AIIMS Delhi Server Down: দিল্লি AIIMS হাসপাতালে সাইবার হানা? ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি বিভাগ

AIIMS Delhi Server Down: দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস বা এইমস হাসপাতালের সার্ভারে হানা দিয়েছে ব়্যানসমওয়ার, এমনটাই সন্দেহ হাসপাতাল কর্তৃপক্ষের। বুধবার সকাল ৭টা থেকেই ছিল সার্ভার ডাউন।

AIIMS Delhi Server Down: দিল্লি AIIMS হাসপাতালে সাইবার হানা? ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি বিভাগ
দিল্লি এইমস (ফাইল চিত্র)
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Nov 24, 2022 | 12:03 AM

নয়া দিল্লি: দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস বা এইমস হাসপাতালের সার্ভারে হানা দিয়েছে ব়্যানসমওয়ার, এমনটাই সন্দেহ হাসপাতাল কর্তৃপক্ষের। বুধবার সকাল ৭টা থেকে সার্ভারে ত্রুটি দেখা দিয়েছিল। সার্ভার ডাউন থাকায় হাসপাতালের সব বিভাগকে ম্যানুয়ালি কাজ করতে হয়। ফলে, বহির্বিভাগে রোগী পরিষেবা ব্যাপকভাবে ব্যাহত হয়। দফায় দফায় আইটি টিমের সঙ্গে বৈঠক করেও সমস্যার সমাধান হয়নি। এরপর অবস্থা সামাল দিতে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারকে কাজে লাগানো হয়।

এদিন সন্ধ্যায় হাসপাতালের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়, সিস্টেম পুনরুদ্ধারের কাজ চলছে। সত্যিই কোনও ব়্যানসামওয়্যারের হামলা কি না, তা খতিয়ে দেখতে যথাযথ কর্তৃপক্ষকে দিয়ে তদন্ত করা হবে। ওই বিবৃতিতে বলা হয়, “ডিজিটাল পরিষেবাগুলি পুনরুদ্ধার করার জন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) এবং ন্যাশনাল ইনফোমেটিক্স সেন্টার থেকে সহায়তা চাওয়া হচ্ছে। এইমস এবং এনআইসি ভবিষ্যতে এই ধরনের আক্রমণ প্রতিরোধে সতর্কতা অবলম্বন করবে।”

ব়্যানসামওয়্যার হল এক প্রকারের ক্ষতিকারক সফ্টওয়্যার। এগুলির মাধ্যমে দূরে বসেই কোনও ব্যক্তি বা প্রতিষ্ঠানের কম্পিউটারে রাখা ফাইলগুলি ব্যবহার করা যায়। বেশিরভাগ ক্ষেত্রে, সাইবার হামলাকারীরা ওই ফাইলগুলি ফেরত দেওয়ার বদলে পণ দাবি করে। এই ক্ষেত্রে সেরকম কিছু ঘটেছে কি না, তা জানা যায়নি।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রেজিস্ট্রেশন বিভাগের। ভোর থেকেই শয়ে শয়ে লোক নিজেদের নাম নিবন্ধন করার জন্য দাঁড়িয়ে থাকেন। এছাড়া স্মার্ট ল্যাব, রিপোর্ট তৈরি, বিল করা ও অ্যাপয়েন্টমেন্ট ব্যবস্থাও ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রসঙ্গত, ১৯৭৮ সালেই এই হাসপাতালে প্রথম ছোট আকারে কম্পিউটার ব্যবস্থা চালু করা হয়েছিল। সাম্প্রতিক ইতিহাসে দিল্লির এইমস হাসপাতালের সার্ভার এত দীর্ঘ সময় ডাউন থাকেনি।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla