Agnipath Enrollment: পৃথক ইনসিগনিয়া, ৪৮ লাখের জীবন বিমা, ‘অগ্নিবীর’ নিয়োগের বিস্তারিত তথ্য প্রকাশ করল বায়ু সেনা

Agniveer: নিয়োগের জন্য প্রত্যেক অগ্নিবীরকে অগ্নিপথ প্রকল্পের শর্তাবলী মানতে হবে। যাঁদের বয়স ১৮ বছরের কম, তাঁদের ক্ষেত্রে এনরোলমেন্ট ফর্মে অভিভাবকদের সই দরকার।

Agnipath Enrollment: পৃথক ইনসিগনিয়া, ৪৮ লাখের জীবন বিমা, 'অগ্নিবীর' নিয়োগের বিস্তারিত তথ্য প্রকাশ করল বায়ু সেনা
অগ্নিবীরদের নিয়োগ নিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 2:31 PM

নয়া দিল্লি : কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকারের থেকে অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করেছে। চার বছরের জন্য দেশের তিন বাহিনীতে নিয়োগ করা হবে অগ্নিবীরদের। তবে এই নিয়ে দেশের একাধিক প্রান্তে প্রতিবাদ চালাচ্ছে একাংশ। এবার অগ্নিপথ প্রকল্পের আওতায় দেশের বায়ু সেনায় যাঁদের নিয়োগ করা হবে, তাঁদের যোগ্যতার মাপকাঠি, বাছাই প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করল বায়ু সেনা। অগ্নিবীরদের বায়ুসেনার নিয়োগ হয়ে গেলে চার বছরের জন্য ভারতীয় বায়ু সেনা আইন, ১৯৫০-এর আওতায় থাকবেন তাঁরা। অগ্নিবীরদের জন্য পৃথক পদ করা হচ্ছে বায়ুসেনায়। নিয়োগের জন্য প্রত্যেক অগ্নিবীরকে অগ্নিপথ প্রকল্পের শর্তাবলী মানতে হবে। যাঁদের বয়স ১৮ বছরের কম, তাঁদের ক্ষেত্রে এনরোলমেন্ট ফর্মে অভিভাবকদের সই দরকার।

ভারতীয় বায়ু সেনায় অগ্নিবীরদের নিয়োগ প্রক্রিয়ার বিস্তারিত তথ্য একনজরে –

যোগ্যতার মাপকাঠি – সব ভারতীয় এই অগ্নিপথ প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

বয়স, শিক্ষাগত যোগ্যতা এবং শারীরিক যোগ্যতা – অগ্নিপথ প্রকল্পের আওতায় নিয়োগের জন্য বয়স থাকতে হবে সাড়ে ১৭ বছর বয়স থেকে ২১ বছর। অন্যান্য শিক্ষাগত যোগ্যতা এবং শারীরিক যোগ্যতা ভারতীয় বায়ু সেনার থেকে জানানো হবে।

মেডিক্যাল স্ট্যান্ডার্ডস – অগ্নিবীরদের ভারতীয় বায়ু সেনায় নিয়োগের জন্য মেডিক্যাল যোগ্যতার শর্তগুলি পূরণ করতে হবে। মেডিক্যাল যোগ্যতার শর্তাবলী যাঁরা পূরণ করতে পারবেন না, তাঁদের আবেদন গৃহীত হবে না।

অগ্নিবীরদের কাজ – অগ্নিবীরদের নিয়োগ হয়ে যাওয়ার পর তাঁরা ভারতীয় বায়ুসেনার যে কোনও কাজে নিযুক্ত করা হতে পারে।

ইউনিফর্ম – অগ্নিবীর হিসেবে যাঁরা নিযুক্ত হবেন, তাঁদের জন্য পোশাকে পৃথক ইনসিগনিয়া বা প্রতীক রাখা হবে। তরুণদে অনুপ্রেরণা দেওয়ার জন্য এই পৃথক ইনসিগনিয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সম্মান ও পুরস্কার – অগ্নিবীরদের জন্য বায়ুসেনায় বিভিন্ন সম্মান ও পুরস্কারের ব্যবস্থাও থাকছে। বায়ুসেনার বর্তমান গাইডলাইন অনুযায়ীই তা করা হবে।

ট্রেনিং – বায়ুসেনায় অগ্নিবীরদের নিয়োগের পর তাঁদের প্রয়োজন মতো মিলিটারি প্রশিক্ষণ দেওয়া হবে।

মূল্যায়ন – অগ্নিবীরদের জন্য একটি উচ্চমানের অনলাইন ডেটাবেস তৈরি করা হবে, যেটি কেন্দ্রীয়ভাবে পরিচালনা করা হবে। এ ক্ষেত্রে একটি স্বচ্ছ মূল্যায়ন পদ্ধতি অবলম্বন করা হবে। মূল্যায়ন প্রক্রিয়া যাতে পক্ষপাতহীন হয়, তার জন্য এটি বস্তুনিষ্ঠ করা হবে। অগ্নিবীরদের যাবতীয় দক্ষতার খতিয়ান ডেটাবেসে রেকর্ড করা হবে। প্রথম ব্যাচ নিয়োগের আগে এই সংক্রান্ত একটি গাইডলাইন তৈরি করা হবে।

ছুটি – অগ্নিবীর হিসেবে যাঁরা নিযুক্ত হবেন, তাঁদের জন্য বছরে ৩০ দিন ছুটি বরাদ্দ থাকবে। এর পাশাপাশি ‘মেডিক্যাল অ্যাডভাইস’ অনুযায়ী সিক লিভ দেওয়া হবে।

মেডিক্যাল ও সিডিএস – যে সময়কালের জন্য অগ্নিবীরদের বায়ুসেনায় নিযুক্ত করা হবেন, তাঁরা বাহিনীর হাসপাতালে চিকিৎসার সুবিধা পাবেন এবং সেই সঙ্গে সিডিএস-ও থাকবে।

মেয়াদ শেষের আগে ছুটি – অগ্নিবীর হিসেবে নিযুক্ত হওয়ার পর খুব ব্যতিক্রমী কোনও ঘটনা ছাড়া মেয়াদ শেষ হওয়ার আগে নিজের ইচ্ছায় কাজ ছাড়া যাবে না। ব্যতিক্রমী কোনও ঘটনার ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন প্রয়োজন।

বেতন ও ভাতা – বায়ু সেনায় যে অগ্নিবীররা নিযুক্ত হবেন, তাঁদের প্রকল্পের ঘোষণা অনুযায়ী ৩০ হাজার টাকা মাসহারা দেওয়া হবে। বার্ষিক বেতন বৃদ্ধির হারও নির্ধারিতভাবেই হবে। এর পাশাপাশি, কোনও ঝুঁকিপূর্ণ, কঠিন কাজের জন্য এবং পোশাক এবং যাতায়াত বাবদ খরচ দেওয়া হবে।

জীবন বিমা – অগ্নিবীরদের জন্য ৪৮ লাখ টাকার জীবন বিমা থাকবে। যে সময়ের জন্য তাঁরা বায়ুসেনার কাজে যুক্ত থাকবেন, সেই সময়ের জন্যই এই বিমা থাকবে।