লক্ষ লক্ষ ভারতীয়ের আয়ু একধাক্কায় কমতে পারে ৯ বছর! প্রকাশ্যে এল উদ্বেগজনক রিপোর্ট

বায়ুদূষণ গত কয়েক বছরে প্রকট হয়েছে ভারতে। তবে আমেরিকার এক গবেষণা সংস্থার রিপোর্ট বলছে, এই দূষণের জেরেই কমছে গড় আয়ু।

লক্ষ লক্ষ ভারতীয়ের আয়ু একধাক্কায় কমতে পারে ৯ বছর! প্রকাশ্যে এল উদ্বেগজনক রিপোর্ট
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 1:07 PM

নয়া দিল্লি: বায়ুদূষণের সমস্যা ভারতে নতুন নয়। গত কয়েক বছরে দেশের বিভিন্ন শহর বিশেষত রাজধানী দিল্লির পরিস্থিতি বারবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে আরও নেক বেশি সতর্ক হওয়ার সময় এসেছে, নাহলে বিপদ আসতে বেশি দেরি নেই। তবে এ বার আমেরিকার একটি প্রতিষ্ঠান ভারতের দূষণ নিয়ে যে রিপোর্ট সামনে এনেছে, তা সত্যিই উদ্বেগজনক। শিকাগো ইউনিভার্সিটির ‘এনার্জি পলিসি ইনস্টিটিউট’-এর তৈরি সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে কী ভাবে মধ্য, পূর্ব ও উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে বসবাসকারী অন্তত ৪৮ কোটি ভারতীয় বায়ু দূষণের জেরে চরম পরিণতির শিকার হতে পারে।

বুধবারই প্রকাশিত হয়েছে সেই রিপোর্ট। ওই রিপোর্টে বিশেষজ্ঞরা বলেছেন এই বায়ু দূষণের জেরে অন্তত ৪০ শতাংশ ভারতীয়ের গড় আয়ু ৯ বছর পর্যন্ত কমে যেতে পারে। এই দূষণের ফলে যে সব মারণ রোগ হতে পারে, বা হচ্ছে তার জেরেই আয়ু কমবে বলে ব্যাখ্যা পরিবেশবিদদের। প্রথম কম জায়গায় এই দূষণের প্রভাব শুরু হলেও পরে দেশের একটা বিস্তীর্ণ অংশ জুড়ে সেই দূষণ ছড়িয়ে পড়েছে বলে উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে। বিশেষত মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশের নাম উল্লেখ করা হয়েছে, যে দুই রাজ্যে দূষণের মাত্রা অনেকটাই বৃদ্ধি পেয়েছে আগের থেকে।

তবে ২০১৯-এ ভারতে দূষণ কমানোর জন্য শুরু হয়েছে ‘ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম।’ বায়ু দূষণ কমানোর লক্ষ্যমাত্রা স্থির করেছে কেন্দ্রীয় সরকার। আর ভারতের সেই উদ্যোগের প্রশংসা করেছে শিকাগো ইউনিভার্সিটির এই রিপোর্ট। ওই গবেষণা পত্রে উল্লেখ করা হয়েছে যে, ভারতের এই উদ্যোগ যদি সফল হয়, তাহলে ভারতীয়দের গড় আয়ু ১.৭ বছর পর্যন্ত বাড়তে পারে। আর দিল্লিতে বর্তমানে দূষণের যা পরিস্থিতি তাতে ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম সফল হলে দিল্লিবাসীর গড় আয়ু ৩.১ বছর বাড়তে পারে।

ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম-এর লক্ষ্য:

‘ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম’-এর লক্ষ্য হল ভারতের বায়ু দূষণের মাত্রা কমানো। ২০২৪-এর মধ্যে যাতে ভারতে দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমানো যায়, সেই জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। দেশের ১০২টি শহরে দূষণের পরিমান ২০ থেকে ৩০ শতাংশ কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। শিল্পজাত দূষণ বা যানবাহন থেকে যে বায়ুদূষণ হয়, তার হার কমানোর চেষ্টা করা হচ্ছে।

বিশ্বের সবথেকে দূষিত রাজধানী:

বিশ্বের সব রাজধানী শহরের মধ্যে দূষণে প্রথম স্থানে রয়েছে নয়া দিল্লি। ২০২০-তে তৃতীয়বারের জন্য ওই তালিকায় সবার ওপর জায়গা পায় দিল্লি। এক সুইস সংস্থা আইকিউ এয়ার, যারা বায়ু দূষণের মাত্রা পরিমাপ করে, তারাই এই তালিকা প্রকাশ করে। বায়ু দূষণের ফলে মানুষের ফুসফুসে যে ক্ষতি হয়, তার পরিমাপও করে এই সংস্থা। সেখান থেকে বেরিয়ে আসে কোন শহরে কত বেশি দূষণ, তার পরিমাপ। তবে গত বছর করোনা পরিস্থিতি ও লকডাউনের জেরে দূষণের মাত্রা কিছুটা কমেছে এই শহরে। আরও পড়ুন: হেঁসেলে আগুন, আরও ২৫ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম! সিলিন্ডার পিছু গুনতে হবে কত টাকা?