১ সেকেন্ডে ১ জিবি, ৫জি ট্রায়াল শুরু করল এয়ারটেল

গুরুগ্রামে ট্রায়াল শেষ হওয়ার পর সারা দেশে ৫জি ট্রায়াল চালাবে এয়ারটেল।

১ সেকেন্ডে ১ জিবি, ৫জি ট্রায়াল শুরু করল এয়ারটেল
ফাইল চিত্র

গুরুগ্রাম: সরকার সবুজ সঙ্কেত দেওয়ার পর ৫জি ট্রায়াল শুরু করল এয়ারটেল (Airtel)। গুরুগ্রামে ট্রায়ালে সর্বোচ্চ ১ সেকেন্ডে ১ জিবি স্পিড দিচ্ছে এই টেলিকম অপারেটর। ৩৫০০ মেগাহার্টজ ব্যান্ডের মাধ্যমে এখন ট্রায়াল চালাচ্ছে এয়ারটেল। জানা গিয়েছে, গুরুগ্রামের সাইবার হাবে এই ট্রায়াল হচ্ছে। ট্রায়ালে এয়ারটেলের সঙ্গে রয়েছে সুইডিশ সংস্থা এরিকসন।

গুরুগ্রামে ট্রায়াল শেষ হওয়ার পর সারা দেশে ৫জি ট্রায়াল চালাবে এয়ারটেল। সেক্ষেত্রে এয়ারটেলকে সহযোগিতা করবে কোয়ালকম। সারা দেশে ৫জি নেটওয়ার্ক পৌঁছে দিতে এয়ারটল এরিকসন ছাড়াও নোকিয়া ও সামসংয়ের সঙ্গে কাজ করছে। জানুায়ারিতে এয়ারটেল দাবি করেছিল, হায়দরাবাদে প্রথম তারাই ৫জির প্রথম নিয়ে আসতে পেরেছিল।

প্রসঙ্গত, ৫জিতে পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অভিযোগ তুলেই দিল্লি হাইকোর্টে মামলা করেছিলেন অভিনেত্রী জুহি চাওলা(Juhi Chawla)-সহ তিন আবেদনকারী। গত শুক্রবার সেই মামলাই খারিজ হয়ে যায় দিল্লি হাইকোর্টে। বিচারপতিরা বলেছিন, “এই মামলা শুধুই প্রচারের আলো পাওয়ার চেষ্টা ছাড়া আর কিছুই নয়।” তাই মামলার আবেদনকারীদের ২০ লক্ষ টাকা জরিমানা দেওয়ার কথা বলেছে হাইকোর্ট। ৩ আবেদনকারীকে সেই টাকা দিতে হবে দিল্লির লিগ্যাল সেল অথরিটিকে। এমনই নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

আরও পড়ুন: লাভ হল না কড়া নেড়ে, কাকার দেখা না পেয়েই ফিরলেন চিরাগ

Click on your DTH Provider to Add TV9 Bangla