Train Cancellation : অগ্নিপথ বিক্ষোভের কারণে পরপর বাতিল ট্রেন, টিকিটের টাকা ফেরত পেতে করতে হবে এই কাজ

Train Cancellation : অগ্নিপথ বিক্ষোভের কারণে পরপর বাতিল ট্রেন, টিকিটের টাকা ফেরত পেতে করতে হবে এই কাজ
প্রতীকী ছবি

Train Cancellation : অগ্নিপথকে কেন্দ্র করে বিক্ষোভের কারণে বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন। রবিবারও হাওড়া সহ একাধিক স্টেশন থেকে বাতিল ছিল কিছু ট্রেন।

TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 19, 2022 | 9:35 PM

দেশের প্রতিরক্ষা বাহিনীতে নিয়োগের প্রকল্প অগ্নিপথ নিয়ে বিক্ষোভের আগুন জ্বলছে দেশের বিভিন্ন রাজ্যে। বিহার, উত্তর প্রদেশের মতো বিভিন্ন রাজ্যে বিক্ষোভকারীরা আগুন ধরিয়ে দিয়েছে ট্রেনে। ধ্বংস করা হয়েছে সরকারি সম্পত্তি। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য বিহারে ট্রেন চলাচল বাতিল করা হয়েছে বিহারে। শনিবার ও রবিবার মিলিয়ে ভারতীয় রেলওয়ের তরফে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। ফলে অনেকেই সমস্যার সম্মুখীন হয়েছেন একাধিক নাগরিক। এই বিক্ষোভ ঘিরে যাত্রা বাতিল হওয়ার পাশাপাশি বাতিল হওয়া টিকিটের টাকা ফেরত নিয়েও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।

টিকিটের টাকা ফেরত পাওয়ার পদ্ধতি :

অনলাইনে টিকিট বুকিং :

আপনি যদি অনলাইনে টিকিট বুক করে থাকেন তাহলে টিকিটের টাকা ফেরত পাওয়া নিয়ে বেশি চিন্তা করার দরকার নেই। রেলওয়ের নিয়ম অনুযায়ী, ট্রেন বাতিল হলে অনলাইনে কাটা টিকিট নিজের থেকেই বাতিল হয়ে যায়। এবং আপনার টিকিটের মূল্য পুরোটাই অ্যাকাউন্টে ঢুকে যাবে।

কাউন্টারে টিকিট বুকিং :

যদি টিকিট কাউন্টার থেকে আপনি টিকিট কেটে থাকেন সেক্ষেত্রে কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে আপনাকে। আপনার নিকটস্থ কোনও রেলওয়ের টিকিট বুকিং কাউন্টারে যেতে হবে। সেখানে একটি ফর্ম জমা দিতে হবে আপনাকে। তবে এই ফর্ম জমা দিতে কাউন্টারে যেতে না চাইলে বাড়িতে বসেও সেই প্রক্রিয়া সম্পন্ন করা সম্ভব। কেউ হেল্পলাইন নম্বর ১৩৯ এ ফোন করে বা IRCTC ওয়েবসাইটে গিয়ে সেই টিকিট বাতিল করতে পারেন। তবে বাতিল হওয়া টিকিটের টাকা সংগ্রহ করতে কাউন্টারে যেতেই হবে।

প্রসঙ্গত, অন্য় কখনও নিজের যাত্রার সময় কাউন্টারে কাটা টিকিট বাতিল করার সময় ফর্মে নিজের ফোন নম্বর দিতে ভুলবেন না। কারণ সেই রেজিস্টার্ড ফোন নম্বরে টিকিট বাতিলের সময় একটি OTP আসবে। যা টাকা ফেরত পেতে কাজে লাগবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA