SpiceJet Flight: ১৮৫ যাত্রী নিয়ে পটনা থেকে ওড়ার পরই ধাক্কা, মাঝ আকাশে বিমানে আগুন!

Spice Jet: রবিবার (১৯ জুন) সকালে ১৮৫ জন যাত্রী নিয়ে পাটনা বিমানবন্দর থেকে টেক-অফ করার পরই পাখির সঙ্গে ধাক্কায় আগুন ধরে গেল স্পাইস জেটের এক বিমানের বাঁ দিকের ইঞ্জিনে। পাটনা বিমান বন্দরে জরুরি অবতরণ ঘটানো হয় বিমানটির। অল্পের জন্য রক্ষা পান যাত্রী এবং বিমানটির ক্রু সদস্যরা।

SpiceJet Flight: ১৮৫ যাত্রী নিয়ে পটনা থেকে ওড়ার পরই ধাক্কা, মাঝ আকাশে বিমানে আগুন!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 19, 2022 | 3:48 PM

পটনা:  ১৮৫ জন যাত্রী নিয়ে পটনা বিমানবন্দর থেকে টেক-অফ করেছিল বিমানটি। গন্তব্য ছিল নয়া দিল্লি। কিন্তু, ওড়ার পরই তারপরই ঘটে গেল দুর্ঘটনা। যার জেরে আগুন ধরে গেল স্পাইস জেটের বিমানটির বাঁ দিকের ইঞ্জিনে। আতঙ্কের কয়েকটা মুহূর্ত কাটিয়ে, অবশেষে পটনা বিমান বন্দরে জরুরি অবতরণ ঘটানো হয় বিমানটির। অল্পের জন্য রক্ষা পেলেন ১৮৫জন যাত্রী এবং বিমানটির ক্রু সদস্যরা। প্রত্যেকেই সুস্থ রয়েছেন, কারোর কোনও আঘাত লাগেনি বলেই জানা গিয়েছে। তবে, পাইলট তৎপর না হলে, রবিবার (১৯ জুন) সকালের এই ঘটনা, ভারতের ইতিহাসে অন্যতম বড় বিমান দুর্ঘটনায় পরিণত হতে পারত। এমনটাই মনে করছেন উড়ান বিশেষজ্ঞরা।

কিন্তু, কেন আগুন লাগল বিমানটির ইঞ্জিনে? প্রথমে মনে করা হয়েছিল, কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে এই ঘটনা ঘটেছে। পরে ভারতের অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক ডিজিসিএ জানায়, বিমানটি ওড়ার পরপরই একটি পাখির সঙ্গে ধাক্কা লেগেছিল বিমানটির। প্রসঙ্গত, গোটা পৃথিবীতেই বিমানের ইঞ্জিনে আগুন লাগার অন্যতম প্রধান কারণ পাখির সঙ্গে বিমানের সংঘর্ষ। তবে, বিমানটির পাইলটদের তৎপরতার প্রশংসা করেছে ডিজিসিএ। তারা জানিয়েছে, বাঁদিকের ইঞ্জিনে আগুন লাগার পরই ওই ইঞ্জিনটি বন্ধ করে দেওয়া হয়েছিল। তারপর, বিমানটির মুখ ঘুরিয়ে সেটিকে পটনা বিমানবন্দরে ফিরিয়ে আনা হয়। ওড়ার পরই বিমানটির বাঁদিকের ইঞ্জিন থেকে আগুনের ফুলকি বের হতে দেখা যাচ্ছিল।

বিমানটির অবতরণের বেশ কয়েকটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে বিমানটি ভেঙে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। তবে, শেষ পর্যন্ত তা ঘটেনি। সংবাদ সংস্খা এএনআই-এর প্রকাশিত এক ভিডিয়োয়, পটনা বিমান বন্দরে বিমানটি অবতরণের পর, যাত্রীদের দ্রুত বের করে আনতে দেখা গিয়েছে। পটনার জেলা ম্যাজিস্ট্রেট চন্দ্রশেখর সিং বলেছেন, ‘বিমানের বাঁদিকের ডানায় আগুনের লেলিহান শিখা দেখতে দেখা যাচ্ছিল। বিমানটি সঙ্গে সঙ্গে অবতরণ করে। দুটি ব্লেড বেঁকে গিয়েছিল। ফুলওয়ারী শরীফের লোকজন আগুন দেখতে পেয়ে জেলা ও বিমানবন্দর কর্তৃপক্ষকে খবর দিয়েছিল। ১৮৫ জন যাত্রীকেই নিরাপদে নামিয়ে আনা হয়েছে’।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বেশ কয়েকজন যাত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, এদিন বেলা সাড়ে বারোটায় পটনা থেকে বিমানটি উড়েছিল। ওড়ার পরই যাত্রীরা অনুভব করেছিলেন, কিছু একটা সমস্যা আছে। যাত্রার সময় বিমানের ভেতর আলোগুলি জ্বলছিল-নিভছিল। বিমানটি প্রয়োজনীয় উচ্চতা অর্জন করতে সমস্যায় পড়েছিল। প্রায় ২৫ মিনিট ওড়ার পর, বিমানটি নেমে আসে।

স্পাইসজেট সংস্থআর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বিমানটি ছিল একটি হোয়িং ৭৩৭ বিমান। টেকঅফের সময়,ই ককপিট থেকে পাইলট এবং কো-পাইলট সন্দেহ করেছিলেন ইঞ্জিনে আঘাত লেগেছে পাখির। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে এবং স্ট্যান্ডার্ড পদ্ধতি অনুসরণ করে ক্যাপ্টেন ক্ষতিগ্রস্ত ইঞ্জিনটি বন্ধ করে দেন এবং পাটনায় ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন। বিমানটি নিরাপদে পাটনায় অবতরণ করে এবং যাত্রীদের নিরাপদে নামিয়ে আনা হয়। পরিদর্শনের পর দেখা গিয়েছে পাখির আঘাতে ইঞ্জিনটির ৩টি ফ্যানের ব্লেড ক্ষতিগ্রস্ত হয়েছে।