Abbas Bhai Modi: চেনেন নাকি প্রধানমন্ত্রী মোদীর শৈশবের বন্ধু ‘আব্বাস ভাই’ কে? এখন কোথায় থাকেন তিনি?

Abbas Bhai Modi: চেনেন নাকি প্রধানমন্ত্রী মোদীর শৈশবের বন্ধু 'আব্বাস ভাই' কে? এখন কোথায় থাকেন তিনি?
ছোটবেলায় এই আব্বাস ভাইই থাকতেন নরেন্দ্ মোদীদের সঙ্গে

শনিবার (১৮ জুন) মা হীরাবেন মোদীর ১০০তম জন্মদিনে তাঁর শৈশবের বন্ধু 'আব্বাস ভাই'-এর কথা লিখেছিলেন নরেন্দ্র মোদী। কে এই আব্বাস ভাই? কী করেন তিনি, কোথায় থাকেন?

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Jun 19, 2022 | 9:22 PM

শনিবার (১৮ জুন) ১০০ বছরে পা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হিরাবেন। মায়ের জন্মদিনে এক আবেগঘন ব্লগ পোস্ট করেছিলেন নরেন্দ্র মোদী। সেখানেই উল্লেখ করেছিলেন তাঁর শৈশবের বন্ধু ‘আব্বাস ভাই’-এর কথা। তারপর থেকে, আব্বাস ভাই সম্পর্কে জানতে আগ্রহী গোটা ভারত। কোথায় থাকেন? কী করেন তিনি? এই বিষয়ে আলোকপাত করেছেন প্রধানমন্ত্রীর ভাই প্রহ্লাদ মোদী। তিনি আব্বাস ভাইয়ের একটি ছবি প্রকাশ করে জানিয়েছেন, আব্বাস ভাই এখন থাকেন অস্ট্রেলিয়ায়।

মা হীরাবেনের চারিত্রিক উদারতা এবং স্নেহপরায়ণতা সম্পর্কে জানাতে গিয়ে প্রধানমন্ত্রী লিখেছিলেন, উত্সবের দিনগুলিতে তাঁদের বাড়ির আশেপাশের যুবকরা সকলেই তাঁদের বাড়িতে আসতেন। হীরাবেনের হাতের রান্না খাওয়াটাই ছিল তাঁদের উদ্দেশ্য। এই প্রসঙ্গেই মোদী, তাঁর বাবার এক বন্ধুর ছেলে আব্বাস ভাই-এর কথা জানিয়েছিলেন। তার ব্লগে, প্রধানমন্ত্রী লেখেন, ভাড়নগরে তাঁদের একটি দেড় ঘরের মাটির বাড়ি ছিল। একটু দূরের এক গ্রামে তাঁর বাবার এক অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু থাকতেন। তাঁরই ছেলে ছিল আব্বাস। বাবার অকাল মৃত্যুর পর, আব্বাসকে তাঁদের বাড়িতে এনেছিলেন নরেন্দ্র মোদীর বাবা। সেই থেকে আব্বাস তাঁদের সঙ্গেই থাকতেন। নিজের ছেলের মতোই তাঁকে ভালবাসতেন হীরাবেন। প্রত্যেক ইদে, আব্বাসের পছন্দের খাবার তৈরি করতেন হীরাবেন।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদন অনুসারে, সেই আব্বাস ভাই বর্তমানে থাকেন অস্ট্রেলিয়ায়। এর আগে অবশ্য তিনি গুজরাট সরকারের খাদ্য ও সরবরাহ বিভাগে দ্বিতীয় শ্রেণির কর্মচারী হিসাবে কাজ করতেন। মাত্র কয়েক মাস আগেই তিনি চাকরি থেকে অবসর নিয়েছেন। তাঁর দুই পুত্রসন্তান রয়েছে। বড় ছেলে থাকেন গুজরাটেরই মেহসানা জেলায়। আর তাঁর ছোট ছেলে থাকে অস্ট্রেলিয়ায়। আব্বাস ভাই বর্তমানে তাঁর ছোট ছেলের সঙ্গেই অস্ট্রেলিয়ার সিডনি শহরে বসবাস করছেন।

নরেন্দ্র মোদীদের আদিবাড়ি গুজরাটের ভাড়নগরে হলেও, বর্তমানে তাঁর মা হীরাবেন থাকেন গান্ধীনগরে। শনিবার (১৮ জুন), মায়ের ১০০তম জন্মদিন উপলক্ষ্যে মাকে অভিনন্দন জানাতে গান্ধীনগরে এসেছিলেন প্রধানমন্ত্রী মোদী। তাঁর লেখা ব্লগপোস্টে তিনি তাঁর মায়ের কিছু ছবিও শেয়ার করেছেন। হীরাবেনের ১০০ বছর উপলক্ষে গান্ধীনগরের রাইসান এলাকার একটি ৮০ মিটার দীর্ঘ রাস্তা, তাঁর নামে রাখার সিদ্ধান্ত নিয়েছিল স্থানীয় প্রশাসন। রাস্তাটির নাম পূজ্যা হীরাবা রোড রাখা হবে বলে জানিয়েছিলেন গান্ধীনগরের মেয়র হীতেশ মাকওয়ানা। পরে অবশ্য বিরোধী দলগুলির তীব্র আপত্তিতে এই পরিকল্পনা বাতিল করা হয়। সূত্রের খবর দেশের অধিকাংশ রাস্তা গান্ধী বা নেহরুদের নামে হলেও, গুজরাট নির্বাচনের আগে নরেন্দ্র মোদীর মায়ের নামে রাস্তার নাম রাখা নিয়ে কোনও বিতর্ক হোক, এমনটা চাইছে না বিজেপি। তাছাড়া, নরেন্দ্র মোদী নিজেও চান না, তিনি প্রধানমন্ত্রী বলে তাঁর পরিবারের কেউ কোনও বাড়তি সুযোগ সুবিধা পায়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA