‘মন রাখার জন্য বলেছেন’, বছর শেষে সকলকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে টিপ্পনি ওয়াইসির

কেন্দ্রের তরফে গতকাল সকল দেশবাসীকে ডিসেম্বরের মধ্যে করোনা টিকা দেওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তা কীভাবে সম্ভব, সে বিষয় নিয়েই প্রশ্ন তোলেন মিম প্রধান আসাউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi)।

'মন রাখার জন্য বলেছেন', বছর শেষে সকলকে টিকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে টিপ্পনি ওয়াইসির
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 29, 2021 | 1:35 PM

নয়া দিল্লি: শুক্রবারই কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভাড়েকর (Prakash Javadekar) জানিয়েছিলেন ডিসেম্বরের শেষভাগের মধ্যে দেশের সমস্ত মানুষকে করোনা টিকা দেওয়া হবে। তার জন্য দেশে ডিসেম্বরের মধ্যে ২১৬ কোটি ভ্যাকসিন উৎপাদন করা হবে। তবে সেই পরিকল্পনা কতটা সফল হবে, তা নিয়ে প্রশ্ন তুললেন এআইএমআইএম (AIMIM) প্রধান আসাউদ্দিন ওয়াইসি (Asaduddin Owaisi)।

এ দিন ওয়াইসি একটি সংবাদপত্রের প্রতিবেদন শেয়ার করেন, যেখানে টিকা প্রস্তুতকারক সংস্থা কোভ্যাক্সিন(Covaxin)-র বিবৃতি উল্লেখ করে বলা হয় যে, কেন্দ্রের চাহিদা অনুযায়ী টিকা উৎপাদন করতে কমপক্ষে চার মাস সময় লাগবে। আসাউদ্দিন এই বিষয়টি উল্লেখ করে বলেন, “সরকার ম্যাজিকের মতো অগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ২১৬ কোটি ভ্যাকসিন দেওয়ার কথা বলছেন। এরমধ্যে ৫৫ কোটি কোভ্যাক্সিনের টিকা থাকবে। ভারত বায়োটেক বর্তমানে প্রতিদিন ৫ লক্ষ টিকা উৎপাদন করে। অগস্টের মধ্যে সেই উৎপাদন প্রতিদিন ৩৭ লাখে নিয়ে যেতে হবে। উনি (প্রকাশ জাভাড়েকর) মন রাখার জন্য বলে দিয়েছেন।”

শুক্রবারই কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়, সেপ্টেম্বরের মধ্যে ভারতে প্রায় ১০ কোটি টিকা উৎপাদন বাড়ানো হবে। আগামী মে-জুনের মধ্যে কোভ্যাক্সিনের উৎপাদন দ্বিগুণ করতে হবে এবং জুলাই-অগস্টের মধ্যে তা ছয়-সাতগুণ বাড়াতে হবে। সেপ্টেম্বরের মধ্যে প্রতি মাসে ১০ কোটি টিকা উৎপাদন করতে হবে।

আরও পড়ুন: রাতে পরপর ভেঙে পড়ল পাঁচতলা বিল্ডিংয়ের বসার ঘরগুলি, ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৭ জনের মৃতদেহ