কয়েকজন তাঁকে অ্যান্টিগুয়া থেকে অপহরণ করে ডমিনিকায় নিয়ে যায়। গোটা বিষয়টিই খতিয়ে দেখছে পুলিশ।”

অন্যদিকে, চোকসির নিখোঁজ হয়ে যাওয়া নিয়েও রহস্য তৈরি হয়েছে। ডমিনিকার বিরোধী নেতাদের সঙ্গে হাত মিলিয়েই চোকসি গা ঢাকা দেওয়ার চেষ্টা করছিলেন বলে অভিযোগ উঠলেও বিরোধী নেতা লেনক্স লিন্টন দাবি করেছিলেন যে গত ২৩ মে একটি ইয়টে করে রাত ১০ টা নাগাদ ডমিনিকায় নিয়ে আসা হয় চোকসিকে। এ দিকে, চোকসির পরিবারের দাবি, সেদিন বিকেল পাঁচটা অবধি তিনি বাড়িতেই ছিলেন। পাঁচ ঘণ্টার মধ্যে ১২০ মাইল অতিক্রম করে অ্যান্টিগুয়া থেকে ডমিনিকা আসা অসম্ভব। ফলে চোকসির উধাও হয়ে যাওয়া নিয়েও রহস্য তৈরি হয়েছে।

কিউবা যাওয়ার পথে ডমিনিকায় ধরা পড়েন মেহুল চোকসি। অ্যান্টিগুয়া-বার্বুডা থেকে কিউবা পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি। সেই সময়ই ইন্টারপোলের ‘ইয়েলো নোটিস’ দেখে ডমিনিকা পুলিশ তাঁকে গ্রেফতার করে। বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

আরও পড়ুন: ব্রিটিশ রাজ পরিবারে নয়া সদস্য, দ্বিতীয়বার মা হলে মেগান মার্কেল