AIIMS Bhubaneswar shuts OPD: করোনা আক্রান্ত ২৫০ চিকিৎসক-পড়ুয়া, বহির্বিভাগ বন্ধ হল ভুবনেশ্বর এইমসে

AIIMS Bhubaneswar shuts OPD: ভূবনেশ্বরের এইমস হাসপাতালে মোট ২৫০ জন চিকিৎসক, পড়ুয়া ও স্বাস্থ্যকর্মীরা করোনা আক্রান্ত হওয়ায় এবার বন্ধ করে দেওয়া হল সমস্ত ওপিডি পরিষেবা।

AIIMS Bhubaneswar shuts OPD: করোনা আক্রান্ত ২৫০ চিকিৎসক-পড়ুয়া, বহির্বিভাগ বন্ধ হল ভুবনেশ্বর এইমসে
করোনার কোপ চিকিৎসা ক্ষেত্রেও। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 1:47 PM

ভুবনেশ্বর: কয়েক সপ্তাহ ধরেই করোনা আক্রান্ত (COVID Positive) হচ্ছিলেন একের পর এক চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা। প্রভাব পড়ছিল রোগীর চিকিৎসাতেও। ভুবনেশ্বরের এইমস (Bhubaneshwar AIIMS)হাসপাতালে মোট ২৫০ জন চিকিৎসক, পড়ুয়া ও স্বাস্থ্যকর্মীরা করোনা আক্রান্ত হওয়ায় এবার বন্ধ করে দেওয়া হল সমস্ত বহির্বিভাগের (OPD) সমস্ত পরিষেবা।

রবিবারই ভুবনেশ্বর এইমসের তরফে জানিয়ে দেওয়া হয়, হাসপাতালের একাধিক চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও পড়ুয়ারা করোনা আক্রান্ত হওয়ায়, সোমবার থেকে সমস্ত স্পেশালিটি ও সুপার স্পেশালিটি বিভাগগুলির বহির্বিভাগ আপাতত বন্ধ করে দেওয়া হচ্ছে। হাসপাতালের চিকিৎসা পরিষেবা যাতে মসৃণভাবে চালানো যায়, সেই লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান হাসপাতালের সুপারিন্টেডেন্ট তথা অধ্যাপক ডঃ সচ্চিদানন্দ মোহান্তি।

তিনি বলেন, “এই পরিস্থিতিতে বহির্বিভাগের পরিষেবা বন্ধ করে দিতে আমরা বাধ্য হয়েছি। আপাতত হাসপাতালের বিভিন্ন সার্জিকাল ওয়ার্ডে ভর্তি থাকা রোগীদের ধাপে ধাপে অস্ত্রোপচার করা হবে সমস্ত সুরক্ষা ও নিয়মবলী অনুসরণ করেই। তবে করোনার কারণে কোনও জরুরি পরিষেবা থেকে কোনও রোগী বঞ্চিত হবেন না। যারা অনলাইনে আগে থেকে রেজিস্ট্রেশন করেছিলেন, তারা সেই অনলাইন বুকিং নম্বর দেখিয়ে ওপিডি বিভাগে আসতে পারেন। এছাড়া জরুরি বিভাগও খোলা থাকবে।”

কী কী পরিষেবা চালু থাকছে?

ডে কেয়ার, রেডিওথেরাপি, ডায়ালেসিস, ট্রমা ও এমার্জেন্সি বিভাগ আগের মতোই চালু থাকবে। এছাড়া জীবনদায়ী অস্ত্রোপচারও চালু থাকবে। টেলি-মেডিসিন, টেলিকনসাল্টেশন. আইপিডি পরিষেবা, করোনা টিকাকরণ চালু থাকবে। বয়স্কদের বিভিন্ন রোগের টিকাকরণ প্রতি সপ্তাহের বুধবার ও শুক্রবার হবে। হলুদ জ্বরের জন্য প্রতি বৃহস্পতিবার চিকিৎসক বসবেন। এছাড়া পুলমোনারি ভ্যাকসিনেশন, অ্যানাস্থেসিওলজি বিভাগের পরিষেবাও আগের মতোই চালু থাকবে।

টেলিমেডিসিনে জোর:

এইমস ভুবনেশ্বরের স্বাস্থ্য অ্যাপ ও টেলিমেডিসিন (Telemedicine) পরিষেবাও চালু থাকবে। রোগীরা যারা বহির্বিভাগে আসতে পারছেন না, তাদের টেলিমেডিসিনের মাধ্যমেই চিকিৎসকদের সঙ্গে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে। প্রতি সপ্তাহের সোম থেকে শুক্রবার, সকাল ৯টা থেকে বিকেল ৫টা অবধি এই পরিষেবা চালু থাকবে। শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা অবধি টেলিমেডিসিনের সুবিধা পাওয়া যাবে।

একইভাবে এইমসের স্বাস্থ্য অ্যাপেও প্রতি সপ্তাহে সোম থেকে শুক্রবারসকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৫টা এবং শনিবার সকাল সাড়ে ৮টা থেকে দুপুর ১টা অবধি যাবতীয় চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে।

যে অস্ত্রোপচারগুলি অত্যাবশক বা এখনই জরুরি নয়,সেগুলিকে আপাতত স্থগিত রাখা হবে। তবে জরুরি অস্ত্রোপচারগুলি করোনাবিধি মেনেই করা হবে।

আরও পড়ুন: Sanjay Raut’s Dig at TMC-AAP: ‘ওরা তো ক্ষমতাতেও চলে এসেছে কল্পনায়’, ভোটের মুখেই আপ-তৃণমূলকে ঝাঁঝালো আক্রমণ রাউতের 

আরও পড়ুন: EC Meeting on Punjab Polls: চন্নির আর্জিতে সাড়া, পঞ্জাবের ভোট পিছোনো নিয়ে বৈঠকে বসছে নির্বাচন কমিশন