Corona Cases Lockdown News: ২১ জুন থেকে বিনামূল্যে টিকা, আসছে নতুন ভ্যাকসিন, একগুচ্ছ বড় ঘোষণা মোদীর

দেশের করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ায় আজ থেকে একাধিক রাজ্যে শুরু হচ্ছে আনলক পর্ব।

Corona Cases Lockdown News: ২১ জুন থেকে বিনামূল্যে টিকা, আসছে নতুন ভ্যাকসিন, একগুচ্ছ বড় ঘোষণা মোদীর
আনলকের প্রথমদিনে দিল্লি মেট্রোয় যাতায়াত হাতে গোনা যাত্রীর। ছবি:ANI

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jun 07, 2021 | 11:26 PM

জাতির উদ্দেশে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশবাসীর জন্য ভ্যাকসিন সংক্রান্ত একের পর এক বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

এক লাফে এক লক্ষে নেমে এল দৈনিক করোনা সংক্রমণ। বিগত দুই মাসে এটিই সর্বনিম্ন আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৩৬ জন। সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে ২ হাজার ৪২৭ জনের। অন্যদিকে একদিনেই করোনাকে জয় করেছেন ১ লক্ষ ৭৪ হাজার ৩৯৯ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৮৯ লক্ষ ৯ হাজার ৯৭৫-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭১ লক্ষ ৫৯ হাজার ১৮০ জন। দেশে করোনা সংক্রমণে মোট মৃতের সংখ্যা ৩ লক্ষ ৪৯ হাজার ১৮৬। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ১৪ লক্ষ ১ হাজার ৬০৯ ।

করোনা সংক্রমণ কমতেই সোমবার থেকে আনলক পর্ব শুরু হচ্ছে দিল্লি, মুম্বই সহ একাধিক জায়গায়। দিল্লিতে যেমন গোটা রাজ্যজুড়েই অধিকাংশ বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে, সেখানে মহারাষ্ট্রে পাঁচস্তরে আনলক প্রক্রিয়া চলবে বলে জানানো হয়েছে। দ্বিতীয় স্তরে থাকা বাণিজ্যনগরী মুম্বইয়ে আজ থেকেই সরকারি বাস পরিষেবা চালু হচ্ছে। তবে এখনই চালু হচ্ছে না লোকাল ট্রেন। অন্যদিকে, দিল্লিতেও ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো পরিষেবা সচল হয়েছে। করোনা সংক্রান্ত যাবতীয় আপডেট দেখে নিন একনজরে-

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 07 Jun 2021 05:30 PM (IST)

    ২১ জুন থেকে বিনামূল্যে ভ্যাকসিন, কী কী বললেন মোদী?

    PM Modi speech Live: টিকাকরণে রাজ্যের কাজও করবে কেন্দ্র, আসছে নয়া নির্দেশিকা

    গত বছর দেশে করোনা হানার সময় জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে জনতা কার্ফুর ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তারপর দেশে কায়েম হয়েছিল লকডাউন। কার্যত স্তব্ধ হয়ে গিয়েছিল অর্থনীতির চাকা। কিন্তু রোখা গিয়েছিল করোনার প্রথম ঢেউ। এখন দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। করোনার তোড়ে ভাসছে গোটা দেশ। তার মধ্যেই গত ২০ এপ্রিল জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মোদী বলেছিলেন, “লকডাউন শেষ অস্ত্র।” তারপর জাতীয় লকডাউন কায়েম হয়নি দেশে। তবে রাজ্যভিত্তিক লকডাউন হয়েছে। আবারও অর্থনৈতিক সঙ্কটের মধ্যে দেশ। এ বার জাতির উদ্দেশে কী বার্তা প্রধানমন্ত্রীর? পড়ুন পুরো আপডেট

    বিস্তারিত পড়ুন: PM Modi speech Live

  • 07 Jun 2021 02:27 PM (IST)

    ত্রিপুরায় দ্বিতীয় ঢেউয়ে মৃতের অধিকাংশই নেননি করোনা টিকা, দাবি রিপোর্টে

    দ্বিতীয় ঢেউয়ে বলি ১৫৪, এদের মধ্যে ১২৯ জনই নেননি করোনা টিকা, চাঞ্চল্যকর তথ্য ত্রিপুরার অডিট রিপোর্টে

    প্রথম ঢেউয়ের মতোই সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের ছোঁয়াচও এড়াতে পারেনি ত্রিপুরা ( Tripura)। চলতি বছরেই রাজ্যে সংক্রমিত হয়েছেন ২০ হাজারের বেশি মানুষ, মৃত্যু হয়েছে ১৫৪ জনের। এদের মধ্যে ১২৯ জনই করোনা টিকা নেননি বলে জানা গিয়েছে স্বাস্থ্য আধিকারিকদের অডিট রিপোর্টে (Audit Report)।

    বিস্তারিত পড়ুন: দ্বিতীয় ঢেউয়ে বলি ১৫৪, এদের মধ্যে ১২৯ জনই নেননি করোনা টিকা, চাঞ্চল্যকর তথ্য ত্রিপুরার অডিট রিপোর্টে

  • 07 Jun 2021 02:25 PM (IST)

    অসমে কোভ্যাক্সিনের আকাল, দ্বিতীয় ডোজ়ের দিন পার হয়ে গেলেও মিলছে না টিকা

    ৪২ দিন পার হয়েও অমিল কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ়, চড়া দামে মুখ ফেরাচ্ছেন অসমবাসী

    প্রথম ডোজ় নেওয়ার পর পার হয়ে গিয়েছে ৪২ দিন। ভোরবেলা থেকে টিকাকেন্দ্রে লাইন দিলেও মিলছে না কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ়, এমনই চিত্রই দেখা যাচ্ছে অসমের অধিকাংশ টিকাকেন্দ্রে। রাজ্যে কোভ্যাক্সিনের সঙ্কট দেখা দিতেই সমস্যায় পড়েছেন বহু মানুষ।

    বিস্তারিত পড়ুন: ৪২ দিন পার হয়েও অমিল কোভ্যাক্সিনের দ্বিতীয় ডোজ়, চড়া দামে মুখ ফেরাচ্ছেন অসমবাসী

  • 07 Jun 2021 02:23 PM (IST)

    কোভ্যাক্সিনের থেকে কোভিশিল্ডে সেরোপজেটিভিটির হার বেশি

    কোভ্যাক্সিন নাকি কোভিশিল্ড? করোনা প্রতিরোধে কে বেশি কার্যকরী, জানাল গবেষণা

    স্পুটনিক ভি জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি পেলেও আপাতত ভারতে টিকাকরণের বাজার দুটি ভ্যাকসিনের হাতেই। কোভ্যাক্সিন ও কোভিশিল্ড-উভয়ই করোনা সংক্রমণ রুখতে সক্ষম, তবে কোন ভ্যাকসিনের কার্যকারিতা বেশি, তা নিয়ে সংশয় রয়েই গিয়েছে। সম্প্রতি টিকাপ্রাপ্ত বেশ কিছু স্বাস্থ্যকর্মীদের উপর একটি প্রাথমিক গবেষণায় দেখা যায়, কোভ্যাক্সিনের তুলনায় সংক্রমণ রুখতে বেশি কার্যকরী কোভিশিল্ড।

    বিস্তারিত পড়ুন: কোভ্যাক্সিন নাকি কোভিশিল্ড? করোনা প্রতিরোধে কে বেশি কার্যকরী, জানাল গবেষণা

  • 07 Jun 2021 11:33 AM (IST)

    খেলোয়াড় ও প্রশিক্ষকদের টিকা দেওয়ার আবেদন জানালেন পিটি উষা

    প্রাক্তন অলিম্পিক দৌড়বীর পিটি উষা করোনা টিকার জন্য কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন ও কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজ্জুর কাছে অলিম্পিকে অংশগ্রহণকারী সমস্ত খেলোয়াড়, তাঁদের প্রশিক্ষক ও মেডিক্যাল টিমের সদস্যদের করোনা টিকাকরণের আবেদন জানালেন তিনি।

  • 07 Jun 2021 11:19 AM (IST)

    দেহরাদুনে একদিনেই কৃষ্ণ ছত্রাকে মৃত্যু ৩ জনের

    উত্তরাখণ্ডে ক্রমশ বাড়ছে মিউকরমাইকোসিসের প্রভাব। রাজ্যের স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কেবল দেহরাদুনেই নতুন করে ২০ জন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ও তিনজনের মৃত্যুর খবর মিলেছে। এই নিয়ে রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসে মোট আক্রান্তের সংখ্যা ২৯৯-এ পৌঁছল। এদের মধ্য়ে ৪৭ জনের মৃত্যু হয়েছে। সুস্থ হয়ে উঠেছেন ১৮ জন।

  • 07 Jun 2021 11:15 AM (IST)

    আনলক পর্ব শুরু হতেই কাজে ফিরছেন পরিযায়ী শ্রমিকেরা

    লকডাউনের ঘোষণা হতেই বাড়ির উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন ভিনরাজ্যের পরিযায়ী শ্রমিকেরা। আনলকের ঘোষণা হতেই ফের পেটের টানে কর্মস্থলে ফিরছেন তাঁরা। এ দিন সকালে দিল্লিতে দেখা গেল সেই চিত্রই।

  • 07 Jun 2021 11:01 AM (IST)

    আনলক পর্ব শুরু হতেই মুম্বইয়ে বাস স্ট্যান্ডে যাত্রী ভিড়

    আজ থেকে মুম্বইয়ে শুরু হয়েছে আংশিক আনলক প্রক্রিয়া। সকাল থেকেই শহরের বিভিন্ন বাস স্ট্যান্ডে দেখা গেল পুরনো চিত্র। করোনা সংক্রমণের ভয় কাটিয়ে নিজেদের গন্তব্যে পৌঁছতে যাত্রীদের লম্বা লাইন ছিল চোখে পড়ার মতো।

  • 07 Jun 2021 10:58 AM (IST)

    টিকাকরণে ২৩ কোটির গণ্ডি অতিক্রম করল দেশ

    দেশে টিকা সঙ্কটের মাঝে মন্থর হলেও গতি হারায়নি টিকাকরণ। ১৬ জানুয়ারি থেকে ৬ জুন অবধি দেশে মোট ২৩ কোটি  ২৭ লক্ষ ৮৬ হাজার ৪৮২ জন টিকা পেয়েছেন বলে জানা গিয়েছে।

  • 07 Jun 2021 08:40 AM (IST)

    টিকার আকাল, দ্বিতীয় ডোজ়েই কেবল কোভ্যাক্সিন প্রয়োগের নির্দেশ দিল্লি সরকারের

    প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে

    কোভ্যাক্সিন নয়, ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের দেওয়া হবে অন্য ভ্যাকসিন। দিল্লি সরকারের তরফে রবিবার একটি বিবৃতি জারি করে জানানো হয় যে, ১৮ উর্ধ্বদের প্রথম ডোজ়ের ক্ষেত্রে কোভ্যাক্সিন দেওয়া যাবে না। যারা ইতিমধ্যেই একটি ডোজ় নিয়েছেন, কেবল তারাই কোভ্যাক্সিন পাবেন।

    বিস্তারিত পড়ুন: প্রথম ডোজ় হিসাবে নেওয়া যাবে না কোভ্যাক্সিন, ১৮ উর্ধ্বদের টিকাকরণে নয়া নিয়ম রাজধানীতে

  • 07 Jun 2021 08:38 AM (IST)

    মুম্বইতেও শুরু হচ্ছে আনলক পর্ব, চলবে সরকারি বাস

    মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা অনুযায়ী ধাপে ধাপে আনলকের ঘোষণা করা হয়েছে। দ্বিতীয় স্তরে থাকা মুম্বইয়ে দোকান-পাট খোলায় আংশিক ছাড় দেওয়া হয়েছে। ১০০ শতাংশ যাত্রী নিয়েই আজ থেকে সচল হচ্ছে বাস পরিষেবাও। তবে কোনও যাত্রীই দাঁড়িয়ে যাতায়াত করতে পারবেন না।

  • 07 Jun 2021 08:34 AM (IST)

    দেড় মাস পর সচল হচ্ছে দিল্লি

    করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ রুখতে লকডাউন জারি করা হয়েছিল দিল্লি জুড়ে। দেড় মাসের দোড়গোড়ায় আক্রান্তের হার ০.৫ শতাংশে নেমে আসায় শুরু হল আনলক পর্ব। আজ থেকেই ৫০ শতাংশ যাত্রী নিয়ে শুরু হচ্ছে মেট্রো পরিষেবা।

Published On - Jun 07,2021 5:35 PM

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla